সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিকাশ এ্যাপ এ ‘করোনা ইনফো’

বিকাশের মতো বহুল ব্যবহৃত মোবাইল এ্যাপ ব্যবহার করে করোনাভাইরাস সম্পর্কে সাধারণকে জানাতে এবং এর প্রতিরোধে সহায়তা করতে উদ্যোগ নিয়েছে এটুআইসহ সরকারের কয়েকটি সংস্থা। এজন্য তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে প্রয়োজনীয় তথ্য ও করণীয় বিষয়ে সাধারণ মানুষের অংশগ্রহণের সুযোগ তৈরি করতে বিকাশ এ্যাপের মেনুতে যোগ হলো ‘করোনা ইনফো’।

বিকাশ এ্যাপ ব্যবহারকারী গ্রাহকগণ এখন বিকাশ এ্যাপের হোমস্ক্রিনের ওপরের মেনুবারে পাচ্ছেন করোনা ইনফো লোগোটি। কোথাও না গিয়ে ঘরে বসে বিদ্যুত বিল প্রদান, মোবাইল রিচার্জ, সেন্ডমানি, এ্যাডমানি, পেমেন্টের মতো সেবাগুলোর কারণে এ্যাপটি এখন প্রতিদিন ব্যবহারের এ্যাপ। এই লোগোতে ক্লিক করলেই সর্বশেষ আপডেট, হটলাইন নম্বর, করোনাভাইরাসের ঝুঁকি নির্ণয় করুন, সম্ভাব্য করোনা আক্রান্তের তথ্য দিন এবং স্বেচ্ছাসেবক হোন শিরোনামে সাবমেনু পাবেন গ্রাহক। এখান থেকে প্রয়োজনীয় মেনুতে ক্লিক করে সরাসরি এটুআই ওয়েবসাইট থেকে সর্বশেষ আপডেট ॥ সর্বশেষ আপডেট মেনুতে আইইডিসিআরের সর্বশেষ আক্রান্ত, হোম কোয়ারেন্টাইনের সংখ্যা, মৃতের সংখ্যা প্রভৃতি তথ্য পাবেন গ্রাহক। একইসঙ্গে মাস্ক ব্যবহারের নিয়ম, সহজে জীবাণুনাশক বানানোর নিয়ম, পূর্ণবয়স্ক এবং শিশুদের মানসিক চাপ মোকাবেলা, ভাইরাসটির মৌলিক তথ্য, ভ্রান্ত ধারণা ও বিশ্বস্বাস্থ্য সংস্থা কর্তৃক তার জবাব এমন নানা প্রয়োজনীয় তথ্য।

হটলাইন নম্বর ॥ হটলাইন নম্বরে ক্লিক করলে গ্রাহক পেয়ে যাবেন ৩৩৩।১০৬৫৫।১৬২৬৩ এই তিনটি হটলাইন নম্বর। গ্রাহক তার প্রয়োজনীয় সেবা পেতে এসব নম্বরে কল করতে পারবেন।

করোনাভাইরাসের ঝুঁকি নির্ণয় ॥ আপনি কতখানি করোনাভাইরাসের ঝুঁকিতে আছেন-সেই তথ্যও যাচাই করা যাবে করোনাভাইরাসের ঝুঁকি নির্ণয়-মেুন থেকে। আপনার দেয়া তথ্য যেমন জ্বর আছে কিনা, শ্বাসকষ্ট আছে কিনা, বয়স কত, বিদেশে ভ্রমণ করেছেন কিনা এমন আরও কতগুলো প্রশ্নের উত্তর দিয়ে আপনি আপনার বা পরিজনের করোনাভাইরাসে আক্রান্তের সম্ভবনা যাচাই করে নিতে পারবেন খুব সহজেই।

সম্ভাব্য করোনা আক্রান্তের তথ্য দিন ॥ নিজের, পরিবারের বা আশেপাশের সম্ভাব্য করোনা আক্রান্তের তথ্য দিন মেনু থেকেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দেয়ার সুযোগ পাবেন গ্রাহক। তথ্য দিতে যারা ডাক্তার তারা ডাক্তার মেনুতে এবং অন্যরা সচেতন প্রতিবেশী মেনুতে ক্লিক করবেন। পরে সম্ভাব্য আক্রান্ত ব্যক্তির নাম, পিতার নাম, লিঙ্গ, আনুমানিক বয়স, বিদেশ ফেরত হলে দেশে ফেরার তারিখ, যে দেশে থেকে ফিরেছেন তার তথ্য, বিভাগ, জেলা, উপজেলাসহ বিস্তারিত ঠিকানা এবং মোবাইল নম্বর দিয়ে তথ্য সাবমিট সম্পন্ন করা যাবে। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস