বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্তিত্বহীন ভার্সিটির নিয়োগ বিজ্ঞপ্তি, তোলপাড়

  • বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের অনুমোদন নেই ॥ ইউজিসি

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ সৈয়দপুরের বাইপাস সড়কে ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়’ নামে একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের সাইনবোর্ড ঝুলিয়ে জনবল নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা নিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। কোন অনুমোদন ছাড়াই একটি চক্র স্থানীয় সংসদ সদস্য (মহিলা আসন-৩২৩) রাবেয়া আলীমের নাম ভাঙ্গিয়ে ফায়দা লোটার অপচেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। সৈয়দপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নামে কোন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের অস্তিত্ব নেই এবং সরকারের অনুমোদনপ্রাপ্তও নয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সূত্র জানায়, গত ১৬ সেপ্টেম্বর বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে এবিএম শরিফুজ্জামান শাহ সৈয়দপুরের বাইপাস সড়কে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীমকে দিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সেই সঙ্গে স্থানীয় বেশ কিছু আওয়ামী লীগ নেতাকেও সেখানে নিয়ে আসেন শরিফুজ্জামান শাহ। ভিত্তিপ্রস্তর স্থাপনের পর সেখানে একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হলেও কোন ভবন নির্মাণ শুরু না করে একটি বাসা ভাড়া নিয়ে কার্যক্রম শুরু করেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী রাষ্ট্রপতি প্রত্যেক বেসরকারী বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদে ভিসি, প্রো-ভিসি এবং কোষাধ্যক্ষ পদে নিয়োগ দেন। এসব পদে কোন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাউকে নিয়োগ দিলে তা হবে আইনপরিপন্থী। এছাড়া উপাচার্যবিহীন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রামের প্রদত্ত সাটিফিকেটও অবৈধ হিসেবে বিবেচিত হয়ে থাকে।

অভিযোগ মতে, বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১০ লঙ্ঘন করে বিশ্ববিদ্যালয়টির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) পরিচয়দানকারী অধ্যাপক ড. এবিএম শরিফুজ্জামান শাহ সম্প্রতি প্রো-ভাইস চ্যান্সেলর ও শিক্ষকসহ বিভিন্ন পদে জনবল নেয়া হবে উল্লেখ করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিষয়টি দৃষ্টিগোচর হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)। ইউজিসির বেসরকারী বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের বরাত দিয়ে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নামে কোন শিক্ষা প্রতিষ্ঠানের অস্তিত্ব স¤পর্কে কমিশন অবগত নয়। ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়’ নামে কোন প্রকল্প প্রস্তাবও ইউজিসিতে পাঠানো হয়নি। অথচ বিশ্ববিদ্যালয়টির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) পরিচয়দানকারী অধ্যাপক ড. এবিএম শরিফুজ্জামান শাহ সম্প্রতি প্রো-ভাইস চ্যান্সেলর ও শিক্ষকসহ বিভিন্ন পদে জনবল নেয়া হবে উল্লেখ করে জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেন। ইউজিসির দেয়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দেখানো হয়েছে সংসদ সদস্য (মহিলা আসন-৩২৩) রাবেয়া আলীমকে। বিশ্ববিদ্যালয়টির ভিত্তিপ্রস্তর স্থাপনের সংবাদ, জনবল নিয়োগের বিজ্ঞপ্তিসহ বিভিন্ন বিষয় ইউজিসির দৃষ্টিগোচর হওয়ায় শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও চাকরি প্রত্যাশীসহ সংশ্লিষ্ট সবাইকে এ বিশ্ববিদ্যালয়ের বিষয়ে সতর্ক থাকার জন্য বলা হয়।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকতা এমএ খায়ের গণমাধ্যমকে জানান, কথিত বিশ্ববিদ্যালয়টি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত নয়। গণমাধ্যমে দেয়া নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে কোন রকমের কর্মকাণ্ড না করার জন্য সকলকে সতর্ক করা হয়েছে। বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় খতিয়ে দেখছে। এ স¤পর্কে সংসদ সদস্য রাবেয়া আলিম এমপি জানান, আমি ওই বিশ্ববিদ্যালয় সম্পর্কে কিছুই জানি না। তবে এমন শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হবে জানিয়ে আমাকে দিয়ে চলতি বছরের ১৬ সেপ্টেম্বর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিল তারা। বিষয়টি আমার ছেলে বলতে পারবে। প্রকৌশলী রাশেদুজ্জামান রাশেদ জানান, আমিও এ ব্যাপারে অবগত নই। সব কিছুই ভারপ্রাপ্ত ভিসি জানেন। এ বিষয়ে ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর ড. এবিএম শরিফুজ্জামান শাহ’র সঙ্গে কথা বলার চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি। এমনকি তার মোবাইল ফোনে কল দিলে তিনি রিসিভ করেননি।

সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক মোঃ মহসিনুল হক মহসিন, সৈয়দপুর পৌর আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোঃ রফিকুল ইসলাম বাবু বলেন, বিষয়টি আমাদের জানা ছিল না। বঙ্গবন্ধুসহ স্থানীয় আওয়ামী লীগের সংসদ সদস্য ও স্থানীয় নেতাদের নাম ব্যবহার করে ফায়দা লুটতে দেয়া হবে না। আমরাও বিষয়টি খতিয়ে দেখছি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি