মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূলুণ্ঠিত মানবিকতা

ভূলুণ্ঠিত মানবিকতা
  • সাগর কোড়াইয়া

করোনাভাইরাস সমগ্র পৃথিবীর উপর তীব্র চাবুক মারছে। আঘাতে ক্ষতবিক্ষত করছে মানুষের দেহ-মন-আত্মা। প্রতিমুহূর্তে মৃত্যু এসে কেড়ে নিয়ে যাচ্ছে কারও না কারও প্রাণ। ইতোমধ্যে ভেঙ্গে পড়েছে প্রতিটি দেশ ও বিশে^র অর্থনৈতিক মেরুদ-। ধারণা করা হচ্ছে, দ্বিতীয় বিশ^যুদ্ধের পর এ রকম ভয়াবহ পরিস্থিতি পৃথিবীকে আগে কখনও সামাল দিতে হয়নি। এটা এখন নিশ্চিতভাবে বলা যায় যে, বিশ^ যদি করোনা পরিস্থিতি সামাল দিতে পারেও কিন্তু এর পরবর্তী অর্থনৈতিক অবস্থা যা দাঁড়াবে তা সামাল দিতে পৃথিবীকে কড়া মাসুল গুনতে হবে। এক ক্ষুদ্র ভাইরাসের কাছে পরাজিত বিজ্ঞান ও বিজ্ঞানী। সবাই যার যার ঘরে বন্দী আজ। কোয়ারেন্টাইন, আইসোলেশন ও লকডাউনের মতো কঠিনতাকে আপন করে নিয়ে সবাই যেন স্বদেশে পরবাসীর মতো। জানি এক সময় এই ভাইরাসের ভ্যাকসিন ও ওষুধ আবিষ্কার হবে কিন্তু করোনার যে তা-বলীলা এতদিন ধরে চলবে তাতে ক্ষতি যা হবার তা হয়ে যাবে। করোনায় মানুষের মনো-সামাজিক আচরণের পরিবর্তন হচ্ছে। স্বাভাবিক কোন পরিস্থিতে মানুষের মধ্যে যে মানবিকতাবোধ থাকে তা দুর্যোগ বা দুর্ঘটনায় আর থাকে না। একে অপরের মধ্যে বিশদ ফারাক সৃষ্টি হয়। বর্তমান করোনা পরিস্থিতে ঠিক তাই হচ্ছে। মানবিকতার পাশাপাশি প্রতিনিয়ত অমানবিকতার বহু নজির সৃষ্টি হচ্ছে সারা পৃথিবীতে। মানবিকতা ভূলুণ্ঠিত হচ্ছে।

বাংলাদেশে করোনাক্রান্তের হার উদ্বেগজনক হারে বাড়ছে। দিনে দিনে করোনায় অনেক দেশকে পেছনে ফেলে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে আসছে। ইতোমধ্যে করোনায় অনেক জ্ঞানী-গুণীজনকে হারিয়েছি। যা বাংলাদেশের জন্য অপূরণীয় ক্ষতি। করোনাভাইরাস থেকে রক্ষায় সরকার যদিও নানাবিধ কর্মসূচী হাতে নিয়েছে; তথাপি কিছু মানবধর্ম-জ্ঞান বহির্ভূত মানুষরূপী সুবিধাবাদী লোকের জন্য মানবিকতা বিপর্যস্ত। চারদিকে তাকালে এই করোনাক্রান্তিলগ্নে মানবিকতার পাশাপাশি অমানবিকতার বহু চিত্র দেখতে পাওয়া যাচ্ছে। মানুষ হিসাবে মানুষের মধ্যে যে মনুষ্যত্ব জাগ্রত হওয়ার কথা তা না হয়ে পশুত্ব বাড়ছে। করোনায় সারা পৃথিবীতে খাদ্যাভাব থেকে শুরু করে নানাবিধ অভাব আজ ভয়াবহ। আর এই অভাবের সময়ে কিছু স্বার্থপর মানুষ স্বার্থের ঝোলাকে পূর্ণ করতে ব্যস্ত। মাত্রাতিরিক্ত মুনাফার্জনের আশায় কৃত্রিম দ্রব্য সঙ্কট থেকে শুরু করে পণ্যাদির উচ্চমূল্য নির্ধারণ আমানবিকতা ও দুর্নীতির চরম পর্যায়। এমনিতেই মানুষের অর্থাভাব; তার উপর স্বার্থপরপূর্ণ কর্মকা- যেন ‘মরার উপর খাড়ার ঘা’। পরিবারের নিঃস্ব-অসহায় মানুষগুলোর অবস্থা তো আরো করুণ! বিশেষভাবে যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের প্রতি যথাযথ সেবাযতœ হচ্ছে কিনা তা প্রশ্নবিদ্ধ! অনেক হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের সঙ্গে করছে অমানবিক আচরণ। রোগীকে বিনাচিকিৎসায় ফিরে যেতে হচ্ছে হাসপাতালের দ্বার থেকে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records