বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শান্তর শতক ম্লান করে ইতিহাস ইমনের

শান্তর শতক ম্লান করে ইতিহাস ইমনের
  • টি২০তে সর্বকনিষ্ঠ বাংলাদেশী হিসেবে শতক, দ্রুততম সেঞ্চুরির রেকর্ড যুব বিশ্বকাপ জয়ী ইমনের

মোঃ মামুন রশীদ ॥ বয়স মাত্র ১৮ বছর ১৭৯ দিন, মেধাবী ব্যাটসম্যান হিসেবে সবার নজরেই ছিলেন পারভেজ হোসেন ইমন। এবার টি২০ ক্রিকেটেও নতুন এক রেকর্ডের জন্ম দিয়েছেন বাঁহাতি টপঅর্ডার ইমন। সর্বকনিষ্ঠ বাংলাদেশী হিসেবে টি২০ ক্রিকেটে সেঞ্চুরি হাঁকিয়েছেন যা বাংলাদেশী ক্রিকেটার হিসেবে টি২০ ক্রিকেটে দ্রুততম। চলমান বঙ্গবন্ধু টি২০ কাপে মাত্র ৪২ বলে শতক ছুঁয়ে তিনি ভেঙ্গেছেন তামিম ইকবালের ৫০ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। তামিমকে পেছনে ফেলেছেন তারই নেতৃত্বে তারই সতীর্থ হিসেবে খেলে। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফরচুন বরিশালের হয়ে এই রেকর্ড গড়েছেন তিনি। ৪২ বলে ৯ চার, ৭ ছক্কায় ১০০ রানে অপরাজিত থাকা ইমন ম্লান করে দিয়েছেন প্রতিপক্ষ মিনিস্টার গ্রুপ রাজশাহীর ওপেনার নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিকে। তামিমের পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে একাধিক টি২০ সেঞ্চুরি হাঁকান শান্ত। এক বছরে আর কোন বাংলাদেশী টি২০ ক্রিকেটে দুই শতক হাঁকাতে পারেননি। বছরের শুরুতে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে শতক হাঁকানো শান্ত এদিন করেছেন ৫৫ বলে ৪ চার, ১১ ছক্কায় ১০৯ রান। এক ম্যাচে এর আগে দুই বাংলাদেশী টি২০ ক্রিকেটে শতক হাঁকাতে পারেননি। তাদের ব্যাটিং তাণ্ডবে আরও অনেক রেকর্ড হয়েছে এদিন।

এবার বঙ্গবন্ধু টি২০ কাপে খুব বড় দলগত ইনিংস দেখা যায়নি। মঙ্গলবার লড়াইয়ে টিকে থাকার ম্যাচে মুখোমুখি হয় রাজশাহী-বরিশাল। আর এদিনই যেন দুই দলের ব্যাটসম্যানরা ধ্বংসাত্মক হয়ে ওঠেন। উভয় দলের হয়ে সেঞ্চুরি এসেছে একটি করে। এতে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড হয়েছে বাংলাদেশের ঘরোয়া টি২০ আসরে। এছাড়া চলতি আসরে ওপেনিংয়ে সর্বাধিক ১৩১ রানের জুটি গড়েন রাজশাহীর শান্ত ও আনিসুল ইসলাম ইমন। ম্যাচটিতে দু’দলের ব্যাটসম্যানরা ২৮ ছক্কা হাঁকিয়েছেন। বাংলাদেশের টি২০ ইতিহাসে এক ম্যাচে এর আগে সর্বাধিক ২৭ ছক্কা হয়েছে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি বিপিএলে ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও সিলেট রয়্যালস ম্যাচে। মঙ্গলবার সেই রেকর্ড পেছনে ফেলেছেন রাজশাহী-বরিশালের ব্যাটসম্যানরা। এদিন শান্ত ৫২ বলেই ক্যারিয়ারের দ্বিতীয় টি২০ সেঞ্চুরি হাঁকান। বছরের শুরুতে বিপিএলে ১১ জানুয়ারি তিনি ৫৭ বলে অপরাজিত ১১৫ রানের ইনিংস খেলেছিলেন, সেদিন ৫১ বলেই শতক পূর্ণ করে বাংলাদেশী হিসেবে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির মালিক হয়েছিলেন। মঙ্গলবার তিনি থেমেছেন ১০৯ রানে। ১১ ছক্কা হাঁকিয়ে বাংলাদেশী হিসেবে তামিমের এক ইনিংসে সর্বাধিক ১১ ছক্কা হাঁকানোর রেকর্ডও ছুঁয়ে ফেলেন তিনি। প্রথম বাংলাদেশী হিসেবে এক বছরে দু’টি টি২০ শতক হাঁকানোর অনন্য কীর্তি গড়েন শান্ত। তার তাণ্ডবে ৭ উইকেটে ২২০ রানের বিশাল সংগ্রহ পায় রাজশাহী।

এতবড় সংগ্রহ তাড়া করার ইতিহাস বাংলাদেশের কোন পর্যায়ের টি২০ ক্রিকেটে নেই। কিন্তু তামিম ও সাইফ হাসান উড়ন্ত সূচনা দেন। সাইফ ১৫ বলে ২৭ রান করে বিদায় নেয়ার পর ইমন এসে সাইক্লোন বইয়ে দেন রাজশাহী বোলারদের ওপরে। মাত্র ২৫ বলেই ফিফটি পেয়ে যান তিনি। তামিমের সঙ্গে তার ৫৩ বলে ১১৭ রানের টর্নেডো জুটিতেই জয়ের পথ পেয়ে যায় বরিশাল। তামিম বিদায় নেয়ার পরও থামেননি ইমন। পরবর্তী ফিফটি পেতে এবং দলকে বিজয়ী করতে রীতিমতো রুদ্রমূর্তি ধারণ করেন তিনি। বাঁহাতি এ তরুণ যুব বিশ্বকাপ জয়ী দলের গর্বিত সদস্য, তার ব্যাটিং মেধার সঠিক নিদর্শন এদিনই দেখিয়েছেন। পরের অর্ধশতক তিনি মাত্র ১৭ বলেই পেয়ে যান, পূর্ণ করেন ক্যারিয়ারের প্রথম টি২০ সেঞ্চুরি। ষষ্ঠ বাংলাদেশী হিসেবে টি২০ ক্রিকেটে সেঞ্চুরি পেয়েছেন ইমন, তবে বাকি ৬ ক্রিকেটার- শাহরিয়ার নাফীস, মোহাম্মদ আশরাফুল, সাব্বির রহমান, তামিম ইকবাল ও শান্তর চেয়ে কম বয়সে এই কীর্তি দেখিয়েছেন তিনি। বাকি ৫ ব্যাটসম্যানের চেয়ে সবচেয়ে কম ম্যাচ ও ইনিংস ব্যাট করেই পেয়ে গেছেন সেঞ্চুরি। অথচ ক্যারিয়ারের প্রথম কোন স্বীকৃত টি২০ খেলতে নেমে প্রথম বলেই শূন্য রানে সাজঘরে ফিরেছিলেন। তারপর সেই শূন্যতে ‘তিন ডিজিটের’ ম্যাজিক ফিগারে রূপ দিতে খেললেন আর মাত্র ৬ ম্যাচ। ক্যারিয়ারের ৭ম ম্যাচে এসেই সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ৫০ বলে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তামিম ঢাকা ডায়নামাইটসের বিরুদ্ধে। সেটিই ছিল বাংলাদেশী কোন ব্যাটসম্যানের পক্ষে দ্রুততম টি২০ শতক। এবার তামিমের নেতৃত্বে তার দলে খেলেই তরুণ ইমন গড়লেন নতুন রেকর্ড, পেছনে ফেললেন তামিমকে। ৪২ বলে সেঞ্চুরি হাঁকান আনিসুল ইসলাম ইমনকে বাউন্ডারি হাঁকিয়ে, দলও জয় পায়। বিশ্বের টি২০ ইতিহাসে এটি যৌথভাবে একাদশ দ্রুততম শতকের রেকর্ড।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী