শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন প্রতিনিধি পরিষদে পুুলিশ সংস্কার বিল পাস

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনীতে আমূল সংস্কার আনার দাবির মুখে পুলিশ সংস্কার বিল পাস করেছে কংগ্রেসের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদ। বৃহস্পতিবার রাতে ‘জর্জ ফ্লয়েড জাস্টিস ইন পুলিশিং এ্যাক্ট’ নামের বিলটি ২৩৬-১৮১ ভোটে পাস হয়। তবে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাস হলেও উচ্চ কক্ষ সিনেটে বিলটি আটকে দেয়ার তোড়জোড় চালাচ্ছে রিপাবলিকান সদস্যরা। বিলটির বিরুদ্ধে ভেটো দেয়ার হুমকি দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। খবর বিবিসির।

গত মাসে মিনিয়াপোলিস শহরে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাতে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে তুমুল বিক্ষোভ চলছে। পুলিশ বাহিনীতে সংস্কারের দাবি তুলেছেন বিক্ষোভকারীরা। এরইমধ্যে মিনিয়াপোলিসের পুলিশ বিভাগ ভেঙ্গে দেয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে সিটি কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ অংশ। নিউইয়র্ক পুলিশের তহবিল কাটছাঁটের ঘোষণা দিয়েছেন স্থানীয় মেয়র বিল দে ব্লাসিও। আর পুলিশ বাহিনীতে সংস্কার আনতে আইন পাসের উদ্যোগ নেয় ডেমোক্র্যাটরা। সম্প্রতি প্রতিনিধি পরিষদে এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করে তারা। বিলটির নামকরণ করা হয় ফ্লয়েডের নামে। বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় ভোটাভুটি। ওই বিলে কেন্দ্রীয় পুলিশ বাহিনীর সদস্যদের শরীরে এবং গাড়ির ড্যাশবোর্ডে ক্যামেরা রাখা বাধ্যতামূলক করার কথা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সন্দেহভাজনের গলা চেপে ধরা। বিলোপ করা হবে পুলিশের অঘোষিত তল্লাশি অভিযান। স্থানীয় যেসব পুলিশ বাহিনী একই ধরনের সংস্কার আনতে অস্বীকৃতি জানাবে তাদের কেন্দ্রীয় বরাদ্দ বাতিল করা হবে।

ডেমোক্র্যাট প্রস্তাবিত বিলটির পক্ষে তিন রিপাবলিকান সদস্যও ভোট দিয়েছেন। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে বিলটি পাস হলেও তা আইনে পরিণত হওয়ার সম্ভাবনা ক্ষীণ। কারণ আইনে পরিণত হওয়ার জন্য সিনেটেও বিলটি পাস হতে হবে এবং প্রেসিডেন্ট ট্রাম্পকে বিলটিতে স্বাক্ষর করতে হবে। রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে বিলটি পাসের সম্ভাবনা নেই বললেই চলে। আর তারপর যদি বিলটি দুই কক্ষে পাস হয়ও, তবে তাতে স্বাক্ষর করবেন না বলে জানিয়ে দিয়েছেন ট্রাম্প।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records