রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রবেশদ্বারে অবৈধ দোকানপাট ॥ রাজশাহী নিউমার্কেট

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী মহানগরীর অভিজাত বিপণি কেন্দ্র হিসেবে এক সময়ের পরিচিত নিউমার্কেটের প্রবেশদ্বারে যত্রতত্র দোকান ও টং ঘর গড়ে ওঠায় এখন বখাটেদের আড্ডা খানায় পরিণত হয়েছে। এ মার্কেটের ঐতিহ্যই এখন বিলীনের পথে দাঁড়িয়েছে। মার্কেটে প্রবেশের প্রায় সবকটি গেট ও বাইরের সড়ক ঘেঁষে গড়ে ওঠা অবৈধ দোকানপাটের জন্য স্বাভাবিকভাবে মানুষ যাতায়াত করতে পারছেন না।

অনেকে নিউমার্কেটে কেনাকাটা ছেড়েও দিয়েছে। নিউমার্কেটের পাশে স্থাপিত নগরের অত্যাধুরিক শপিংমল থিম ওমর প্লাজা গড়ে ওঠায় সে মার্কেটগামী হচ্ছে মানুষ। তবে নিউমার্কেটের আস্তানা থেকে প্রতিনিয়িত বখাটেদের চোখ পড়েছে এখন থিম ওমর প্লাজায় আসা ক্রেতাদের দিকে। বিশেষ করে তরুণীরা নানাভাবে ট্রলের শিকার হচ্ছে। এ কারণে নিউমার্কেট ঘেঁষে অবৈধ দোকানপাট দ্রুত সরানোর দাবি উঠেছে। খোদ নিউমার্কেটের ব্যবসায়ীরাও বাইরের অবৈধ দোকানপাটের কারণে বিব্রত।

বছরের পর বছর ধরে এ অবস্থা থাকলেও এসব অবৈধ দোকানপাট উচ্ছেদের কোন পদক্ষেপ নেই, বরং প্রতিনিয়ত বাড়ছে টং ঘরের সংখ্যা। গাড়ি পার্কিয়ের জায়গা পর্যন্ত দখল করে গড়ে ওঠা এসব অবৈধ দোকানপাটের কারণে মার্কেট বিমুখ হচ্ছে নিউমার্কেট। ফলে দিনে দিনে কমে যাচ্ছে ঐতিহ্যবাহী এ মার্কেটের কেনাবেচা।

বছর খানেক আগে মার্কেটের পূর্ব পাশের প্রধান ফটকের সামনে অবৈধ স্থাপনা করা হলেও উত্তর সাইডের তিনটি গেট ঘেঁষে গড়ে ওঠা দোকানপাটের কারণে স্বাচ্ছন্দ্যে মার্কেটে প্রবেশেই বিড়ম্বনার সৃষ্টি হয়। চা-সিঙ্গাড়ার দোকান থেকে শুরু করে সবজির দোকানপাট নষ্ট করছে নিউমার্কেটের সৌন্দর্য। আর এসব দোকানের সামনে প্রতিনিয়ত বখাটেদের উৎপাতের মুখে পড়তে হয় মার্কেটে আসা নারীদের।

নিউমার্কেটের উত্তর পাশে তিনটি গেট রয়েছে। এসব গেটের একটি বড় হলেও অন্য দুটি সরু। তার ওপর ঠিক প্রবেশদ্বারে গড়ে উঠেছে একাধিক দোকানের টং ঘর, চালের আড়ত ও সবজির দোকান। এ কারণে এসব গেট দিয়ে লোকজন মার্কেটের মধ্যে সহজে প্রবেশ করতে পারেন না। চরম ভোগান্তির শিকার হতে হয়। যৌন হয়রানির মুখে পড়তে হয় মার্কেট করতে আশা মেয়েদের।

তবে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) কর্তৃপক্ষের ভাষ্য এসব অবৈধ দোকানপাট অনেকটায় উচ্ছেদ হয়েছে। শীঘ্রই অবশিষ্ট দোকানপাট উচ্ছেদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সরেজমিন ঘুরে দেখা যায়, নিউমার্কেটের উত্তর পাশের বেশিরভাগ অংশ রাস্তা দখল করে বসানো হয়েছে স্থায়ীভাবে দোকান ঘর। তিনটি প্রবেশ পথের মধ্যে পশ্চিম পাশের ৩ ও ৪ নম্বর গেট দুটির সামনে দু’পাশে দোকান বসিয়ে ব্যবসা চালানো হচ্ছে। সেইসঙ্গে সরু প্রবেশ পথটির মাঝখানে সারাক্ষণ চলে মাদকাসক্তদের আড্ডা। এই দুটি গেটে প্রবেশকালে প্রতিনিয়ত যৌন হয়রানির শিকার হতে হয় স্কুল-কলেজের ছাত্রী ছাড়াও নারীদের। এছাড়াও স্থায়ীভাবে দোকান ঘর বসানোর জন্য দিনের পর দিন ড্রেন পরিষ্কার হয় না। এতে প্রচন্ড দুর্গন্ধ নিউমার্কেটমুখী মানুষের নিত্যসঙ্গী। মার্কেটে আসা লোকজনের অভিযোগ, রাসিক কর্তৃপক্ষ বিষয়টি দেখভাল না করার জন্য এই অবস্থার সৃষ্টি হয়েছে। বাইরের রাস্তার ধারে টি স্টল থেকে শুরু করে সবজি, ধান-চাল সব ধরনের দোকানোর কারণে ক্রেতাদের সমস্যা হলেও কোন পদক্ষেপ নেই রাসিক কর্তৃপক্ষের।

এদিকে নিউমার্কেটের ভেতরের অবস্থাও এখন ভাল নেই। ভেতরে সাইকেল-মোটরসাইকেলের অবাধ চলাচলে মার্কেটে আসা ক্রেতাদের যন্ত্রণায় ফেলে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ক্ষোভ প্রকাশ করে বলেন, মার্কেটের ভেতরে স্বাচ্ছন্দ্যে হাটা যায় না। মার্কেটের ভেতরের সরু পথেও দেদারসে চলাচল করে মোটরসাইকেল ও সাইকেল। এ কারণে বাচ্চাদের সঙ্গে নিয়ে আসলে সারাক্ষণ তাদের হাত ধরেই চলাচল করতে হয়। মার্কেটের ভেতরে মোটরসাইকেল চলাচল বন্ধের দাবি জানান তিনি।

নিউমার্কেট বণিক সমিতির একজন সদস্য অভিযোগ করেন, প্রবেশদ্বারে কিছু কিছু ব্যবসায়ীদের অনুমোদন দিয়েছে রাসিক। এই সুযোগে অন্য ব্যবসায়ীরাও স্থায়ীভাবে দোকান বসিয়ে ব্যবসা করে আসছেন। তিনি জানান, এই অবস্থা চলতে থাকলে নিউমার্কেটের ঐতিহ্য হারাবে। তিনি এসব দোকানপাট উচ্ছেদের জন্য রাসিক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।এদিকে নিউমার্কেটের উত্তরে এখন স্থপিত হয়েছে রাজশাহীর প্রথম অত্যাধুনিক শপিংমল থিম ওমর প্লাজা। নিউমার্কেট ছেড়ে তাই সব সুবিধা পেতে মানুষ থিম ওমর প্লাজামুখী হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬