বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছুটিতে করোনায় মৃত্যু-১২৭, দুর্ঘটনায় ৮২

ছুটিতে করোনায় মৃত্যু-১২৭, দুর্ঘটনায় ৮২

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যেও গত ২৫ মে দেশব্যাপী উদ্যাপিত হয়েছে ঈদ-উল-ফিতর। এর আগে গত ২৩ মে থেকে বৃহস্পতিবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১২৭ জন। করোনা সংক্রমণ মোকাবেলায় দেশে সাধারণ ছুটি থাকলেও গত পাঁচ দিনে বিভিন্ন দুর্ঘটনায় মারা গেছেন অন্তত ৮২ জন। এর মধ্যে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ১৬ জন। তবে ঈদের পর সড়ক দুর্ঘটনার এই রেকর্ড ছাড়িয়ে গেছে মদ খেয়ে ১৯ জনের মৃত্যুর ঘটনা। এবার ঈদে নৌকা ডুবিতেও মারা গেছেন ১৪ জন। এছাড়া ঝড়ে ৬, বজ্রপাতে ৬, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৯ ও বিভিন্ন সংঘর্ষে ১২ জন নিহত হয়েছেন। সবমিলিয়ে বিভিন্ন দুর্ঘটনায় মারা গেছেন ৮২ জন। অন্যদিকে গত পাঁচ দিনে করোনায় মারা গেছেন ১২৭ জন।

জানা গেছে, কোভিড-১৯-এর সংক্রমণ মোকাবেলা ও এর ব্যাপক বিস্তার প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গত ২৬ মার্চে ঘোষণা করা হয় সাধারণ ছুটি। ইতোমধ্যে ৭ দফায় বাড়ানো হয় এই সাধারণ ছুটি। ৬৭ দিনের চলমান এই ছুটি শেষ হচ্ছে আগামীকাল ৩০ মে। এই সময়ে সীমিত আকারে কিছু কার্যক্রম চললেও বর্তমানে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। মানুষের চলাচল সীমিত করতে বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। তারপরও বন্ধ হয়নি সড়ক দুর্ঘটনা। গত ২৩ মে থেকে ১০ জেলায় সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৬ জন। এর মধ্যে টাঙ্গাইলে ৪, মুন্সীগঞ্জে ৩, রূপগঞ্জে ২ সহোদর ভাই, মৌলভীবাজারে ১, গাইবান্ধায় ১, পাবনায় ১, বাগেরহাটে ১, মাগুরায় ১, সোনারগাঁয়ে ১ ও গাজীপুর ১ জন নিহত হন। ট্রাক ও কাভার্ডভ্যান, মোটরসাইকেল, ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, নসিমন ও করিমন, সিএনজিচালিত অটোরিক্সা, প্রাইভেটকারের মাধ্যমে এসব দুর্ঘটনা ঘটে। তবে ঈদের পর এবার সড়ক দুর্ঘটনার এই রেকর্ড ছাড়িয়ে গেছে মদ খেয়ে ১৯ জনের মৃত্যুর ঘটনা। দিনাজপুরের বিরামপুরে চোলাই মদ খেয়ে ৯ ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া বিষাক্ত মদ পানে বগুড়ায় ২ ও রংপুরে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঈদের পর গত মঙ্গল ও বুধবার নৌকা ডুবে ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সিরাজগঞ্জের যমুনা নদীতে ১০ ও কুড়িগ্রাম উপজেলার ধরলা নদীতে নৌকা ডুবে ৪ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া গত পাঁচ দিনে মৌসুমি ঝড়ে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে বাগেরহাটে ৪, বগুড়ায় ১ ও নীলফামারিতে ১ জন ঝড়ের কবলে পড়ে মৃত্যুবরণ করেন। ঝড়ের পাশাপাশি বজ্রপাতেও ৫ জেলায় মারা গেছেন আরও ৬ জন। এর মধ্যে বগুড়ায় ২, বরিশালে ১, নওগায় ১, ঈশ্বরদীতে ১ ও গাইবান্ধায় ১ জন বজ্রপাতে মারা গেছেন। গত পাঁচ দিনে দেশের বিভিন্ন এলাকায় বিদ্যুতস্পৃষ্ট হয়ে মারা গেছেন ৯ জন। এর মধ্যে নারায়ণগঞ্জে ৩, মাগুরায় ৩, নান্দাইলে ১, টাঙ্গাইলে ১ ও গাইবান্ধায় ১ জন মারা গেছেন। ঈদের আগে ও পরে দেশের বিভিন্ন এলাকায় সংঘর্ষে জড়িয়ে নিহত হয়েছেন অন্তত ১২ জন। এর মধ্যে বগুড়ায় যুবলীগ নেতাসহ ৩, বাউফলে যুবলীগ কর্মী ১, কুমিল্লায় ২ সহোদর ভাইসহ ৬, বাগেরহাটে ১ ও নারায়ণগঞ্জে স্কুলছাত্রী নিহত হয়েছে।

এদিকে গত পাঁচ দিনে বিভিন্ন দুর্ঘটনায় ৮২ জনের পাশাপাশি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১২৭ জন। গত ২৩ মে শনিবার করোনায় আক্রান্ত হয়ে মারা যান ২০ জন। এরপর ঈদের আগের দিন করোনায় রেকর্ড ২৮ জনের মৃত্যু দেখেছে দেশবাসী। ঈদের দিন সোম ও পর দিন মঙ্গলবার করোনায় মারা যান ২১ জন করে। গত বুধবার করোনায় মৃত্যু ঘটে ২২ জনের। বৃহস্পতিবার কিছুটা কমে করোনায় ১৫ জন মৃত্যুবরণ করেন। মৃত্যুর পাশাপাশি আক্রান্তের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। চলতি বছরের গত ৮ মার্চ প্রথম রোগী শনাক্তের পর থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে দেশের করোনা রোগী ও মৃতের সংখ্যা। একদিনে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড হয়েছে বৃহস্পতিবার। আর করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক        
//--BID Records