মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩.৫ শতাংশ সুদে ন্যাশনাল ব্যাংকের 'দারিদ্র মুক্তি' ঋণ

৩.৫ শতাংশ সুদে ন্যাশনাল ব্যাংকের 'দারিদ্র মুক্তি' ঋণ

অর্থনৈতিক রিপোর্টার।। করোনাভাইরাসের মহামারীতে কষ্টে থাকা মানুষের জন্য সবচেয়ে কম (৩ দশমিক ৫শতাংশ) সুদে ঋণ বিতরণের সিদ্ধান্ত গ্রহন করেছে বেসরকারীখাতের ন্যাশনাল ব্যাংক।

আজ বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার ২০১৫ সালে তার স্বপ্নের ‘দারিদ্র মুক্তি’ ঋণ প্রকল্প ন্যাশনাল ব্যাংকে চালু করেন। প্রকল্পের আওতায় রাজশাহী ও ময়মনসিংহসহ দেশের কয়েকটি জেলায় দরিদ্র মানুষের সাবলম্বী হবার লক্ষ্যে বিনা জামানতে ৫ শতাংশ সরল সুদে ঋণ প্রদান করা হয়। তখন ব্যাংকগুলোর সাধারণ ঋণে সুদের হার ছিল ১৪ থেকে ১৫শতাংশ। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ব্যাংক বর্তমানে ব্যাংকগুলোর জন্য চলতি বছরের ১ এপ্রিল থেকে ঋণের সুদহার সর্বোচ্চ ৯শতাংশ নির্ধারণ করে দিয়েছে।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ৪৩৯তম বোর্ড সভায় ব্যাংকের পরিচালক রিক হক সিকদার জানান যে, “দারিদ্র মুক্তি প্রকল্পের আওতায় যে সকল মানুষকে ঋণ প্রদান করা হয়েছে তাদের ঋণ ফেরতের হার ৯৮শতাংশ। বাংলাদেশে বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংকের পর ন্যাশনাল ব্যাংকে রুরাল ব্যাংকিং শাখা সর্বোচ্চ। ফলে আমাদের জন্য এই জাতীয় প্রকল্প অত্যন্ত ভালো এবং দেশের মানুষের জন্য কল্যাণকর, বিশেষকরে এই করোনা মহামারীতে যখন দরিদ্র মানুষ সবচেয়ে কষ্টে আছে।”

এর প্রেক্ষিতে ব্যাংকের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার এই প্রকল্পের আওতা বাড়িয়ে সারাদেশে চালু করার নির্দেশনা প্রদান করেন এবং এই প্রকল্পে সুদের হার কমিয়ে ৩ দশমিক ৫শতাংশ নির্ধারণ করে দেন। এই সিদ্ধান্তের ফলে এই করোনা মহামারীকালে ন্যাশনাল ব্যাংকের এমন মানবিক প্রকল্প অনন্য উদাহরণ হয়ে থাকবে।

শীর্ষ সংবাদ:
মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন        
//--BID Records