শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সচেতনতার বিকল্প নেই

সচেতনতার বিকল্প নেই
  • শাহরীন তাবাসসুম

সরকারের ওপর দায়ভার চাপানোর সংস্কৃতি আমাদের সমাজে বহু পুরনো। জীবনটা যেমন নিজের, দায়ভারও নিজেদেরই। আপনার পরিবারের কাছে আপনি খুবই প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তাই তাদের কান্না দেখার আগেই সুরক্ষিত হোন। সরকারের ওপর দায় চাপিয়ে দিলেই চলবে না। সরকার আপনাকে সুরক্ষিত থাকার পথ বাতলে দিতে পারে, বাকি কাজ নিজেকেই করতে হবে। ইতোমধ্যে আমরা জেনে গেছি যে করোনার নির্দিষ্ট কোন লক্ষ্মণ নেই। তবে জ্বর, কাশি, গলাব্যথা, ঘ্রাণশক্তি হ্রাস ইত্যাদি খুবই সাধারণ এবং আক্রান্ত সকলের মধ্যেই দৃশ্যমান হয়েছে। করোনার প্রাক্কালে ধারণা করা হয়েছিল রোগটি শিশু ও বয়স্কদের মধ্যে তুলনামূলক বেশি প্রভাব বিস্তার করবে, কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। কিন্তু বর্তমান দৃশ্যপট তার উল্টো। এই মারণরোগ শিশু থেকে শুরু করে কিশোর, তরুণ, বৃদ্ধ সব বয়সের মানুষকেই আক্রান্ত করছে। তাই নিজের সুরক্ষার দিকে বিশেষ নজর দিতে হবে। আপনি আক্রান্ত হওয়া মানে আপনার পরিবারের সদস্যদেরও ঝুঁকির মুখে দাঁড় করিয়ে দেয়া।

এই মহামারীকালে বিশেষ দরকার ছাড়া কারও ঘরের বাইরে বের হওয়া উচিত নয়। নিতান্তই কাজের উদ্দেশ্যে বা কোন প্রয়োজনে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে এ ভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়ায়। তাই এর ভয়াবহতা ডাক্তার, বিজ্ঞানী, গবেষকদের কেউই নিরূপণ করতে পারছেন না।

সব সময় সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। হ্যান্ড গ্লাভস ব্যবহার করতে হবে। লিফট, সিঁড়ি, দরজার হাতলে যথাসম্ভব কম হাত দিতে হবে। চীনে লিফটের বোতাম চাপার জন্য টুথপিক ব্যবহার করা হচ্ছে এবং সেটি ডাস্টবিনে ফেলে যথাযথ উপায়ে নিয়ম মেনে নিয়ন্ত্রণ করা হচ্ছে। যাতে করে একজনের ব্যবহৃত জিনিস অন্যজনকে স্পর্শ করতে না হয়। বাইরে থেকে ঘরে প্রবেশ করার পূর্বে বাইরের ব্যবহার্য সামগ্রী অবশ্যই জীবাণুনাশক দিয়ে স্প্রে করে দিতে হবে। বাইরের ব্যবহৃত জুতা নিয়ে ঘরে প্রবেশ করা যাবে না। সর্বোপরি নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। নিয়মিত প্রোটিন, কার্বোহাইড্রেট, স্নেহ জাতীয় খাদ্য গ্রহণ করতে হবে। পরিমিত পরিমাণে পানি পান করতে হবে। অন্য দেশের সংরক্ষণ করা ফলের থেকে নিজের দেশের মৌসুমি ফল গ্রহণের দিকে আগ্রহ বাড়াতে হবে।

আসুন পরিবারের কথা চিন্তা করে, নিজের কথা চিন্তা করে নিজের জীবন নিয়ে ভাবি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগ মেনে চলি। নিজে সচেতন হয়ে অন্যকে সচেতন হতে সাহায্য করি। নিজে সচেতন থাকলেই বাঁচানো যাবে নিজের পরিবার এবং দেশকে। পরিশেষে বলা যায়, করোনাভাইরাস থেকে রক্ষায় সচেতনতার কোন বিকল্প নেই।

ময়মনসিংহ থেকে

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়