রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিয়ালের বাধা গোলপোস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ হতাশা নিয়ে ২০১৯ সাল শেষ করতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ লা লিগায় রবিবার রাতে ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে একতরফা প্রাধান্য বিস্তার করে খেলেও এ্যাথলেটিক বিলবাওয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে জিনেদিন জিদানের দল।

গত সপ্তাহে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার সঙ্গে গোলশূন্য ড্র করেছিল রিয়াল। এর ফলে ২০০৬ সালের মার্চের পর লা লিগায় টানা দুই ম্যাচ গোলশূন্য ড্র করেছে রিয়াল। এজন্য নিজেদের দুর্ভাগা ভাবতেই পারে গ্যালাক্টিকোরা! কেননা পুরো ম্যাচ দাপটের সঙ্গে খেলা দলটির চারটি প্রচেষ্টা পোস্টে লেগে ফিরে এসেছে। সবমিলিয়ে ২০টি শট নিয়েছিল রিয়াল। এর মদ্যে আটটিই ছিল গোলমুখে। কিন্তু একটিতেও কাক্সিক্ষত গোল আসেনি। ৬৯ শতাংশ বলের দখল রেখে ড্র করলেও শিষ্যদের পারফরমেন্সে সন্তোষ প্রকাশ করেন রিয়াল কোচ জিনেদিন জিদান।

পরশু রাতের অন্যান্য ম্যাচে লেগানেস ২-০ গোলে এস্পনিওলকে, রিয়াল সোসিয়েডাড ৪-৩ গোলে ওসাসুনাকে, এ্যাটলেটিকো মাদ্রিদ ২-১ গোলে রিয়াল বেটিসকে ও লেভান্তে ৩-১ গোলে হারিয়েছে সেল্টা ভিগোকে। হতাশার ড্র করে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা বার্সিলোনার থেকে দুই পয়েন্ট পিছিয়ে গেছে রিয়াল। বর্তমানে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট ভান্ডারে দলটির। ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সিলোনা। ৩৪, ৩২ ও ৩১ পয়েন্ট করে নিয়ে যথাক্রমে তালিকার তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে আছে সেভিয়া, এ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল সোসিয়েডাড। বার্নাবুতে পুরো ম্যাচে কয়েকটি সুযোগ নষ্ট করেছে রিয়াল। জার্মান তারনকা টনি ক্রুসের শট বারে লেগে প্রতিহত হয়। করিম বেঞ্জামার শট লাইনের ওপর থেকে ক্লিয়ার করে অতিথি ডিফেন্ডার। রডরিগো ও ভিনসিয়াস জুনিয়রকে দুর্দান্ত সেভে হতাশ করেছেন বিলবাও গোলরক্ষক উনাই সাইমন। রিয়াল ডিফেন্ডার এডার মিলিটাওর পরিবর্তে খেলতে নামা নাচো ফার্নান্দেজের শট ৫৭ মিনিটে বারপোস্টে লেগে প্রতিহত হয়। ম্যাচে রিয়াল কোচ জিদান মূল একাদশে খেলান গ্যারেথ বেল ও লুকা মডরিচক। এরপরও জয়ের দেখা পাননি। ম্যাচ শেষে রিয়াল বস বলেন, এটাকে আমি দুর্ভাগ্য বা আত্মতুষ্টি কোনটাই বলব না। এ ধরনের ড্রয়ে হতাশ হওয়ার কিছু নেই। আমাদের অবশ্যই শান্ত থাকতে হবে ও মাথা উঁচু করে রাখতে হবে। আমরা কয়েকটি সুযোগ সৃষ্টি করেছি। খেলোয়াড়দের জন্য আমার খারাপ লাগছে। তিন ম্যাচে তিন পয়েন্ট মোটেই সুখকর নয়।

অন্যদিকে বিলবাও সারাক্ষণ নিজেদের দুর্গ সামলাতে ব্যস্ত থাকলেও ভাগ্য সুপ্রসন্ন হলে জয়ও পেতে পারত। দলটির বসনিয়া-হার্জেগোভেনিয়ার স্ট্রাইকার কেনান কোড্রোর জোলালোট শট রিয়ালের জালে জড়ালেও অফসাইডের কারণে গোলটি বাতিল হয়ে যায়। ম্যাচ শেষের ইনজুরি সময়ে এসিয়ার ভিলালিব্রের শটও প্রায় রিয়ালের জাল খুঁজে নিতে যাচ্ছিল। এ যাত্রায় তাদের রক্ষা করেন গোলরক্ষক থিবো কোর্তোয়া।

আরেক ম্যাচে বদলি বেঞ্চ থেকে উঠে এসে এ্যাঞ্জেল কোরেয়া ও আলভারো মোরাতার গোলে রিয়াল বেটিসকে হারিয়ে পয়েন্ট তালিকার সেরা চারে ফিরে এসেছে এ্যাটলেটিকো মাদ্রিদ। ম্যাচের ৫৬ মিনিটে ফরাসী মিডফিল্ডার থমাস লেমারের বদলি হিসেবে নেমে এক মিনিটের মধ্যেই এ্যাটলেটিকোকে এগিয়ে দেন কোরেয়া। ৮৪ মিনিটে দলের টানা তৃতীয় জয় নিশ্চিত করেন রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও চেলসির সাবেক স্ট্রাইকার মোরাতা। মার্ক বাট্টার ইনজুরি সময়ে বেটিসের হয়ে সান্ত¦নার এক গোল পরিশোধ করেন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪