রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বছরের প্রথম চন্দ্র গ্রহণ আজ

স্টাফ রিপোর্টার ॥ বছরের শুরুতে আজ শুক্রবার সংঘটিত হতে যাচ্ছে চন্দ্র গ্রহণ। তবে বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন চাঁদের উপচ্ছায়ায় গ্রহণ। শুক্রবার রাত ১১টায় ৭ মিনিটে এটি শুরু হবে। আকাশ মেঘমুক্ত থাকলে পরিষ্কারভাবে দেখা যাবে। তবে খালি চোখে চন্দ্র গ্রহণ দেখায় ক্ষতি নেই। বাংলাদেশ এ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির ভাইস প্রেসিডেন্ট এফ আর সরকার বলেন, প্রচ্ছায়া ও উপচ্ছায়ার মাধ্যমে চন্দ্র গ্রহণ হয়ে থাকে। শুক্রবার উপচ্ছায়া গ্রহণ।

এফ আর সরকার বলেন, বাংলাদেশ সময় রাত ১১টার সময় এই গ্রহণ শুরু হবে। রাত ১টা ৮ মিনিটে সর্বোচ্চ গ্রহণ হবে। শেষ হবে ৩টা ১২ মিনিটে। চন্দ্র গ্রহণের কেন্দ্রীয় গতিপথ থাকবে চীনের ইউনানের দক্ষিণ-পশ্চিম দিকে। সর্বোচ্চ গ্রহণ হবে ভারতের দাহোর ও উত্তর-পশ্চিম দিকে। চন্দ্র গ্রহণ শেষ হবে সৌদি আরবের আলহাফিয়ার উত্তর-পূর্ব দিকে।

জ্যোতিবিজ্ঞানীদের মতে, চাঁদ সূর্য পৃথিবী যখন একই সরল রেখায় চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে চাঁদকে আংশিক অথবা পুরোপুরি ঢেকে ফেলে। তখন সে ঘটনাকে বলা হয় চন্দ্র গ্রহণ। চাঁদ রাতে বেলায় দেখা যাওয়ার কারণে পৃথিবীর যে অংশে রাত শুধু সে অংশ থেকে এ ঘটনা পর্যবেক্ষণ করা সম্ভব। তাদের হিসাব মতে, এ বছর আরও একাধিক চন্দ্র ও সূর্য গ্রহণ হবে। এফ আর সরকার বলেন, আগামী জুলাই মাসের ৪ তারিখ ও নবেম্বর মাসের ২৯ তারিখে এই ধরনের চন্দ্র গ্রহণ হবে। এর বাইরে ১৪ ডিসেম্বর হবে পূর্ণগ্রাস সূর্য গ্রহণ। সেটি বাংলাদেশ থেকে আংশিক দেখা যাবে। তবে আজ রাতে যে চন্দ্র গ্রহণ হবে তা দেশ থেকে ৬০ শতাংশ অবলোকন করা যাবে। এর আগে গত বছরের শেষের দিকে গত ২৬ ডিসেম্বর সংঘটিত হয় বয়লগ্রাস সূর্য গ্রহণ। যা বাংলাদেশ থেকে প্রত্যক্ষ করা সম্ভব হয়েছিল।

শীর্ষ সংবাদ:
সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার