সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এটিএম বুথে সাইবার অ্যাটাকের শঙ্কা, সতর্কতা জারি

এটিএম বুথে সাইবার অ্যাটাকের শঙ্কা, সতর্কতা জারি

অনলাইন রিপোর্টার ॥ ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথসহ দেশের বিভিন্ন ইলেকট্রনিক বুথে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার অ্যাটাক করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে ২০১৬ সালের ২১ নবেম্বর যেভাবে সাইবার অ্যাটাক করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি করা হয়েছিল, সেভাবে দেশের ব্যাংকগুলোর ওপর আবারও সাইবার অ্যাটাক হওয়ার আশঙ্কায় সতর্কতা জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে গত বৃহস্পতিবার (১৯ নবেম্বর) ব্যাংকগুলোকে সতর্ক করে চিঠি দিলে অনলাইন লেনদেন ও এটিএম বুথে নজরদারি বাড়িয়েছে ব্যাংকগুলো। ব্যাংকগুলো নিরাপত্তা জোরদার করেছে। রাষ্ট্রায়ত্ত রুপালী ব্যাংকসহ অনেক ব্যাংক রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ রাখছে।

চিঠিতে বলা হয়, উত্তর কোরিয়ার হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে টাকা চুরির সঙ্গে জড়িত ছিল। তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলে ও সুইফট নেটওয়ার্কে হ্যাক করতে পারে।

এর আগে চলতি বছরের গত আগস্টে সাইবার অ্যাটাকের আশঙ্কার কথা জানিয়ে সতর্কতা জারি করে বাংলাদেশ ব্যাংক। তখনও উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এ হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক করা হয়েছিল।

আদেশ পাওয়া প্রসঙ্গে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহম্মদ শামসুল ইসলাম বলেন, ব্যাংক ও এটিএম বুথে কোরিয়ান সাইবার গ্রুপ হ্যাক করতে পারে-আমরা এমন সতর্ক বার্তা পেয়েছি। আমাদের সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। ইনশাল্লাহ আমরা সবাই সতর্ক রয়েছি।

শীর্ষ সংবাদ:
অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         বেতন বৈষম্য নিরসন দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনা আতঙ্কে শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষে নিহত ৬         এটি ছিল কারচুপির নির্বাচন: ট্রাম্প         করোনায় ভারতে নতুন আক্রান্ত ৩৮৭৭২, মৃত্যু ৪৪৩         ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয় রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে ॥ ফাউচি         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে শনাক্তের সংখ্যা ৬ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে         নাইজেরিয়ায় অন্তত ১১০ কৃষককে গলা কেটে হত্যা করা হয়েছে ॥ জাতিসংঘ