রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপ সুপার লীগে কঠিন পরীক্ষায় বাংলাদেশ!

মিথুন আশরাফ ॥ বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার এ বছর মে মাসে ওয়ানডে সিরিজ দিয়ে আইসিসি বিশ্বকাপ সুপার লীগ শুরু হওয়ার কথা ছিল। ১৪ মে দুই দলের মধ্যকার প্রথম ওয়ানডে দিয়েই ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের জন্য এ লীগ চালু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে তা হয়নি। সিরিজ স্থগিত হয়ে যায়। তবে আজ ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যকার ওয়ানডে ম্যাচ দিয়ে লীগ শুরু হচ্ছে। এ লীগে বাংলাদেশের সামনে আছে কঠিন পরীক্ষা! ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ সালের বিশ্বকাপে খেলতে হলে যে লীগের সেরা সাত দলের একটি হতে হবে।

স্বাগতিক হিসেবে ভারতের সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে। বাকি সাত দল সরাসরি বিশ্বকাপ খেলবে। দুই বছরের এ লীগে ১৩ দল খেলবে। ভারত ছাড়া যে সাত দল পয়েন্ট তালিকায় সেরা সাতে থাকবে, তারা বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে নেবে। ১০ দলের বিশ্বকাপে আরও দুটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। তবে এজন্য আরও একটি বাছাইপর্ব খেলতে হবে। সেই বাছাইপর্ব খেলা এড়াতে হলে, সরাসরি বিশ্বকাপে খেলতে হলে সুপার লীগের সেরা সাতে থাকতে হবে বাংলাদেশকে। তা কী সহজ? পথ কঠিনই। কারণ, ক্রিকেটাররা দীর্ঘ চার মাস ধরে খেলার বাইরে আছেন। ফিটনেস ঠিক রাখা সবার আগে জরুরী হয়ে উঠবে। আবার ফর্মে থাকার বিষয়টিও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। যদিও বাংলাদেশের সেরা ফরমেট ওয়ানডেকেই ধরা হয়। কিন্তু এই দীর্ঘ সময় যে ক্রিকেট থেকে দূরে থেকেছেন ক্রিকেটাররা, তার প্রভাব খেলায়ও পড়তে পারে। ব্যক্তিগত অনুশীলন করতে গিয়ে ক্রিকেটাররা যেভাবে হাঁপিয়ে উঠেছেন, তাতে কঠিনই মনে হচ্ছে। সর্বশেষ ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপেও বাংলাদেশ সরাসরি খেলেছে। র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থেকে খেলেছে। একইভাবেই পয়েন্ট তালিকার উপরে থাকতে হবে। তবে এবার সুপার লীগ আয়োজন করে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) একটু বেশিই প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ এনে দিতে চেয়েছে। আগের সুপার লীগের সূচী অনুযায়ী ২০২২ সালের মার্চ পর্যন্ত এ লীগ চলার কথা ছিল। ২০২৩ সালের বিশ্বকাপ হওয়ার কথা ছিল ফেব্রুয়ারি-মার্চে। এখন যেহেতু অক্টোবর-নবেম্বরে হবে, তাই সুপার লীগের সূচীতেও খানিক পরিবর্তন আসতে পারে। তা আইসিসির সঙ্গে ক্রিকেট বোর্ডগুলোর আলোচনাতেই নিশ্চিত হবে। এরমধ্যে সরাসরি বিশ্বকাপ খেলতে হলে বাংলাদেশকে পয়েন্ট তালিকায় সেরা সাতে থাকতে হবে। তা কী সম্ভব?

বিশ্বকাপ সুপার লীগে আইসিসির র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১২ দলের সঙ্গে ২০১৫-১৭ মৌসুমে সুপার লীগের চ্যাম্পিয়ন দল হল্যান্ড খেলবে। লীগের প্রতিটি দল হোম এবং এ্যাওয়ে ভিত্তিতে ৪টি করে মোট ৮টি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। মোট ২৪ ওয়ানডে ম্যাচ খেলবে। আগের যে সুপার লীগের সূচী ছিল, তাতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে লীগ শুরু করার কথা ছিল বাংলাদেশের। এখন শ্রীলঙ্কার বিরুদ্ধে এ বছর ডিসেম্বরে দেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে ওয়ানডে লীগ খেলা শুরু করতে পারে বাংলাদেশ। আগের সূচী অনুযায়ী, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান ও হল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের কোন সুপার লীগের ওয়ানডে ম্যাচ ছিল না। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, জিম্বাবুইয়ে, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ ছিল। এবারও এ প্রতিপক্ষের বিরুদ্ধেই ম্যাচ থাকবে হয়ত। তবে তা আলোচনা করেই সূচী করা হবে। বাংলাদেশের সামনে বড় দলগুলো যত না বাধা, তার চেয়ে কঠিন হয়ে ধরা দিতে পারে আয়ারল্যান্ড, আফগানিস্তান ও জিম্বাবুইয়ে দল। এ প্রতিপক্ষ দলগুলোর কাছে কোনভাবেই হারা যাবে না। সঙ্গে শক্তিশালী দলগুলোকেও হারাতে হবে। তা না হলে পয়েন্ট তালিকায় সেরা সাতে থাকা কঠিন হয়ে পড়বে। বাংলাদেশ এখন র‌্যাঙ্কিংয়ে সাত নম্বরে আছে। তবে এবার আর র‌্যাঙ্কিং নয়, পয়েন্ট হিসেবেই সেরা সাতে থাকতে হবে। তিন ম্যাচের সিরিজ হবে। তাতে সব সিরিজেই ৩০ পয়েন্ট করে থাকবে। প্রতি ওয়ানডেতে ১০ পয়েন্ট করে থাকবে। জিতলে ১০ পয়েন্ট মিলবে। হারলে শূন্য পাওয়া যাবে। টাই হলে বা ম্যাচ প- হয়ে গেলে দুই দলের মধ্যে ১০ পয়েন্ট সমান ভাগে ভাগ করে দেয়া হবে। আগের সূচী অনুযায়ী, হল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের খেলা নেই। তা থাকলে বাংলাদেশের সুবিধা হতো। কারণ, এই দলটিকে হারানোর সম্ভাবনা বেশি থাকত। তাতে করে পয়েন্ট পূর্ণ পাওয়া যেত। এখন দেখা গেল, শক্তিশালী দলগুলোর বিরুদ্ধে সিরিজে একটি ম্যাচ জিতল বাংলাদেশ। কিন্তু সিরিজ হারল। তাতে জয়ের আনন্দ মিললেও প্রতিপক্ষ বেশি পয়েন্ট কুড়িয়ে নেবে। আর এখানে সমস্যা আছে বাংলাদেশের। বড় দলগুলোর বিরুদ্ধে সিরিজ জিততে হবে বাংলাদেশকে। যা কঠিন হয়েই ধরা দিতে পারে। ভারত ছাড়া ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মতো কঠিন প্রতিপক্ষকে পেছনে ফেলতে হবে বাংলাদেশকে।

বাংলাদেশের বিরুদ্ধে যাদের সুপার লীগের ম্যাচ রয়েছে তাদের মধ্যে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিরুদ্ধে এখন পর্যন্ত দ্বিপক্ষীয় কোন ওয়ানডে সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, জিম্বাবুইয়ে, আয়ারল্যান্ড, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিতেছে। এবার শুধু সিরিজ জিতলেই সাত নম্বরে থাকা নিশ্চিত হবে না, সিরিজের প্রতি ম্যাচ জেতার দিকেই বিশেষ মনোযোগী হতে হবে। আবার যদি এমন হয় তিন ম্যাচের সিরিজে এক ম্যাচ জিতে, দুই ম্যাচ হেরে সিরিজ হার হলো; তাতে অবস্থা আরও কাহিল হবে। ২০২৩ সালের বিশ্বকাপকে সামনে রেখে সুপার লীগে বাংলাদেশের সামনে আসলেই কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। কঠিন পরীক্ষার সামনেই পড়ে গেছে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records