রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আকাশপথে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল ভারত

আকাশপথে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল ভারত

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে আগেই নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত। তবে এবার সেই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হয়েছে।

মার্চের শেষ দিন অর্থাৎ ৩১ মার্চ এ নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা ছিল। তবে দেশটিতে করোনার আঘাত আরও ভয়াবহ হওয়ার এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে ১৪ এপ্রিল রাত পর্যন্ত। ওই দিন পর্যন্ত ভারতের সব অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকবে।

সম্প্রতি দেশটির বিমান পরিবহনের নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) এ সব তথ্য নিশ্চিত করেন বলে দেশটির সংবাদমাধ্যমগুলোতে উল্লেখ করা হয়েছে।

এর আগে, ২৪ মার্চ রাত ১২টা থেকে দেশের সব ‘ডোমেস্টিক ফ্লাইট’ বা অভ্যন্তরীণ রুটে যাতায়াত বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। আপাতত দেশের পাঁচটি ছাড়া বাকি সব বিমানবন্দরই কার্যত বন্ধ। জরুরি পরিস্থিতির কথা ভেবে সেখানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মুষ্টিমেয় কয়েকজন কর্মী রাখা হয়েছে।

কলকাতা, চেন্নাই, আমদাবাদ, বারাণসী ও তিরুঅনন্তপুরম— এই পাঁচটি বিমানবন্দর খোলা থাকছে ২৪ ঘণ্টা। কারণ, দেশের আকাশ দিয়ে প্রতিদিন যেসব আন্তর্জাতিক বিমান যায়, তাদের পথ দেখানো হয় মূলত এই পাঁচটি বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি) থেকে।

তবে এ নিষেধাজ্ঞার বাইরে রয়েছে জরুরি কারণে অবতরণ করতে চাওয়া বিদেশি এবং পণ্যবাহী প্লেন। কলকাতা থেকে প্রতিদিন গড়ে দু’টি পণ্যবাহী প্লেন ওঠানামা করছে। এছাড়া সেনাবাহিনী বা জরুরি চিকিৎসার জন্য প্লেন, হেলিকপ্টারকেও এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। প্রয়োজনে ত্রাণসামগ্রী নিয়ে ওড়ার জন্য আলাদা করে আকাশযানকে অনুমতি দেয়া হবে।

দেশবাসী যাতে ১৪ এপ্রিল পর্যন্ত ঘরবন্দি থাকেন, যাতে কেউ এক শহর থেকে অন্য শহরে যেতে না-পারেন, মূলত সেই জন্যই এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, প্রতিবেশী দেশ ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৮৮৭ জন আক্রান্ত হয়েছে। আর এ ভাইরাসে দেশটিতে ২০ জনের মৃত্যু হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records