মঙ্গলবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রীতম একজন সফল ডিজিটাল উদ্যোক্তা

প্রীতম একজন সফল ডিজিটাল উদ্যোক্তা

আইটি ডট কম প্রতিবেদক ॥ আতিক হায়দার প্রীতম। নেশায় উদ্যোক্তা আর পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। বাবা নাছির হায়দার ও মা স্বপ্না হায়দারের বড় ছেলে প্রীতমের প্রতিষ্ঠানের নাম ‘রেন্ট কার বিডি’। নাম শুনে পাঠক নিশ্চয়ই বুঝতে পারছেন কার, মাইক্রোবাসের দরকারে নিশ্চিন্তে প্রীতমের অফিসে কল করলেই মিলবে কম খরচে আপনার গন্তব্যের গাড়ি। প্রীতম জানালেন, লক্ষ্য দূররাস্তার মানুষদের পাশে দাঁড়ান। বর্তমানে ৭৫টি বিভিন্ন মডেলের গাড়ি আছে রেন্ট কার বিডির সেবা তালিকায়। ডিজিটাল প্লাটফর্মের অংশ হিসেবে ওয়েবসাইট এবং ফেসবুকে আপনি গাড়ির অর্ডার করতে পারেন।

বসুন্ধরা আবাসিক এলাকায় অফিসে সতেরোজনের টিম প্রতিনিয়ত কাজ করে গ্রাহককে তথ্য জানাতে, গাড়ির মালিকদের গাড়ি রেন্ট কার বিডিতে রেজিস্ট্রেশন করতে এবং কোন গাড়ি কোথায় আছে তা জেনে নিজেদের নিয়মিত আপডেট রাখতে। প্রীতমের এই বৃহৎ কাজে সবসময় সমর্থন দেন স্ত্রী আমিরা মোহাম্মাদ আলী আর ছোটবোন তামান্না নাছির ডোনা।

রেন্ট কার বিডির ওয়েবসাইট ঘুড়ে জানা গেল আর নানা তথ্য। প্রতিষ্ঠানটি নিয়মিত ৭৫টি গাড়ির প্রায় সবগুলোই নিয়মিত ভাড়ায় চলে যা সত্যিই ব্যতিক্রম। কারণ হিসেবে প্রতিষ্ঠানের কর্মকর্তারা উল্লেখ করেন, একবার যে ভাড়া নেয় তার পরিচিতরা প্রতিনিয়ত ভাড়ায় রেন্ট কার বিডি থেকেই গাড়ি নেন এবং আপনারা একটা জিনিস খেয়াল করেছেন ওয়েবসাইটে প্রচুর অর্ডার পাচ্ছের তারা। মানুষ কম খরচে সেরা সেবাটা পাচ্ছে রেন্ট কার বিডি থেকে।

প্রীতমের উদ্দোক্তা মনে একটা বিষয় কাজ করেছে এই ব্যবসা শুরু করার ক্ষেত্রে- করবেন মানুষের সেবা। পিতা-মাতা উৎসাহিত করেছেন সবসময় কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে গুছিয়ে তুলতে, যার ফল পাচ্ছেন হাতেনাতে। রেন্ট কার বিডি বর্তমানে দেশের ৬৪টি জেলায় দিচ্ছে ২৪ ঘণ্টা গাড়ি ভাড়া সার্ভিস, চটকদার কাজে বিশ্বাসী নয় প্রতিষ্ঠানটির কর্ণধার প্রীতম। তিনি বিশ্বাসী গ্রাহক সন্তুষ্টিতে, চিন্তা ভাবনা নিজেকে নিয়ে নয় - পুরো প্রতিষ্ঠান আগালেই আগানো হবে প্রীতমের। জনকণ্ঠকে তিনি বলেন, রেন্ট কার বিডি থেকে আমরা বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছি যা করোনাকালীন এই সময়ে প্রেগন্যান্সি তে থাকা মায়ের জন্য বিশেষ গাড়ি সুবিধা, অসুস্থ মানুষের পাশে দাঁড়াতে নানা উদ্যোগ।

রেন্ট কার বিডি থেকে গাড়ি নেয়ার সুবিধা অনেকগুলো বলেই জানা গেল অফিস ঘুড়ে। তারা সার্বক্ষণিক মনিটরিং করেন যাত্রী পৌঁছাল কিনা আর যাত্রীর সুরক্ষা নিশ্চিন্ত করা। প্রীতম বললেন, ‘মানুষ আগামীতে ব্যক্তিগত বাহনের দিকে ঝুঁকবে, করোনা পরবর্তী এই সময়টাতে আমাদের সার্ভিস আরও দ্রুততার সঙ্গে দিতে হবে। মানুষের জন্যই আমাদের কাজ।

রেন্ট কার বিডির রয়েছে আরও কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য। যারা নিয়মিত যাত্রী তাদের জন্য একমাসে তিনটা ট্রিপ নিলে পরের মাসে দেশের যেকোন জায়গায় একটা ট্রিপ উপহার হিসেবে দেয়া হয়। তারা যাত্রীর সুরক্ষার পাশাপাশি গুরুত্ব দেন চালকের নিরাপত্তায়ও, টানা ট্রিপ দিতে নিরুৎসাহিত করেন তারা। যদি কোন চালক ১০ ঘণ্টা গাড়িতে থাকেন তবে পরের দিন তাদের ছুটি থাকে যেটা নিশ্চিত করে তাদের শারীরিক সুরক্ষা। রেন্ট কার বিডি জানায়, ফ্রন্টলাইনে কাজ করা যোদ্ধাদের বিশেষ করে ডাক্তার, পুলিশ, সেনা কর্মকর্তা অথবা বিভিন্ন বাহিনীতে কর্মরত হলে বিশেষ সুবিধা থাকছে রেন্ট কার বিডিতে সেবা গ্রহণের সময়।

নতুন যারা এই পেশা গড়ে সফল হতে চান তাদের জন্য প্রীতমের রয়েছে কিছু পরামর্শ। তিনি বলেন, ‘প্রথম দিকে গাড়ির মালিক এবং গ্রাহকের মাঝে মধ্যস্বত্বকারী হিসেবেই শুরু করতে পারেন। এ জন্য খুব বেশি পুঁজির প্রয়োজন হবে না। শুধু একটি দোকান বা অফিস হলেই চলবে। প্রথম দিকে দোকানের জায়গা ছোট হলেই চলবে। তেমন সাজসজ্জারও প্রয়োজন নেই। তবে চেয়ার-টেবিল ও একটি আলমারি থাকলে ভাল হয়। এ বাবদ ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হবে। দুটি গাড়ি নিয়ে শুরু করতে পারেন। আর নিজস্ব গাড়ি নিয়ে শুরু করলে দক্ষ এবং বৈধ লাইসেন্সধারী চালক নিয়োগ দিতে হবে। এলাকায় পরিচিতি, ধৈর্য এবং সুষ্ঠু পরিকল্পনা সফলতার জন্য গুরুত্বপূর্ণ। প্রয়োজনীয় কাগজপত্র অন্য ব্যবসার মতো রেন্ট-এ কারের ব্যবসা শুরু করার জন্য প্রয়োজন হয় ট্রেড লাইসেন্সের। এর সঙ্গে বিআরটিএ থেকে রেন্ট-এ কার ব্যবসার অনুমতিও নিতে হয়। সেই সঙ্গে স্থানীয় রেন্ট-এ কার ব্যবসায়ী সমিতির সদস্য হতে পারেন। তবে নিজস্ব গাড়ির জন্য প্রয়োজন হয় বিভিন্ন কাগজপত্রের। কাগজপত্রের জন্য দালালের দ্বারস্থ না হয়ে সরাসরি অফিসে গিয়ে কাগজ করান উচিত।’

স্বপ্ন যাদের প্রীতমের মত উদ্যোক্তা হয়ে নিজের পায়ে দাঁড়ানো তনরা যেমন এইধরণের পেশায় এসে নিজেকে স্বয়ংসম্পূর্ণ করতে পারেন তেমনি যাদের দরকার প্রতিদিনকার গাড়ি তারা যোগাযোগ করতে পারেন রেন্ট কার বিডির সঙ্গে দুইভাবে,ওয়েবসাইটে গিয়ে

www.rentcarbd.com আর ফেসবুকে

https:/www.facebook.com/rentcarbd01/ তে গিয়ে

অর্ডার করতে পারেন গাড়ির।

শীর্ষ সংবাদ:
রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান         কর্তব্যে অবহেলা করলে চাকরিচ্যুতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত        
//--BID Records