সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুজিববর্ষ উপলক্ষে ঢাকাকে সাজাবে ক্রীড়া মন্ত্রণালয়

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী এপ্রিলের প্রথম সপ্তাহে অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স (ওআইসি) ইয়ুথ ক্যাপিটালের জন্য সাজছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ওআইসির ৫৭ দেশের আগমনকে সামনে রেখে ইসলামিক ঐতিহ্যের আদলে গড়তে নানা উদ্যোগ নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসছে গেট। ব্যানার-ফেস্টুন আর ফ্ল্যাশ মবে দেয়া হবে ইভেন্টের আগমনী বার্তা। ১২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন মেগা ইভেন্টের।

টেকনাফ থেকে তেঁতুলিয়া বাংলার বাঁকে বাঁকে মুজিববর্ষের কাউন্টডাউন। ১২ এপ্রিল ওআইসি ইয়ুথ ক্যাপিটাল অনুষ্ঠানের জন্য সাজবে ৪০০ বছরের পুরনো ঢাকা। আসবে ৫৭টি দেশের প্রতিনিধিরা। বিগ ইভেন্টে বাজেটও বিগ, প্রায় ৩ কোটি টাকা।

চলতি বছরের ১৬ জানুয়ারি কাতারের দোহায় এক আড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে ওআইসির চাবি গ্রহণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এপ্রিলের শুরুতে সেই চাবির বৃহদাকায় ভাস্কর্য দিয়ে মেগা ইভেন্টের সাজসজ্জার শুরু হবে। ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বসবে এমনই গেট। রাজপথে গড়া হবে ইসলামী ঐতিহ্যের আদলে মনুমেন্ট। ব্যানার-ফেস্টুন আর ফ্লাশ মবে অনুষ্ঠানের আগাম বার্তা দেয়া হবে নগরবাসীকে। এসব শেষে ১২ এপ্রিল প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন মেগা এ ইভেন্টের।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন এ প্রসঙ্গে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সময় দিয়েছেন ১২ এপ্রিল। এদিন উদ্বোধনী অনুষ্ঠান হবে। উদ্বোধন এবং সমাপনী ছাড়া ৮টি সেশনের আয়োজন করা হয়েছে। উদ্বোধনের আগে বিভিন্নভাবে ঢাকাকে সাজানো হবে।’

শুধু তাই নয়, ইভেন্টকে সামনে রেখে ডাকটিকেট ও পোস্ট কার্ডও ছাপবে মন্ত্রণালয়। ইতোমধ্যে বানানো হয়েছে ওয়েবসাইট। মোবাইল এ্যাপের কাজও প্রায় শেষ। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার-প্রসারের বিষয়টি তো থাকছেই। আর এই অনুষ্ঠানে থাকবেন ওআইসির ৫৭ দেশের ক্রীড়ামন্ত্রীসহ বড় বড় কর্তারা।

আখতার হোসেন বলেন, ‘এ অনুষ্ঠানে ওআইসিভুক্ত দেশের মন্ত্রীরা এবং বিশিষ্ট ব্যক্তিরা থাকবেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা প্রায় ১০০টি প্রোগ্রামের ডিজাইন করেছি। এসবই মুজিববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন।’

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান। বড় কোন তারকাকে আনার কথাও আছে। এরপর কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে যাবেন অতিথিরা। সেখানে বিচ কনসার্টে প্রীতি ম্যাচের আয়োজনের পরিকল্পনা আছে ক্রীড়া মন্ত্রণালয়ের। ওআইসির সম্মানিত অতিথিরা এ সময় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে একটি সি বিচ কনসার্টের বিষয় ভাবছে পররাষ্ট্র মন্ত্রণালয়। অনুষ্ঠানটি সফল করতে প্রতি সপ্তাহেই বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে বসছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ