বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্যারামাউন্ট টেক্সটাইলের পিএসআইয়ের অস্পষ্টতা নিয়ে প্রশ্ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের পিএসআই বা মূল্যসংবেদনশীল তথ্যের অস্পষ্টতা নিয়ে প্রশ্ন উঠেছে। কোম্পানিটি প্রস্তাবিত একটি নতুন কোম্পানিতে বিনিয়োগ করার সিদ্ধান্তের কথা জানালেও ওই কোম্পানির মূলধনের আকার, নিজেদের বিনিয়োগের পরিমাণ ইত্যাদি তথ্য গোপন রাখে। এর পরিপ্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখতে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার প্যারামাউন্ট টেক্সটাইলের পরিচালনা পর্ষদ দুটি বিষয়ে সিদ্ধান্ত নেয় বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়। এর একটি হচ্ছে-উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য নতুন মেশিনারিজ কেনা; অপরটি হচ্ছে প্যারামাউন্ট ড্রেজিং নামের প্রস্তাবিত কোম্পানিতে বিনিয়োগ।

বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জের কাছে পাঠানো চিঠি এবং সংবাদপত্রে প্রকাশিত বিজ্ঞাপনে জানানো হয়, কোম্পানিটির থার্মোসোল ডায়িং, সলিড ডায়িং, কন্টিনিউয়াস ওয়াশিং, ব্লিচিংসহ বিভিন্ন ইউনিটের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি এবং ক্রেতাদের পছন্দ ও চাহিদা মেটানোর লক্ষ্যে মূলধনী যন্ত্রপাতি আমদানি করবে তারা। কোম্পানিটি ৯৭ লাখ ৫০ হাজার ডলার বা প্রায় ৮২ কোটি ৭৯ লাখ টাকার সমপরিমাণ অর্থ ব্যয়ে এসব যন্ত্রপাতি কিনবে। এক্ষেত্রে তাদের ঋণ সুবিধা দেবে পূবালী ব্যাংক লিমিটেড।

অন্যদিকে প্যারামাউন্ট ড্রেজিং লিমিটেড নামে প্রস্তাবিত নতুন কোম্পানিতে প্যারামাউন্ট টেক্সটাইলের ৬৫ শতাংশ মালিকানা নেয়ার কথা জানানো হয়। কিন্তু সুকৌশলে আড়াল করে যাওয়া হয় কোম্পানির পরিশোধিত মূলধনের তথ্য। এমনকি টাকার অঙ্কে প্যারামাউন্ট টেক্সটাইলের বিনিয়োগের পরিমাণ কত হবে তাও জানানো হয়নি। এ কারণে বুধবার স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে কেবল নতুন মূলধনী যন্ত্রপাতি কেনার তথ্যই প্রকাশ করা হয়। নতুন কোম্পানিতে বিনিয়োগের তথ্য প্রকাশ করা হয়নি। এর পরিবর্তে দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে কোম্পানিটির কাছে ব্যাখ্যা তলব করা হয়। কোম্পানির কাছ থেকে ব্যাখ্যাসহ আরও কিছু অতিরিক্ত তথ্য পাওয়ার পর বৃহস্পতিবার তা দুই স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্যারামাউন্ট ড্রেজিং লিমিটেডের বিনিয়োগ-সংক্রান্ত কিছু অতিরিক্ত তথ্য প্রকাশ করা হয়। এর মধ্যে রয়েছে প্রস্তাবিত কোম্পানির পরিশোধিত মূলধন হবে ১ কোটি টাকা এবং এর ৬৫ শতাংশ বা ৬৫ লাখ টাকা বিনিয়োগ করবে প্যারামাউন্ট টেক্সটাইল। প্রস্তাবিত কোম্পানিটি দ্রুতই নিবন্ধন করা হবে। এছাড়া ভবিষ্যতে এখান থেকে কী পরিমাণ মুনাফা আসবে, তা প্রকল্পের আকার কিংবা ভ্যালুর ওপর নির্ভর করবে বলে জানায় কোম্পানিটি।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর একজন পরিচালক বলেন, এমন অস্পষ্ট মূল্যসংবদেনশীল তথ্য প্রকাশের বিষয়টি বেশ রহস্যজনক। কৃত্রিমভাবে শেয়ারের মূল্যকে প্রভাবিত করার হীনউদ্দেশ্য থেকে এমনটি করা হয়ে থাকতে পারে। তিনি বলেন, নতুন কোম্পানিতে বিনিয়োগের বিষয়টি শুনতে অনেক বড় কিছু মনে হয়। কিন্তু প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ থেকে বুঝা যাচ্ছে এটি খুবই সামান্য একটি বিষয়। বিনিয়োগকারীদের বিভ্রান্ত ও প্রলুব্ধ করার একটা চেষ্টা বলে মনে হয় এটি।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাই্যফুর রহমান এ বিষয়ে বলেছেন, কোম্পানির (প্যারামাউনট টেক্সটাইল) পক্ষ থেকে প্রথমে যে তথ্য দেয়া হয়েছিল তাতে অস্পষ্টতা ছিল। এ কারণে স্টক এক্সচেঞ্জ তথ্য যাচাইয়ের স্বার্থে মূল্যসংবেদনশীল তথ্যটি বুধবারের পরিবর্তে বৃহস্পতিবার প্রকাশ করেছে। বিনিয়োগ সিদ্ধান্তের ক্ষেত্রে মূল্যসংবেদনশীল তথ্যের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই এক্ষেত্রে তালিকাভুক্ত কোম্পানির উচিত পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করা। প্যারামাউন্ট টেক্সটাইলের মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে অস্পষ্টতার বিষয়টি ডিএসইকে খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই