বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রূপপুর বিদ্যুত কেন্দ্রের প্রেসার ভেসেল মোংলায়

স্টাফ রিপোর্টার ॥ রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রথম ইউনিটের মূল ইক্যুইপমেন্ট নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং একটি স্টিম জেনারেটর মোংলা সমুদ্র বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছেছে। সমুদ্রপথে রাশান ফেডারেশনের ভলগা থেকে প্রায় ১৪ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মোংলা বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছেছে ভেসেল।

মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশেষ এ ইক্যুইপমেন্ট রাশান ফেডারেশনের সমুদ্রগামী জাহাজ থেকে বাংলাদেশের স্থানীয় বিশেষ বার্জে স্থানান্তর করা হবে। আশা করা যায়, আগামী ৫ নবেম্বর মোংলা বন্দর থেকে যাত্রা শুরু করে নদীপথে চাঁদপুর হয়ে আনুমানিক ২১ নবেম্বর পদ্মাপাড়ে রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ প্রকল্প এলাকায় নবনির্মিত রূপপুর নৌবন্দরে পৌঁছাবে।

জাতির পিতার স্বপ্নের পদ্মা নেতু বাস্তবায়নে বঙ্গবন্ধু কন্যার সময়ে এ প্রকল্পের অগ্রগতিতে রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং স্টিম জেনারেটর চালান দেশে পৌঁছানোর মধ্য দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র প্রকল্পের মাইলফলক অর্জিত হলো। মন্ত্রণালয় বলছে, রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের নিউক্লিয়ার রিএ্যাক্টর প্রেসার ভেসেল এবং স্টিম জেনারেটর এর মতো বৃহৎ ইক্যুইপমেন্টের চালান দেশে পৌঁছানোর ফলে এ বিদ্যুত কেন্দ্র নির্মাণ প্রকল্পের একটি যুগান্তকারী ঘটনা। এর মাধ্যমে বাঙালী জাতির দীর্ঘদিনের লালিত স্বপ্ন পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ বাস্তবে রূপ নেয়ার পথে আরেকধাপ এগিয়ে গেল।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন