শুক্রবার ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী

চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন (এমপি) বলেছেন, কোন চিনিকল বন্ধ করে দিয়ে বেসরকারি খাতে দেয়ার কোন ইচ্ছে নেই সরকারের। বরং চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার। তারই ধারাবাহিকতায় বহির্বিশে^র বিভিন্ন উন্নত দেশের চিনিকলের আদলে চিনিকলগুলোকে আধুনিকায়ন করা হচ্ছে। ইতোমধ্যে টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। সুগারবিট থেকেও যেন চিনি আহরণ করা যায় সেই ব্যবস্থা রাখা হবে। শিল্পমন্ত্রী বৃহস্পতিবার বিকালে ঠাকুরগাঁও সুগারমিল পরিদর্শনের পর এসব কথা বলেন ।

তিনি আরো বলেন, সুগারমিল গুলো কাঁচা মালের অভাবে চালু রাখা সম্ভব হচ্ছেনা। চিনি শিল্পকে ঢেলে সাজিয়ে সারা বছর চালু রাখতে হবে। যেন এখন থেকে বিকল্প আয় ও কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়। এ জন্য সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহন করেছে। তাই ঠাকুরগাঁও সুগার মিলকে খুব দ্রুতই আধুনিকায়ন করা হবে। হাতে নেয়া সুগারবিট প্রকল্প শিগগিরই চালু হবে বলে মন্তব্য করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

সুগার মিল গুলোতে অনিয়ম দুর্নীতি হয় এমন প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, সুগার মিলে এখন কিছু নাই দুর্নীতি হবে কিভাবে। অধিকাংশ চিনিকল পুরনো হয়ে গেছে। যেসব কাঁচা মাল রয়েছে সেগুলোর অভাব হচ্ছে। আমরা সরাবছর এগুলো চালাতে পারছিনা। কিন্তু এটার বিশাল সম্পদ আছে এসব আমরা ফেলে রাখতে পাড়ছিনা। তাই এগুলো সৎ ব্যবহার করতে হবে। আমাদের যারা আখচাষী আছে,যারা এখানে কর্মি-শ্রমিক আছে সবার সার্থ আমরা দেখার জন্য এসেছি। কি করে এটাকে আধুনিকায়ন করে সারাবছর আয়ের ব্যবস্থা করতে পাড়ি সেটা ভাবা হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর অঙ্গিকার কর্মসংস্থানের করা। তাই আমরা নতুন কর্মসংস্থান সৃষ্টি করবো। কাজেই সুগার মিলে যারা যুগযুগ ধরে কাজ করছে শ্রমিকরা তারা তো আছেই, সেই সাথে তাদের পোষ্যদের পাশাপাশি চিনিখাদ্য করপোরেশনের প্রয়োজন মিটিয়ে আমরা চিনিকলের এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি পড়ে না থাকে সেজন্য বিভিন্ন ইনভেস্টারের কাছে বিনিয়োগের চিন্তাভাবনা রয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা প্রশাসক ড. কেএম.কামরুজ্জামান সেলিম, ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেনসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
বিনিয়োগ বাড়বে ৫ বন্ডে ॥ অর্থনীতি আরও সবল করতে রোডম্যাপ হচ্ছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা প্রস্তুত         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         আওয়ামী লীগ ষড়যন্ত্র করে না, বরং ষড়যন্ত্রের শিকার         এবার আগাম ভোট দিলেন বাইডেন, ফ্লোরিডায় ট্রাম্পের সমাবেশ         রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার ছাড়াল         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৪ নবেম্বর পর্যন্ত         সমুদ্রবক্ষে চ্যালেঞ্জিং প্রকল্প         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যুর হার বেড়েছে         খারাপের সমালোচনার পাশাপাশি ভাল কাজের প্রশংসাও চাই         রায়হান হত্যার ঘটনায় আরেক পুলিশ সদস্য গ্রেফতার         অপচিকিৎসা- তিন হাসপাতালে র‌্যাবের অভিযান         বছরে হাজার কোটি টাকা পাচার হচ্ছে মিয়ানমারে         স্বামী ও ভাশুর জড়িত ॥ এএসপি, ওসি দায় এড়াতে পারেন না         এএসআই রাহেনুলকে কারাগারে প্রেরণ, রিমান্ড আবেদন         পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি