রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতীয় নৃত্যশিল্পী অমলাশঙ্কর মারা গেছেন

ভারতীয় নৃত্যশিল্পী অমলাশঙ্কর মারা গেছেন

সংস্কৃতি ডেস্ক ॥ ১৯৪২ সালে ১৯ বছর বয়সে নৃত্যশিল্পী উদয়শঙ্করের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হন তিনি। গত শতাব্দীর চল্লিশের দশক থেকে দর্শক মহলে দারুণ জনপ্রিয়তা পায় উদয়-অমলা জুটি। উদয়শঙ্কর পরিচালিত ‘কল্পনা’ চলচ্চিত্রে উমার চরিত্রে অমলার নৃত্যাভিনয় দর্শকদের মাঝে বেশ প্রশংসিত হয়েছিল। নৃত্যের পাশাপাশি ছবি আঁকায় দারুণ পারদর্শিতা ছিল অমলাশঙ্করের। ১৯৭৭ সালে তার স্বামী উদয়শঙ্করের মৃত্যু হয়। তার মৃত্যুর কয়েক বছর আগে থেকেই দাম্পত্যজীবনে তারা আলাদা হয়েছিলেন। তাদের সংসারে দুই সন্তান- সুরকার আনন্দশঙ্কর ও অভিনেত্রী ও নৃত্যশিল্পী মমতাশঙ্কর।

কলকাতার বাসায় শুক্রবার ভোরে ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। অমলাশঙ্করের বয়স হয়েছিল ১০১ বছর। শুক্রবার সকালে তার নাতনি শ্রীনন্দা এক টুইটে তার মৃত্যুর খবর জানান। শ্রীনন্দা লেখেন, ১০১ বছর বয়সে আজ আমাদের ছেড়ে চলে গেলেন ঠাম্মা। তার আত্মার শান্তি কামনা করছি। একটা যুগের অবসান হলো। ঠাম্মা, তোমাকে খুব ভালবাসি। সবকিছুর জন্য ধন্যবাদ। তার মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক প্রকাশ করেছেন। ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকার এ নৃত্যশিল্পীকে ‘বঙ্গবিভূষণ’ সম্মানে ভূষিত করে। ১৯১৯ সালের ২৭ জুন বাংলাদেশের যশোরে জন্মগ্রহণ করেন অমলা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records