বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডেটা সংগ্রহ প্রশ্নে ইউরোপে ফের তদন্তের মুখে গুগল

ডেটা সংগ্রহ প্রশ্নে ইউরোপে ফের তদন্তের মুখে গুগল

অনলাইন ডেস্ক ॥ এবার গুগলের ডেটা সংগ্রহ প্রসঙ্গে তদন্তে নেমেছেন ইউরোপিয়ান কমিশনের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকরা। এই তদন্তের মানে হচ্ছে, সম্প্রতি ডেটা প্রসঙ্গেই রেকর্ড জরিমানা দেওয়ার পরও গুগল ইউরোপিয়ান কমিশনের নজরে আছে।

কেন এবং কীভাবে অ্যালফাবেট মালিকানাধীন গুগল তথ্য সংগ্রহ করে, সে বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে - জানান এক ইউরোপিয়ান ইউনিয়ন নির্বাহী। -- খবর রয়টার্সের।

অনেকদিন ধরেই ডেটা সংগ্রহ প্রশ্নে চাপের মুখে রয়েছে গুগল। আধিপত্য বিস্তারী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কীভাবে সংগৃহীত ডেটা ব্যবহার করে এবং সেগুলো থেকে আর্থিকভাবে লাভবান হয়, তা বুঝার চেষ্টা করছেন আটলান্টিকের উভয় পাশের নিয়ন্ত্রকরা।

শুধু গত দুই বছরেই ইউরোপিয়ান কমিশনের পক্ষ থেকে গুগলের নামে মোট জরিমানা ধার্য হয়েছে ৮০০ কোটি ইউরোরও বেশি। ব্যবসা নীতির কারণে গুগলকে ওই জরিমানাগুলো করেন ইউরোপিয়ান প্রতিদ্বন্দ্বীতা কমিশনার মার্গ্রেথ ভেস্টেগার।

পুরো বিষয়টি নিয়ে রয়টার্সের মন্তব্য হচ্ছে, গুগল সবসময়ই ইউরোপিয়ান কমিশনের নজরে ছিলো, ইতোপূর্বে একাধিকবার জরিমানা দেওয়ার পরও নতুন করে তদন্তের সম্মুখীন হওয়ার ঘটনাটি তা-ই প্রমাণ করে।

তদন্ত প্রসঙ্গে ইমেইল বার্তায় ইউরোপিয়ান ইউনিয়নের এক কর্মকর্তা বলেছেন, “প্রাথমিক তদন্ত চলছে। গুগলের ডেটা সংগ্রহ ও ব্যবহার বিষয়ে তদন্তের অংশ হিসেবে প্রশ্নাবলী পাঠানো হয়েছে।” ইউরোপিয়ান ইউনিয়ন মূলত স্থানীয় সার্চ সেবা, অনলাইন বিজ্ঞাপন ও বিজ্ঞাপন সংশ্লিষ্ট সেবা, লগ-ইন সেবা এবং ওয়েব ব্রাউজারের সঙ্গে সংশ্লিষ্ট গুগল ডেটার ব্যাপারে জানতে আগ্রহী।

উল্লেখ্য, ডেটা সংগ্রহ প্রসঙ্গে গুগল বেশ আগে থেকেই বলে আসছে, ব্যবহারকারীকে আরও উন্নত সেবা দিতেই ডেটা সংগ্রহ করা হয় এবং ব্যবহারকারী চাইলেই যেকোনো সময় নিজ ডেটার ব্যবস্থাপনা, মুছে দেওয়া ও হস্তান্তর করার মতো কাজগুলো করতে পারেন।

শীর্ষ সংবাদ:
করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই        
//--BID Records