শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চরফ্যাশনে অবৈধ ইটভাঁটিতে পোড়ানো হচ্ছে কাঠ

চরফ্যাশনে অবৈধ ইটভাঁটিতে পোড়ানো হচ্ছে কাঠ

নিজস্ব সংবাদদাতা, চরফ্যাশন॥ ভোলার চরফ্যাশনে অবৈধ ভাবে গড়ে উঠেছে প্রায় অর্ধশত ইটভাঁটি । এসব ভাটির নির্বিচারে বনের কাঠ পোড়ানা হচ্ছে। ফলে মারাত্মক ভাবে দুষণ হচ্ছে পরিবেশ। প্রশাসন মাঝে মধ্যে দায়সারা অভিযান পরিচালনা করলেও রুখতে পারেনি ভাঁটি মালিকদের।

ভোলা পরিবেশ অধিদপ্তর জানায়, উপজেলায় ৩৪ টি ইটভাটির মধ্যে ১১ টির ছাড়পত্র রয়েছে। আর বাকি ২৩টি ছাড় পত্র নেই। ইটভাঁটি মালিকেরা নিয়মনীতি উপেক্ষা করে গড়ে তোলেন এসব ইটভাটি।

জানা যায়, জেলা প্রশাসক কার্যালয় থেকে ৮ টি ইটভাঁটির অনুমমোদন রয়েছে। বাকি ভাটাগুলো কোনোটিই নিয়ম মেনে পরিচালিত হচ্ছে না। অধিকাংশ ভাটায় ১২০ ফুট উচ্চতার স্থায়ী চিমনি নেই। ভাটিগুলোর বেশির ভাগই ড্রাম চিমনি ব্যাবহার করে স্থাপিত হয়েছে আবাদি জমি ও ঘনবসতি এলাকায়। লোকালয়ে অবস্থিত হওয়ায় এবং ব্যারেল চিমনি ব্যবহার করায় ওই সব এলাকার পরিবেশ দূষণ হচ্ছে। অনেকে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন।

ইটভাটি মালিকদের সূত্রে জানাযায়, নবেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে শুরু করে জুন মাসের মাঝামাঝি পর্যন্ত ভাঁটিতে ইট পোড়ানোর মৌসুম হিসেবে ধরা হয়। সাধারণত ১ চিমনির একটি ভাটিতে এক মৌসুমে ২৭ থেকে ২৮ লাখ ইট তৈরি হয়। আর দুই চিমনির ভাটিতে এক মৌসুমে ৫০ লাখ পর্যন্ত ইট তৈরি করা সম্ভব। এক লাখ ইট তৈরিতে কাঠ লাগে ২ হাজার মণ। সেই হিসেব অনুযায়ী উপজেলার ইটভাটিগুলোতে কোটি কোটি মণ কাঠ পোড়ানো হয়। তবে প্রকৃত হিসেব এর চেয়ে অনেক বেশি বলে জানা যায়।

ইটভাটি মালিক সমিতির যুগ্ম সম্পাদকক ওমর ফারুক বাবুল জানান, যেসব ইটভাটির অনুমোদন নেই। তারা আবেদন করে একছরের জন্য সীমিত সংখ্যক ইট পোড়ান। ওই ইটদিয়ে আগামী বছর সরকারের নিয়ম মেনে ভাটা তৈরী করবেন।

ইটভাঁটির কাঠ পোড়ানো হচ্ছে এমন অভিযোগ প্রসঙ্গে চরফ্যাশন উপজেলা বন কর্মকর্তা আলাউদ্দিন জানান, এ বছরে আমার জানামতে ইটভাঁটির ম্যানগ্রোভ বাগানের কাঠ ভাঁটিতে পোড়ানো হচ্ছেনা। যদি এমন কোন অভিযোগ পাই তাহলে ভাটা মালিকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন করা হবে।

ভোলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল মালেক জানান, চরফ্যাশন উপজেলায় ইতিপুর্বে একটি ইটভাঁটির ৩ লাখ ২০ টাকা জরিমানা ও দুটি ইট ভাটির আগুন পানি দিয়ে নিভিয়ে দেয়া হয়েছে। অভিযান চলমান রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমিন জানান, অভিযান শুরু হয়েছে। ইতোমধ্যে একটি ইটভাঁটির তিন লাখ টাকার জরিমানা হয়েছে। অভিযান চলমান থাকবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২১৩১১৩৮
আক্রান্ত
৩৫৫৩৮৪
সুস্থ
২৩৭০৪৩১৭
সুস্থ
২৬৫০৯২
শীর্ষ সংবাদ:
অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে নজরদারি বেড়েছে         নিবন্ধন ছাড়া বেসরকারী হাসপাতাল চলতে দেয়া হবে না ॥ তাপস         রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি