বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রি-শিপমেন্ট ক্রেডিট খাতে বিশেষ তহবিলের শর্ত শিথিল

প্রি-শিপমেন্ট ক্রেডিট খাতে বিশেষ তহবিলের শর্ত শিথিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনার প্রাদুর্ভাবে দেশের ক্ষতিগ্রস্ত উৎপাদন ও রফতানিকারকদের জন্য বিশেষ ঋণ সহায়তা দিতে প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন স্কিম নামে পাঁচ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তিন বছর মেয়াদি এ স্কিমের গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ঋণের সুদহার হবে ৬ শতাংশ। কিন্তু বিভিন্ন শর্তের কারণে এ খাতে ব্যাংকগুলোর ঋণ প্রদানে সমস্যা হওয়ায় পুনঃঅর্থায়ন তহবিল কর্তনের সময়সীমা বাড়ানোসহ বেশকিছু শর্ত শিথিল করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, কোনো রফতানিকারক প্রতিষ্ঠানের রফতানি মূল্যের প্রত্যাবাসন ওভারডিউ থাকলে সংশ্লিষ্ট গ্রাহক পুনঃঅর্থায়ন তহবিলের সুবিধা পাবে না। আগের সংশ্লিষ্ট ব্যাংককে পুনঃঅর্থায়ন তহবিলের সুবিধা পাবে না বলা হয়েছিল, নতুন নির্দেশনায় তা শিথিল করা হয়েছে।

একজন গ্রাহককে সর্বোচ্চ এক বছরের বেশি ঋণ সুবিধা দিতে পারবে না ব্যাংক। তবে একজন গ্রাহককে একাধিকবার এ ঋণ দেয়া যাবে। গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ যাই হোক না কেন বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ ১৮০ দিন (যা আগে ১২০ দিন ছিল) অংশগ্রহণকারী ব্যাংককে পুনঃঅর্থায়ন করবে, যা মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধ যোগ্য হবে।

পুনঃঅর্থায়ন বাবদ ব্যাংকের গৃহীত ঋণ অংশগ্রহণকারী ব্যাংকের চলতি হিসাবে প্রদানের তারিখ থেকে ১২০ দিন পর সুদসহ এককালীন কর্তন করার কথা ছিল। এটি দুই মাস (৬০ দিন) বাড়িয়ে ১৮০ দিন করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records