বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাঠে ফিরতে ছটফট করছেন নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ মরণঘাতী করোনাভাইরাসের থাবায় সবকিছু থমকে গেছে। নির্মল বিনোদনের মাধ্যম ক্রীড়াঙ্গনও এর বাইরে নয়। খেলোয়াড়েরা ঘরে বন্দী থাকতে থাকতে অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন। খেলতে না পেরে ছটফট করছেন। ফরাসী ক্লাব পিএসজির ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারেরও একই হাল। সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ড মাঠের লড়াইয়ে ফেরার জন্য চেয়ে আছেন চাতক পক্ষীর মতো। প্রাণের ফুটবল কবে ফিরবে তা জানতে না পারার কারণে রীতিমতো দুশ্চিন্তায় আছেন নেইমার। করোনার যে অবস্থা তাতে কবে পরিস্থিতি স্বাভাবিক হবে বলা মুশকিল। তবে খেলা যখনই ফিরুক না কেন, নিজেকে প্রস্তুত রাখার ক্ষেত্রে কোন ছাড় দিচ্ছেন না নেইমার। ব্রাজিলে নিজের বাড়িতেই ব্যক্তিগত ট্রেনার রিকার্ডো রোসার অধীনে অনুশীলন চালিয়ে যাচ্ছেন। রোসার অধীনে প্রতিদিন ভিন্ন ভিন্ন রুটিন অনুসরণ করছেন ব্রাজিলের বর্তমানে সেরা তারকা। নিজেকে ফিট রাখার জন্য সম্ভাব্য সবকিছুই করছেন। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে ফুটবল থেকে দূরে থাকতে হচ্ছে। এই দুচিন্তা তার মাথায় চেপে বসছে।

নিজের অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া সাক্ষাতকারে নেইমার বলেন, আবার কবে খেলতে পারব তা জানতে না পারাটা দুশ্চিন্তার। আমি খেলা, প্রতিযোগিতা, ক্লাবের পরিবেশ এবং আমার পিএসজি সতীর্থদের খুব মিস করি। ফুটবলের জন্য এটা অনেক দীর্ঘ সময়। পিএসজি তারকা বলেন, আমি নিশ্চিত সমর্থকরাও যত দ্রুত সম্ভব সবাইকে মাঠে ফিরতে দেখতে চায়। আমি আশা করি সিদ্ধান্তটা শীঘ্রই নেয়া হবে। নেইমারের এই মানসিক চাপের ব্যাপারটা তার ট্রেনার রোসাও জানেন। এজন্য তার মূল কাজ হচ্ছে নেইমার যেন বাড়তি চাপ অনুভব না করেন সে ব্যাপারটা খেয়াল রাখা। এ প্রসঙ্গে রোসা বলেন, নেইমার কোন পরিস্থিতিতে আছে সেটা আগে বুঝতে হবে। আমি চেষ্টা করি অনুশীলনের চাপ এবং পুষ্টি সংক্রান্ত বিষয়ে বাড়তি নজর রাখার।

শারীরিক দিক থেকে নেইমারের সামর্থ্য অধিকাংশ খেলোয়াড়ের চেয়ে ভাল বলে মনে করেন রোসা। নেইমারের দীর্ঘদিনের এই ট্রেনার বলেন, এত বছর তার সঙ্গে কাজ করার পর, আমি বলতে পারি, শারীরিক দিক থেকে সে একজন বিশেষ এ্যাথলেট। ফুটবলারদের জন্য ঠিক যেমনটা প্রযোজ্য ঠিক তেমন কিংবা তার চেয়ে ভাল। রোসা আরও বলেন, নেইমার একজন ক্ষিপ্র ও দ্রুতগতির এ্যাথলেট। এছাড়া তার স্টেমিনাও অনেক। একইসঙ্গে এই তিন দক্ষতা খুব কম ফুটবলারের মধ্যেই দেখা যায়।

এদিকে ব্রাজিল জাতীয় দলের সাবেক কোচ লুইস ফিলিপ সোলারি বলেছেন, পিএসজি ছেড়ে বার্সিলোনায় ফিরে যাওয়ার এটাই সঠিক সময় নেইমারের। ২০১৭ সালে রেকর্ড ট্রান্সফার ফি’র বিনিময়ে ক্যাম্প ন্যু ছেড়ে পিএসজি’তে যোগ দেন ব্রাজিলিয়ান তারকা। কিন্তু লীগ ওয়ানে মাত্র তিন মৌসুম শেষ করতেই ফের বার্সায় ফেরার জন্য উদগ্রীব হয়ে পড়েছেন নেইমার। কাতালানরাও চায়, সেলেসাও ফরোয়ার্ডকে ফের দলে ভেড়াতে। ব্রাজিলকে ২০০২ বিশ্বকাপ জেতানো কোচ সোলারিও মনে করেন, যদি তেমন কোন সুযোগ সৃষ্টি হয় তাহলে ২৮ বছর বয়সী তারকার পুনরায় বার্সায় ফিরে যাওয়া উচিত। ৭১ বছর বয়সী সোলারি এ প্রসঙ্গে বলেন, নেইমার ফিরে যাও, বার্সায় ফিরে যাও। যদি কোন সুযোগ সৃষ্টি হয়, তাহলে তুমি আবারও বিশ্বের সেরা একজন হিসেবে নির্বাচিত হতে পারবে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই