শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক অঙ্গনে সুখবর দেশে অশনি সংকেত!

জাহিদুল আলম জয় ॥ আচমকাই সবকিছু লন্ডভন্ড হয়ে গিয়েছিল। মহামারী করোনাভাইরাসের করুণ থাবায় সবকিছুর মতো স্তব্ধ হয়ে যায় নির্মল বিনোদনের মাধ্যম ক্রীড়াঙ্গনও। এখনও অচলাবস্থা পুরোপুরি কাটেনি। তবে আলোর ঝলকানি ঠিকই দেখা দিয়েছে। ১৬ মে জার্মান বুন্দেসলিগা মাঠে গড়ানোর মধ্য দিয়ে আবারও প্রাণ ফিরে এসেছে প্রিয় ফুটবলাঙ্গনে।

ইউরোপের অন্য শীর্ষ লীগগুলোও আসছে জুনে ফের শুরু হতে যাচ্ছে। এই ফেরাকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। অনেকে বলছেন, এর ফলে ক্রীড়াবিশ্বের অন্যান্য ইভেন্টও মাঠে ফিরতে উৎসাহিত হবে। কিন্তু বিষয়টি বোধ হয় বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য প্রযোজ্য নয়! যার প্রমাণ সম্প্রতি রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যেখানে আন্তর্জাতিক অঙ্গনে খেলা মাঠে গড়াচ্ছে সেখানে বাফুফে ফুটবল মৌসুমই বাতিল করে দিয়েছে। দেশের ফুটবলের অভিভাবক সংস্থা অবশ্য বলছে, ক্লাবগুলোর দাবির প্রেক্ষিতেই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

বুন্দেসলিগা ফেরার মধ্য দিয়ে কেটে গেছে শঙ্কার কালো মেঘ। দেখা দিয়েছে সোনালি সূর্য। দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আবারও মাঠে ফিরেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আকাক্সিক্ষত খেলা ফুটবল। দুই মাস পর ফুটবল ফেরায় সবমহলে ফিরে এসেছে স্বস্তি। ফুটবল মাঠে ফিরলেও মানতে হয়েছে রাশি রাশি নিয়ম। যে কারণে ছিল দর্শকহীন ফাঁকা গ্যালারি। লোক সমাগম বলতে কেবল দুই দলের খেলোয়াড়, কোচ, ক্লাব কর্মকর্তা, রেফারি, নিরাপত্তাকর্মী, মেডিক্যাল দল, ফটোগ্রাফার ও সাংবাদিক। জার্মান ফুটবল লীগ (ডিএফএল) কর্তৃপক্ষ আগেই নিয়ম করে দিয়েছে, ৩০০ জনের বেশি লোক মাঠের ভেতর থাকতে পারবে না।

ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড, ইতালি থেকে শুরু করে পুরো ফুটবল দুনিয়া অধীর আগ্রহে অপেক্ষা করছিল বুন্দেসলিগার ফেরা নিয়ে। অবশেষে মাঠে খেলা গড়ানোর পর উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে অন্য দেশের সব নামী-দামী ফুটবলারদের। বলতে গেলে সারা ফুটবল দুনিয়াই বসেছিল টিভির সামনে। বুন্দেসলিগার পাশাপাশি শুরু হওয়ার অপেক্ষায় আছে আরও তিনটি লীগ। ইতোমধ্যে অবশ্য লীগ শেষের ঘোষণা দিয়ে ফরাসী লীগ ওয়ানে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা প্যারিস সেইন্ট জার্মেইনকে (পিএসজি)। কিন্তু বাকি তিনটি লীগের খেলা আসছে জুন মাসে শুরু হবে বলে জানা গেছে। এরমধ্যে আগামী ১২ জুন মাঠে গড়াতে যাচ্ছে লিওনেল মেসি-সার্জিও রামোসদের স্প্যানিশ লা লিগার। ইংলিশ প্রিমিয়ার লীগও একই মাসে শুরু করার আশা ইপিএল কর্তৃপক্ষের। আর আগামী ১৫ জুনের পর মাঠে গড়াতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ইতালিয়ান সিরি এ। আন্তর্জাতিক পর্যায়ে এমন সুখবর থাকলেও দেশের ক্রীড়াঙ্গনে বিরাজ করছে চরম স্থবিরতা। মৌসুম বাতিল করে দেশের ফুটবল তো অনিশ্চিত গন্তব্যে পা ফেলেছে। এবারের মৌসুমে শুধু ফেডারেশন কাপ আর পেশাদার লীগের মাত্র ছয় রাউন্ড খেলা হয়েছে। স্বাধীনতা কাপ, পেশাদার লীগের দ্বিতীয় স্তরের চ্যাম্পিয়নশিপ লীগসহ সব খেলাই বাতিল করা হয়েছে। এর ফলে সবচেয়ে বিপদে পড়েছেন খেলোয়াড়েরা। ফুটবলাররা হতাশা প্রকাশ করে বলেছেন, তারা এখন বেকার হয়ে গেলেন। সবচেয়ে বড় সমস্যা হবে বিশ্বকাপ বাছাই ফুটবলে। লীগ ছাড়া এই যজ্ঞে খেলতে নামলে কেমন ফলাফল হয় সেটা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         শান্তিরক্ষী দিবসে প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের ফোন         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র         ভারতে একদিনেই করোনায় আক্রান্ত প্রায় ৮ হাজার !         এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কও শেষ করল যুক্তরাষ্ট্র         সারাদেশেই আজ ঝড়-বৃষ্টির আভাস         আগামীকাল খুলছে মসজিদে নববী         মৃত্যুতে এবার স্পেনকেও ছাড়িয়ে গেল ব্রাজিল        
//--BID Records