রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড সফরের ভাবনা বিসিবির

শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড সফরের ভাবনা বিসিবির

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে রাখতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চেষ্টার কোন কমতি নেই। তাই তো ডিসেম্বরের আগে কোন আন্তর্জাতিক খেলা না থাকলেও শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড সফর করা যায় কিনা, এই দুই দলের বিরুদ্ধে সিরিজ আয়োজন করা যায় কিনা, সেই ভাবনা করছে বিসিবি। দুই বোর্ডের সঙ্গে আলোচনা করে সিরিজ আয়োজনের চেষ্টা চালিয়ে যাচ্ছে বোর্ড।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, ‘টি২০ বিশ্বকাপ স্থগিত হওয়ার পর এ বছর আমাদের আর কোন খেলা নেই। এটা খুবই হতাশাজনক। ঈদের পর আমরা সবাই বসব। চেষ্টা করব শ্রীলঙ্কার সঙ্গ যে সিরিজটা স্থগিত হলো সেটা খেলা যায় কিনা।’ সঙ্গে যোগ করেন, ‘এছাড়া আরও ২-১টা দেশের সঙ্গে আমরা আলোচনা করব। পরিস্থিতি অনুযায়ী এই মুহূর্তে বাইরের কোন দলকে আনা মুশকিল হবে। আমরা চেষ্টা করব যেন দেশের বাইরে গিয়ে আমরা খেলতে পারি।’ করোনাভাইরাসের প্রভাবে একের পর এক ম্যাচ, সিরিজ, টুর্নামেন্ট স্থগিত হয়েছে। নয় তো পিছিয়ে দেয়া হয়েছে। সর্বশেষ টি২০ বিশ্বকাপও স্থগিত হয়ে গেছে। তাতে করে ডিসেম্বরের আগে তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক, মুশফিকুর রহীমদের কোন আন্তর্জাতিক ম্যাচ নেই। এত দীর্ঘ সময় আন্তর্জাতিক ক্রিকেট থেকে ক্রিকেটাররা দূরে থাকলে দলের ওপর এবং ক্রিকেটারদের নৈপুণ্যে বিশাল প্রভাব পড়তে পারে। যা সমস্যা তৈরি করতে পারে। আর তাই শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড সফরের ভাবনা করছে বিসিবি।

বাংলাদেশের পাকিস্তানে তৃতীয় ধাপের সফর স্থগিত হয়েছে। এক টেস্ট ও এক ওয়ানডে খেলা হয়নি। এরপর আয়ারল্যান্ডের বিরুদ্ধে মে মাসে তিন ওয়ানডে ও চার টি২০ ম্যাচের সিরিজ হওয়ার কথা ছিল। ওয়ানডে সিরিজ আয়ারল্যান্ডে এবং টি২০ সিরিজ ইংল্যান্ডে হওয়ার সূচী নির্ধারিত ছিল। কিন্তু তাও স্থগিত হয়ে গেছে। বাংলাদেশের মাটিতে অস্ট্রেলিয়ার ও নিউজিল্যান্ডের দুই টেস্টের সিরিজ খেলার জন্য আসার কথা ছিল। তাও স্থগিত হয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজও হয়নি। সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় এশিয়া কাপ টি২০ হওয়ার কথা। তাও স্থগিত হয়েছে। এরপর অক্টোবরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি২০ ম্যাচ খেলে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ খেলার কথা বাংলাদেশের। কোনটিই এ বছর হচ্ছে না। নবেম্বর পর্যন্ত পুরোদমে খেলা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারনে সব স্থগিত হয়ে যায়।

ডিসেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ ছাড়া এ বছর বাংলাদেশের আর কোন আন্তর্জাতিক খেলা নেই। মার্চের মাঝামাঝি সময় থেকেই ক্রিকেটাররা ঘরবন্দী। ক্রিকেট থেকে দূরে। ব্যক্তিগত অনুশীলন ক্রিকেটাররা শুরু করেছেন। তবে আনুষ্ঠানিক অনুশীলন আর ব্যক্তিগত অনুশীলনে যে কত পার্থক্য, তা ক্রিকেটারদের অনুশীলন করতে যে কষ্ট করতে হয়েছে, হাতে ফোসকা পড়ছে, হাপিয়ে যাচ্ছেন; তাতেই বোঝা যাচ্ছে। যদি ডিসেম্বরের আগে আর কোন আন্তর্জাতিক ম্যাচ না খেলা যায়, তাহলে আট মাস আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকবেন ক্রিকেটাররা। দলের উপর স্বাভাবিকভাবেই কঠিন প্রভাব পড়বে। ক্রিকেটারদেরও ফর্ম নিয়ে দুঃশ্চিন্তা দেখা দিতে পারে। তাই বিসিবি ঈদের পরই এ নিয়ে সভা করে একটা সিদ্ধান্ত নেবে। এরমধ্যে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গেও আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে।

যেহেতু এশিয়া কাপ নেই। আবার টি২০ বিশ্বকাপের চিন্তাও নেই। তাই সেপ্টেম্বর থেকে নবেম্বর পর্যন্ত বাংলাদেশ ও শ্রীলঙ্কা দলের কোন আন্তর্জাতিক সূচী নেই। এই সময়ে আগস্টে স্থগিত হওয়া তিন টেস্টের যে সূচী ছিল, সেই সিরিজ হতে পারে। আবার আয়ারল্যান্ডের বিরুদ্ধেও এই সময়ে নতুন করে সূচী করা যেতে পারে। বিসিবি সেই ভাবনাই করছে।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি        
//--BID Records