বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীর্ষে ওঠার লড়াই আজ চট্টগ্রাম-রাজশাহীর

শীর্ষে ওঠার লড়াই আজ চট্টগ্রাম-রাজশাহীর
  • টিকে থাকার ম্যাচে সিলেটের মুখোমুখি কুমিল্লা

মোঃ মামুন রশীদ ॥ বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) ইতোমধ্যেই প্লে অফে ওঠা নিশ্চিত করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও রাজশাহী রয়্যালস। দুই দলই ১৪ পয়েন্ট নিয়ে এখন শীর্ষ দুটি অবস্থানে আছে। উভয় দলেরই দুটি করে ম্যাচ বাকি আছে। আর এ দুটি ম্যাচই পরস্পরের বিপক্ষে যার মধ্যে প্রথম মোকাবেলা আজ। শীর্ষে থাকার লড়াইয়ে নামবে সেরা দুটি দল ঢাকায় রাউন্ড রবিন লীগের পঞ্চম ও শেষ পর্বের প্রথম ম্যাচে। সন্ধ্যা সাড়ে ছয়টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। নিশ্চিতভাবেই এটি শক্তিমত্তা প্রমাণের লড়াই হতে যাচ্ছে। সেই সঙ্গে সেরা দুটি দল প্লে অফের কোয়ালিফায়ার খেলার সুযোগ পাবে। আজকের বিজয়ী দল সেই কোয়ালিফায়ার খেলার পথে অনেকখানি এগিয়ে থাকবে। এই ম্যাচে বিপিএলের সবচেয়ে সফলতম বিদেশী ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল আজ চট্টগ্রামের হয়ে খেলতে নামবেন। দিনের প্রথম ম্যাচে একই ভেন্যুতে সন্ধ্যা ১টা ৩০ মিনিটে কুমিল্লা ওয়ারিয়র্স মুখোমুখি হবে ইতোমধ্যেই বিদায় নেয়া সিলেট থান্ডারের। আজকের ম্যাচ হেরে গেলে প্লে অফে ওঠার রাস্তা কঠিন হয়ে যাবে ৯ ম্যাচে ৮ পয়েন্ট অর্জনকারী কুমিল্লার। তাই জয় পেতেই নামবে তারা।

একে একে ১০ ম্যাচ খেলে ফেলেছে চট্টগ্রাম ও রাজশাহী। শীর্ষস্থানে থাকার লড়াইয়ে দু’দলের মধ্যে অবস্থানের পরিবর্তন হয়েছে কয়েকবার। এমনকি এ দু’টি দলকে টপকে শীর্ষে উঠে এসেছিল ঢাকা প্লাটুন, খুলনা টাইগার্সও। তবে আপাতত শীর্ষস্থান দখলের লড়াইয়ে সবচেয়ে বড় প্রতিযোগিতা এখন রাজশাহী ও চট্টগ্রামের মধ্যে। এই মুহূর্তে পূর্বের ১০ ম্যাচে সমান ৭ জয়ে ১৪ পয়েন্ট করে সংগ্রহ দু’দলের। প্লে অব আগেভাগে নিশ্চিত হয়ে গেছে উভয় দলের। সিলেট পর্বের শেষ দিন, গত শনিবার খুলনাকে হারিয়ে প্রথম দল হিসেবে সেই যোগ্যতা অর্জন করে চট্টগ্রাম। আর একই দিনে দ্বিতীয় ম্যাচে সিলেটকে হারিয়ে প্লে অব নিশ্চিত করে রাজশাহী।

তবে নেট রানরেটে এগিয়ে থাকার কারণে এখন শীর্ষস্থানটা রাজশাহীর দখলে। টানা দুই ম্যাচে তারা নিয়মিত অধিনায়ক আন্দ্রে রাসেলকে ছাড়াই খেলেছে। পাকিস্তানী অলরাউন্ডার শোয়েব মালিক অবশ্য সেই অভাবটা বুঝতে দেননি। আজ রাসেল ফিরতে পারেন ম্যাচে। কারণ, আজকেই ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ কোয়ালিফায়ার নিশ্চিত করতে। আজ জিতলেই বিজয়ী দলের পয়েন্ট দাঁড়াবে ১৬। রাউন্ড রবিন লীগ শেষে শীর্ষ দুটি দল খেলবে কোয়ালিফায়ারে। আর কোয়ালিফায়ার ম্যাচ জিতলেই সরাসরি ফাইনালে ওঠার সুযোগ। আবার হেরে গেলেও দ্বিতীয় সুযোগ থাকবে আরেকটি কোয়ালিফায়ার খেলে ফাইনালে যাওয়ার। তাই আজ চট্টগ্রাম ও রাজশাহীর লড়াইটা হবে শক্তি প্রমাণ করা এবং শীর্ষস্থান ধরে রাখার। এই মুহূর্তে এ দুটি দল ছাড়াও ১৬ পয়েন্ট হওয়ার সুযোগ আছে ঢাকা ও খুলনার। এমনকি ঢাকার ১৮ পয়েন্টও হতে পারে টানা ৩ ম্যাচ জিতে। সেক্ষেত্রে আর খুলনার পয়েন্ট ১৬ হবে না। কারণ তাদের শেষ ম্যাচ ঢাকার বিপক্ষে। তাই নিশ্চিতভাবেই আজকের বিজয়ী দলটি ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষ দুইয়ে থাকার সম্ভাবনা প্রবল হবে। তবে পরাজিতদেরও সুযোগ থাকবে পয়েন্টকে ১৬-তে নিয়ে যাওয়ার। কারণ ফিরতি ম্যাচে আবার মুখোমুখি হবে দু’দল। তখন নেট রানরেটের হিসেব হবে। সেই নেট রানরেটে আপাতত চট্টগ্রামের (০.১৭৬) চেয়ে এগিয়ে রাজশাহী (০.৪৭৭)।

চট্টগ্রামের নিয়মিত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ আজ আবার ম্যাচ খেলতে পারেন। দলের ম্যানেজার ফাহিম মুনতাসির সুমিত জানিয়েছেন খেলবেন আজ রিয়াদ। তবে হ্যামস্ট্রিং ইনজুরির জন্য পুনর্বাসন প্রক্রিয়ায় থাকা রিয়াদের খেলার বিষয়ে বিসিবির চিকিৎসক ডাঃ দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘ফিজিওথেরাপিস্টের রিপোর্টের ভিত্তিতে তিনি খেলার জন্য এখন পুরোপুরি ফিট। তবে আমাদের ট্রেনার (মারিও ভিল্লাভারায়ন) তাকে দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।’ রিয়াদ ফিরলে আরও শক্তিধর হয়ে উঠবে আজ চট্টগ্রাম। কারণ তাকে ছাড়াও দুর্দান্ত খেলেছে চট্টগ্রাম। আর ইতোমধ্যেই সোমবার দলের সঙ্গে যোগ হয়েছেন ক্যারিবীয় বিস্ফোরক ব্যাটসম্যান গেইল। আজ তিনিও খেলবেন। এ কারণে জয় পেতে আত্মবিশ^াসী ব্যাটে-বলে ব্যালেন্সড চট্টগ্রাম। দিনের দ্বিতীয় ম্যাচে কুমিল্লার জন্য আজ অগ্নিপরীক্ষা। ৯ ম্যাচে ৮ পয়েন্ট দলটির। ৫ নম্বরে থেকে এখন প্লে অফে ওঠার রাস্তা কঠিন হয়ে গেছে তাদের। একটি ম্যাচ হারলেই ছিটকে পড়ার সম্ভাবনা বেড়ে যাবে। তাই তলানির দল দুর্বলতম সিলেটের বিপক্ষে আজ জিততে আপ্রাণ চেষ্টাই করবে তারা। ইতোমধ্যেই দেশে ফিরে যাওয়ার দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান ডেভিড মালান ফিরেছেন। চলতি আসরে তিনি সর্বাধিক রানের মালিক। ৮ ম্যাচে ৩৭৭ রান করেছেন এ প্রোটিয়া তারকা।

তিনি ফেরাতে এবার নিজেদের নতুন করে ফিরে পাবে কুমিল্লা। সর্বশেষ ম্যাচে অবশ্য দারুণ প্রতিদ্বন্দ্বিতার পর সিলেটের বিপক্ষেই সুপার ওভারের ক্লাইম্যাক্সে জয় পেয়েছিল দলটি। এখন আরেকবার সেই সিলেটকে হারাতে বদ্ধপরিকর তারা। আর অনেক আগে রবিন লীগ থেকেই বিদায় নিশ্চিত হওয়ার কারণে শেষটা রাঙ্গাতে মুখিয়ে আছে সিলেট। আজ তাদের শেষ ম্যাচ। ১১ ম্যাচের ১০টিতেই হেরে যাওয়া দলটি জয় নিয়েই এবারের বিপিএল শেষ করতে চায়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৮৭২৫২০৪
আক্রান্ত
২৪৬৬৭৪
সুস্থ
১১৯৩৮৮৫২
সুস্থ
১৪১৭৫০
শীর্ষ সংবাদ:
লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান        
//--BID Records