মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোনাল্ডোর রেকর্ডে জয় জুভেন্টাসের

রোনাল্ডোর রেকর্ডে জয় জুভেন্টাসের

জাহিদুল আলম জয় \ কোপা ইতালিয়ার সেমিফাইনাল ও ফাইনালে নিদারুণ হতাশ করেছিলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। সেমিতে পেনাল্টি মিস করা সিআর সেভেন ফাইনালে ছিলেন নিজের ছায়া হয়ে। যে কারণে ট্রফিও জিততে পারেনি জুভেন্টাস।

সেই ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে ইতালিয়ান সিরি’এ লীগে দারুণ শুরু করেছেন পাঁচবারের ফিফা সেরা তারকা। তার নৈপুণ্যে ভর করে তিন মাস পর প্রথম লীগ ম্যাচে সহজ জয় পেয়েছে জুভেন্টাস। সোমবার রাতে বোলোনা সফরে স্বাগতিকদের ২-০ গোলে হারিয়েছে তুরিনের ওল্ডলেডিরা। ম্যাচে পেনাল্টি থেকে গোল করে আরেকটি গৌরবময় রেকর্ড গড়েছেন রোনাল্ডো। জুভদের আরেক গোলদাতা আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। পাঁচ পাঁচবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এই তরুণ দীর্ঘ ৪৬ দিন সংগ্রাম করার পর অবশেষে নিজের সুস্থতার প্রমাণ রেখেছেন। এই জয়ে টানা নবম শিরোপা জয়ে আরেকধাপ এগিয়ে গেছে জুভেন্টাস। বর্তমানে ২৭ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে তালিকার এক নম্বরে সর্বশেষ আট আসরের চ্যাম্পিয়নরা। এক ম্যাচ কম খেলা ল্যাজিও ৬২ পয়েন্ট নিয়ে আছে দ্ইুয়ে। লেসেকে ৪-১ গোলে হারানো এসি মিলান ৩৯ পয়েন্ট নিয়ে আছে তালিকার সাত নম্বরে।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই বলের দখল নিয়ে খেলতে থাকে জুভেন্টাস। ম্যাচের ২০ মিনিটে জুভদের ডাচ ডিফেন্ডার ম্যাথিস ডি লিটকে নিজেদের ডি বক্সে ফাউল করেন বোলোনার স্টেফানো ডেন্সউইল। ভিডিও এ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্যে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। প্রযুক্তির নিদের্শনা নিতে তিন মিনিট অতিবাহিত হয়ে যায়। যে কারণে ২৩ মিনিটে স্পট কিক নেন রোনাল্ডো। এবার আর ভুল করেননি তিনি। দারুণ শটে লক্ষ্যভেদ করে এগিয়ে দেন জুভেন্টাসকে। এর ফলে ক্যারিয়ারে পেনাল্টি থেকে মোট ১২০ গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনাল্ডো। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে সিআর সেভেনের গোল হয়েছে মোট ২৬টি। ম্যাচের ৩৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে কোচ মাউরিসিও সারির দল। এ সময় ফেডেরিকো বার্নারডেশ্চির পাস থেকে গোল করেন দিবালা। ম্যাচের বাকি সময়ে আরও কয়েকটি সহজ সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি জুভরা।

তবে নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা সময়ের প্রথম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন জুভেন্টাস ডিফেন্ডার ডানিলো। ম্যাচ শেষে চ্যাম্পিয়নদের তাঁবুতে এই অস্বস্তিটুকুই ছিল। এটা বাদে দলের জয়ে সন্তোষ প্রকাশ করেছেন কোচ সারি। ম্যাচে জুভেন্টাসের হয়ে প্রথম গোল করে আরেকটি নতুন রেকর্ড গড়েছেন রোনাল্ডো। সিরি’এ লীগে পর্তুগীজ ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি গোলের মালিক এখন সিআর সেভেন। ২০১৮ সালে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান পরাশক্তি জুভেন্টাসে যোগ দেয়ার প্রথম মৌসুমে সিরি’এ লীগে ২১ গোল করেন রোনাল্ডো। চলতি মৌসুমে ২২ গোল করে ছাড়িয়ে গেছেন নিজেকে। সেই সঙ্গে টপকে গেছেন স্বদেশী তারকা রুই কস্টকে। ইতালির শীর্ষ ফুটবলে পর্তুগালের ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ গোলের মালিক ছিলেন এ্যাটাকিং এই মিডফিল্ডার।

১৯৯৪-২০০৬ মৌসুম পর্যন্ত সিরি’এ লীগে খেলেন রুই কস্টা। ফিওরেন্টিনা ও এসি মিলানের হয়ে খেলে রেকর্ড গড়েছিলেন তিনি। মাত্র দুই মৌসুমে ৪৩ গোল করে রেকর্ড নিজের করে নিয়েছেন রোনাল্ডো। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীনও প্রিমিয়ার লীগে পর্তুগীজদের মধ্যে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছিলেন তিনি। রেড ডেভিলসদের হয়ে ১৯৬ ম্যাচে ৮৪ গোল করেন দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবারের ফিফা সেরা তারকা। স্প্যানিশ লা লিগাতেও পর্তুগালের ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো। রিয়াল মাদ্রিদের জার্সিতে ২৯২ ম্যাচে ৩১১ গোল করেন ৩৫ বছরী এই সুপারস্টার। শুধু তাই নয়, লস বøাঙ্কোসদের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার মালিকও তিনি।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records