রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যাত্রা শুরু করলো রাসিকের মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্ল্যান্ট

যাত্রা শুরু করলো রাসিকের মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্ল্যান্ট

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নাগরিকদের স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, সকল ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বর্জ্য পরিবেশসম্মত ও সুষ্ঠুভাবে ব্যবস্থাপনা এবং পরিশোধনে বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্লান্ট’ কার্যক্রম শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১২টায় নগরীর সিটি হাট এলাকায় কেন্দ্রীয় ডাম্পিং ইয়ার্ডের পাশে নির্মিত প্ল্যান্টটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধন শেষে প্ল্যান্টের কার্যক্রম পরিদর্শন করেন মেয়র। রাসিক ও প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন যৌথভাবে এই কার্যক্রম বাস্তবায়ন করছে।

উদ্বোধনের পর খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, এতোদিন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও সকল ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের উৎপাদিত বর্জ্য স্বাস্থ্যসম্মতভাবে অপসারণ ও পরিশোধনের কোন ব্যবস্থা ছিল না। মেডিক্যাল বর্জ্য জনস্বার্থের জন্য ছিল হুমকি। এজন্য বর্জ্য ব্যবস্থাপনা ও পরিশোধনে প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের সঙ্গে আমরা চুক্তি করি। প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের আওতাভুক্তদের এই কার্যক্রমে যুক্ত করা হয়েছে। কোন ক্লিনিক ও ডায়াগনস্টিক এর আওতার বাইরে থাকবে না। পরিচালনা ব্যয় নির্বাহে হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক থেকে নূন্যতম ফি আদায় করবে প্রিজম।

মেয়র আরো বলেন, বাসাবাড়ি থেকে উৎপাদিত কঠিন বর্জ্যকে জ্বালানীতে রুপান্তরিত করতে প্রকল্প গ্রহণ ও আলাপ-আলোচনা করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে বর্জ্য সম্পদে পরিণত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি, প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়গনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশন জেলা শাখার সভাপতি ডা. এসএমএ মান্নান, সাধারণ সম্পাদক মুখলেসুর রহমান শাহ, প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মাজহারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
চালের মিল মালিক, পাইকার ও ফরিয়ারা অতিমুনাফার ষড়যন্ত্রে লিপ্ত : কৃষিমন্ত্রী         ‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         ‘নো মাস্ক নো সার্ভিস’         করোনা ভাইরাসে আরও ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩০৮         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         ল্যাপটপ ও প্রিন্টার পাচ্ছেন এমপিরা         প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন সচিব         ঢাবি শিক্ষক জিয়ার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা         ছেলে হত্যার বিচার চেয়ে আমরণ অনশনে রায়হানের মা         বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির রোল মডেল ॥ আমু         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         করোনামুক্ত হয়ে আজ বাসায় ফিরছেন তথ্যমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         সরকার বিশেষ শক্তিতে বলীয়ান ॥ ফখরুল         শিক্ষার্থীদের অটো প্রমোশনের আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া দরকার ছিল ॥ নজরুল         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার