মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অ্যাপলের ম্যাকে থাকবে না ইনটেলের প্রসেসর

অ্যাপলের ম্যাকে থাকবে না ইনটেলের প্রসেসর

অনলাইন ডেস্ক ॥ অ্যাপল তার ম্যাক কম্পিউটারে ইনটেলের প্রসেসর ব্যবহার না করে নিজেদের তৈরি প্রসেসর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। সামনের বছর থেকেই বাজারে আসবে সেই কম্পিউটার। ইতোমধ্যে বাজারে অ্যাপলের কিছু প্রসেসর বেশ সুনামের সঙ্গেই দাপিয়ে বেড়াচ্ছে। অ্যাপল তার আইফোন ও আইপ্যাডে এই প্রসেসর ব্যবহার করছে। তাদের দাবি যথেষ্ট শক্তিশালী এই চিপ ম্যাক কম্পিউটারেও বেশ কার্যকর।

সোমবার (২২ জুন) অ্যাপলের বার্ষিক প্রেজেন্টেশন অনুষ্ঠানে (ডব্লিউডব্লিউডিসি) এই ঘোষণা দেওয়া হয়। প্রতি বছর ভিন্নভাবে অনুষ্ঠানটি হলেও এবার অনুষ্ঠানটি হয় ভার্চুয়ালি। এই ঘোষণার মধ্যে দিয়ে ম্যাকের সঙ্গে ২০০৬ সাল থেকে শুরু হওয়া ইনটেলের যাত্রা শেষ হবে।

দিনটিকে ম্যাকের জন্য ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন অ্যাপলের সিইও টিম কুক। কারণ শুধু যে নিজেদের বাজার বাড়বে তা নয়, ইনটেলের বাজারেও বাগড়া দেবে অ্যাপল। তাদের তৈরি প্রসেসর জনপ্রিয় হলে এইচপি, ডেল, স্যামসাং ঝুকবে অ্যাপলের দিকে। যারা বর্তমানে ইনটেলের প্রসেসর ব্যবহার করে।

জানাগেছে ভবিষ্যতে ম্যাক অপারেটিং সিস্টেমে মাইক্রোসফট ওয়ার্ডের মতো অ্যাপসগুলোর বদলে থাকবে নিজস্ব অ্যাপ। ম্যাকের প্রোডাক্ট লাইনে পুরোপুরি এই পরিবর্তন আসতে সময় লাগবে দুই বছর। তবে এই বছরের শেষ দিকেই আসতে শুরু করবে নিজস্ব চিপের ম্যাক। নিজেদের পারিবারিক প্রসেসর হওয়ায় ম্যাকের অ্যাপসগুলোর কার্যক্ষমতা ও সক্ষমতা বৃদ্ধি পাবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

এছাড়া সফটওয়্যার ডেভলপারদের জন্যও সুখবর নিয়ে এসেছে অ্যাপল। নতুন ম্যাক মিনিতে থাকবে ডেভলপার ট্রানজিশন কিট (ডিটিকে)। এতে অ্যাপলের এ১২জেড চিপ ব্যবহার হবে। যা আইপ্যাড প্রো ২০২০-এ আছে এবং সঙ্গে থাকবে ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি এসএসডি হার্ডডিস্ক। এই ম্যাক মিনির মহড়া দেওয়া হয় অ্যাপলের প্রেজেন্টেশনে। সেখানে দেখা যায় বেশ স্বচ্ছন্দ্যে এডবি লাইটরুম, ফটোশপ এবং নিজেদের ফাইনাল কাট প্রো এস কাজ করছে ম্যাকে।

সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনবিসি ও দ্য ভার্জ।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records