শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে ২১ জনের মৃত্যু

তুরস্কের পূর্বাঞ্চলে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২১ জন মারা গেছেন, আহত হয়েছে কয়েক শ’ মানুষ। ৬.৮ মাত্রার এই ভূমিকম্পটির কেন্দ্র ছিল এলাজিগ প্রদেশের সিভরাইস শহরে। ভূমিকম্পে বেশ কিছু বাড়িঘর ধসে পড়ে আর জনগণ দৌড়ে রাস্তায় নেমে আসে। এএফপি।

পার্শ্ববর্তী সিরিয়া, লেবানন ও ইরানেও ভূমিকম্প অনুভূত হয়। তুরস্কে ভূমিকম্প খুবই ঘনঘন হয়। ১৯৯৯ সালে দেশটির পশ্চিমের শহর ইজমিটে ভূমিকম্পে ১৭,০০০ মানুষ প্রাণ হারায়। শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের ডিজাস্টার এ্যান্ড এমার্জেন্সি ম্যানেজমেন্ট অথরিটি (এএফএডি) জানিয়েছে, এর পরে অন্তত ৬০ বার ছোট ছোট কম্পন রেকর্ড করা হয়েছে। এলাজিগের গবর্নর বলেন, তাদের প্রদেশে আটজন মারা গেছে আর পাশের প্রদেশ মালাতার গবর্নর বলেন সেখানে ছয়জন মারা গেছে। ভেঙ্গে পড়া ভবনে আটকা পড়াদের উদ্ধারে দ্রুত সেবা দেয়া হচ্ছে এমন ভিডিও দেখানো হয় টিভিতে। এলাজিগের এক বাসিন্দা ৪৭ বছর বয়সী মেলাহাত ক্যান বলেন, খুবই ভয়াবহ। আমাদের ওপরে আসবাবপত্রগুলো পড়ে গেছে। তারপর সবাই দৌড়ে বাইরে এসেছি। রাজধানী আনকারা থেকে ৫৫০ কিলোমিটার পূর্বের এই এলাকাটি ভূমিকম্পে পুরো আটকে গেছে। কর্মকর্তারা এরই মধ্যে বিছানা, তাঁবু ও কম্বল পাঠিয়েছে ওই এলাকায়। রাতের মধ্যেই সেখানে তাপমাত্রা নেমে এসেছে শূন্যতে। সিভরাইস শহরে সব মিলিয়ে ৪০০০ মানুষের বসবাস।

শীর্ষ সংবাদ:
সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         পাকিস্তানে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে ১০ সেনাসদস্য নিহত         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়