রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার হরমুজ প্রণালীর পশ্চিমে ইরানের মিসাইল উৎক্ষেপণ

এবার হরমুজ প্রণালীর পশ্চিমে ইরানের মিসাইল উৎক্ষেপণ

অনলাইন ডেস্ক ॥ এবার হরমুজ প্রণালীর পশ্চিমে সামরিক মহড়ার অংশ হিসেবে ইরান মিসাইল উৎক্ষেপণ করেছে। চূড়ান্ত পর্ব শুরু হয়েছে মঙ্গলবার। এই ঘটনায় মার্কিন সেনা সাময়িকভাবে দুটি আঞ্চলিক ঘাঁটিকে সতর্কতা জারি করেছে। এ মহড়ার নাম দেয়া হয়েছে 'প্রোফেট মোহাম্মদ ফোরটিনথ'। মহানবী (সা.) এর নামে নামকরণ হয়েছে এ মহড়ার, যা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়।

মার্কিন নৌবাহিনী ইরানের এই আচরণকে দায়িত্বজ্ঞানহীন ও বেপরোয়া বলে মন্তব্য করে এটিকে ভয় দেখানোর চেষ্টা বলে উল্লেখ করেছেন। উপসাগরীয় জলে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে যখন উত্তেজনা বাড়ছে তখনই এই মহড়াটি চালানো হয়েছে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনী ও আইআরজিসি’র অ্যারোস্পেস ফোর্স যৌথভাবে এ মহড়া চালাচ্ছে। মহড়ায় উন্নত রাডার, যুদ্ধজাহাজ ও হেলিকপ্টারসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে।

ইরানের বিপ্লবী গার্ডস কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, মহাকাশ ও নৌবাহিনীর স্তরে এই অনুশীলনে প্রদর্শিত হয়েছিল, তা সবই আপত্তিজনক ছিল। এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাত এবং কাতারে মার্কিন সেনাদের সতর্কতা অবলম্বন করার কথা বলা হয়েছে,।

মার্কিন নৌবাহিনীর বাহরাইন-ভিত্তিক ফিফথ ফ্লিটের মুখপাত্র কমান্ডার রেবেকা রেবারিচ বলেছেন, মার্কিন নৌবাহিনী নৌ-পরিবহণের স্বাধীনতার সমর্থনে আমাদের অংশীদারদের সাথে সামুদ্রিক সুরক্ষা প্রচারের সাথে প্রতিরক্ষামূলক মহড়া চালায়; অন্যদিকে ইরান আক্রমণাত্মক মহড়া পরিচালনা করে, ভয় দেখাতে ও জবরদস্তি করার চেষ্টা করে।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records