বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোনারগাঁয়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় কার্যক্রম শুরু

সোনারগাঁয়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় কার্যক্রম শুরু

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ ॥ সোনারগাঁয়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় কার্যক্রমের উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম । রবিবার দুপুর ৩ টায় এ কার্যক্রমের উদ্বোধন করেন।

জানা যায়, প্রতি বছরের ন্যায় সরকারি নির্দেশে এ বছরও উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে সরাসরি ধান কেনা শুরু হয়েছে । একই সঙ্গে মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে সিদ্ধ চাল সংগ্রহ করা হচ্ছে । প্রতি কৃষক সরাসরি ৩ টন পযন্ত ধান বিক্রি করতে পারবেন।

কাঁচপুর ইউনিয়নের পূর্ব বেহাকৈর এলাকার কৃষক আইয়ুব (৫৫) জানান, এ বছর ১৮ বিঘা জমিতে নানা জাতের ধান চাষাবাদ করেছি। খরচ একটু বেশি হলেও সরাসরি খাদ্য কর্মকর্তাদের কাছে ন্যায দাম পেয়ে ধান বিক্রি করে নগদ টাকা সাথে সাথে পেয়ে কষ্ট স্বার্থক হয়েছে । এ সরকারের আমলে ধানের ভাল দাম এবং সরাসরি ধান বিক্রি করতে পেরেছি ।

উপজেলা খাদ্য পরির্দশক কর্মকর্তা মোঃ কামরুজ্জামান খাঁন বলেন, এ বছর সরকারি নির্দেশ সোনারগাঁয়ে ১৭’শ ১৫ টন সিদ্ধ চাল সংগ্রহ করার কথা রয়েছে। ইতিমধ্যে ৩ টি মিলারদের সাথে ১৩’শ ৭৯ টন চাল কেনার চুক্তি হয়েছে। সরাসরি কৃষকের কাছ থেকে ৭’শ ৯৬ মেট্রিক টন ধান সংগ্রহ করার কার্যক্রম শুরু হয়েছে। ৩১ শে আগষ্ট পযন্ত কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম জানান, সরকার বাজার মূল্যের চেয়ে অনেক বেশি দামে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করছেন। তাই সোনারগাঁয়ে যে কোন কৃষক তাদের শুকনা ধান বিক্রি করতে চাইলে সরাসরি তারা আমাদের কাছে ধান বিক্রি করতে পারবেন। ধান বিক্রি করতে চাইলে কোন প্রকার সিন্ডিকেট বা দালাল ধরতে হবে না। তাই সরকারকে আপনারা ধান দেন এবং আপনাদের বিক্রি টাকা ব্যাংক একাউন্টের মাধ্যেমে বুঝে নিবেন। ধান ক্রয়ের ক্ষেত্রে কোন প্রকার অনিয়ম ও দূর্নীতি অভিযোগ পেলে তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শীর্ষ সংবাদ:
পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু        
//--BID Records