মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবম-দশম শ্রেণির পড়াশোনা

নবম-দশম শ্রেণির পড়াশোনা
  • বিষয় ॥ কৃষি বিজ্ঞান
  • মোঃ মনোয়ারুল হক

বি.এস.এস,বি-এড (১ম শ্রেণি)

সিনিয়র শিক্ষক

কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়, সেনবাগ, নোয়াখালী।

মোবাইলঃ ০১৭১৮৮৬৩০৪৫

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল।

সৃজনশীল প্রশ্ন

চতুর্থ অধ্যায়-কৃষিজ উৎপাদন

হালিম সাহেব তার বাড়ির চারপাশের খালি জায়গাতে গাছ লাগানোর সিদ্ধান্ত নিলেন। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষকের সাথে আলাপ করলে শিক্ষক অন্যন্য গাছের সাথে কিছু ঔষধি গাছ লাগানোর পরামর্শ দেন। পরামর্শ অনুযায়ী হালিম সাহেব বাজার থেকে অন্যন্য গাছের সাথে কালোমেঘ, বাসক, অর্জুন,ও আমলকির চারা কিনে আনেন।

ক. ভেষজ উদ্ভিদ কী?

খ. ঔষধি উদ্ভিদের সংখ্যা কমে যাচ্ছে কেন?

গ. হালিম সাহেবের কেনা ঔষধি উদ্ভিদ গুলোর ভেষজ গুণাগুণ লেখ?

ঘ. “ভেষজ উদ্ভিদ সব মানুষের চিকিৎসা সহায়ক”- বিশ্লেষণ কর।

ক. যেসব গাছ বা গাছের কোনো অংশ যেমন-ফুল,ফল,মূল, বাকল,পাতা ইত্যাদি ঔষধ হিসেবে ব্যবহার করা হয়, সেগুলোকে ভেষজ উদ্ভিদ বলা হয়।

খ. আমাদের দেশ এক সময় ঔষধি উদ্ভিদে সমৃদ্ধ ছিল। মাঠ-ঘাট, পথ-প্রান্তর,বনজঙ্গল সর্বত্র অসংখ্য ঔষধি উদ্ভিদে ভরপুর ছিল। বর্তমানে জনসংখ্যা বৃদ্ধিজনিত কারণে ভূমির বহুবিধ ব্যবহার বেড়েছে। এছাড়া অজ্ঞতা,অবহেলা ও অযতেœর কারণে বর্তমানে এসব ঔষধি উদ্ভিদের প্রধান উৎপত্তিস্থল প্রাকৃতিক উৎস বনভূমি কমে যাওয়ায় ঐসব ম্ল্যূবান বৃক্ষ সম্পদ হ্রাস পেয়েছে। ইতোমধ্যে অনেক প্রজাতি বিলুপ্ত হয়ে গেছে।

গ. হালিম সাহেবের কেনা ঔষধি উদ্ভিদ্গুলো হলো - কালোমেঘ, বাসক, অর্জুন,ও আমলকি। নিচে এসব উদ্ভিদ গুলোর গুণাগুণ বর্ণনা করা হল-

কালোমেঘঃ ছোট ছেলে মেয়েদের জ্বর,অজীর্ন ও লিভার দোষে এর রস অত্যন্ত ভালো ঔষধ।

বাসকঃ কাশি নিরাময়ে কার্যকর ভূমিকা পালন করে।

অর্জুনঃ কাঁচা পাতার রস আমাশয় রোগ উপশমে ব্যবহ্রত হয়। অর্জুনের ছাল ভালোভাবে পেষণ করে তার রস চিনি ও দুধের সাথে প্রত্যহ সকালে সেবনে যাবতীয় হ্রদ রোগ আরোগ্য হয়। নিম্ন রক্তচাপ থাকলে অর্জুনের ছাল সেবনে উপকার হয়। ছালের রস সেবনে উদরাময় ও অর্শ রোগের উপশম হয়। রক্ত আমাশয়ে অর্জুনের ছালের চূর্ন দুধের সাথে মিশিয়ে খেলে নিরাময় হয়। অর্জুনের ছালের মিহি গুঁড়ো মধুর সাথে মিশিয়ে মুখে লাগালে মেচতার দাগ মিলিয়ে যায়।

আমলকিঃ আমলকি পাতার রস আমাশয় প্রতিষেধক এবং টনিক। ফল ভিটামিন সি সমৃদ্ধ এবং ত্রিফলার একটি ফল। ফলের রস যকৃত, পেটের পীড়া, অজীর্নতা হজম ও কাশিতে বিশেষ উপকারী। আমলকির ফল ত্রিফলার সাথে মিশিয়ে ব্যবহার করলে রক্তহীনতা, জন্ডিস, চর্মরোগ, ডায়রিয়া। গনোরিয়া, চুল পড়া প্রভৃতি রোগের উপশম হয়। ফল চল্লিশ দিন পর্যন্ত ভক্ষণ করলে পূর্ন যৌবন প্রাপ্তি হয় বলে কথিত আছে।

ঘ. ভেষজ উদ্ভিদ সব মানুষের চিকিৎসা সহায়কঃ বাংলাদেশের ডাক্তারের তুলনায় জনসংখ্যা অনেক বেশি। তাই দেশের অধিকাংশ মানুষ সু-চিকিৎসা থেকে বঞ্চিত। তবে বাংলাদেশের গ্রামীণ মানুষ সু প্রাচীন কাল থেকেই ভেষজ গাছপালার সাথে পরিচিত।

ভেষজ গাছ আধুনিক চিকিৎসার সুযোগ বঞ্চিত মানুষের চিকিৎ্সায় আশীর্বাদ হয়ে উঠতে পারে। শুধু সচেতনতার অভাবে এমন একটি সম্ভাবনাময় চিকিৎসা ব্যবস্থাকে সঠিকভাবে কাজে লাগানো যাচ্ছে না। সহজলভ্য, সস্তা, ও পার্শ্ব-প্রতিক্রিয়ামুক্ত ভেষজ চিকিৎসা সব মানুষের চিকিৎসার ক্ষেত্রে এক যুগান্তকারী সাফল্য এনে দিতে পারে। মানুষ যদি জানতে পারে কোনো গাছের কোনো অংশ কোনো অসুখে কাজ করে তা হলে তারা সহজেই সে চিকিৎসার সুযোগ গ্রহণ করতে পারে।

উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে এ কথা বলা যথার্থ যে “ভেষজ উদ্ভিদ সব মানুষের চিকিৎসা সহায়ক”।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records