শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রান্সে কর্মবিরতিতে লাখ লাখ সরকারী কর্মী

ফ্রান্সে কর্মবিরতিতে লাখ লাখ সরকারী কর্মী

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সে ইতিহাসের সবচেয়ে বড় কর্মবিরতি সংগঠিত হচ্ছে। সরকারি কর্মকর্তাদের অবসরভাতা কামানো ও চাকরির সময়সীমা বৃদ্ধির প্রতিবাদে কাজ বন্ধ করেছেন লাখ লাখ মানুষ। এই কার্যক্রমে অংশ নিয়েছে পুলিশ, আইনজীবী, হাসপাতাল কর্মী, স্কুল ও পরিবহন কর্মীসহ অনেক সরকারি কর্মী।রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ইউনিভার্সাল পয়েন্ট ভিত্তিক অবসরভাতা ব্যবস্থায় অখুশি কর্মী ইউনিয়গুলো এই কর্মবিরতি মেনে নিয়েছিলো। কর্তৃপক্ষ অনেকদিন ধরেই এই অচলাবস্থা কাটাতে মধ্যস্থতার চেষ্টা করে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার পর্যন্ত এই কর্মবিরতি চলার কথা থাকলেও কিছু ব্যবসায়িক নেতারা তা চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছে। তারা জানান, ম্যাক্রোঁ তার অবসর ব্যবস্থা না পাল্টানো পর্যন্ত কাজে ফিরবেন না তারা।

এক জরিপে দেখা যায়, ৬৯ শতাংশ ফরাসি এই কর্মবিরতি সমর্থন করেন। সমর্থনকারীদের বেশিরভাগই ১৮-৩৪ বছর বয়সী।

এর আগে ১৯৯৫ সালে একবার অবসর ব্যবস্থার সংস্কার নিয়ে কর্মবিরতিতে গিয়েছিলেন সরকারি কর্মকর্তারা। সেসময় তিনসপ্তাহ ধরে এই বিরতি চলে। সরকার তাদের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফার কাস্টনার বলেছেন, দেশজুড়ে ২৫০টি বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। এবং কোনটা সহিংস হয়ে উঠতে পারে। তিনি বলেন, আমরা জানি যে অনেক মানুষ আন্দোলনে অংশ নেবে। সেজন্য এটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। আমি অনুরোধ করেছি সবাই যেন শান্তিপূর্ণভাবে আন্দোলন করেন। আমরা যদি দাঙ্গা বা সহিংসতা টের পাই তবে তাৎক্ষণিক গ্রেফতার করবো।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতীষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records