বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রুপ থিয়েটার দিবস কাল

সংস্কৃতি ডেস্ক ॥ বাংলাদেশের সংস্কৃতি অঙ্গনের অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রধান অনুষজ্ঞ নাটক। আর এই নাটককে আন্দোলন হিসেবে নিয়ে সুস্থ সংস্কৃতি চর্চাকে বেগবান করতে ১৯৮০ সালে গড়ে ওঠে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। আগামীকাল ২৯ নবেম্বর গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রতিষ্ঠাবার্ষিকী। এদিনটিকে গ্রুপ থিয়েটার দিবস হিসেবে আখ্যায়িত করা হয়। বিশেষ এ দিবস উপলক্ষে আগামীকাল দেশব্যাপী বিশেষ কর্মসূচী পালন করবেন ফেডারেশনভুক্ত নাট্য সংগঠনগুলো। এর মধ্যে রাজধানীতে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি বিশেষ কর্মসূচী হাতে নিয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘গ্রুপ থিয়েটার চর্চা ও আগামীর থিয়েটার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এই সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক আব্দুস সেলিম। এরপর রয়েছে মধ্যাহ্ন ভোজের বিরতি। বিরতির পর বেলা ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রয়েছে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। বেলা ৪টায় বিশেষ আলোচনা পর্বে ‘অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি’ বিষয়ে আলোচনা করবেন ফেডারেশনের নেতৃবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরা। বিকেল সাড়ে ৪টায় শহীদ মিনার থেকে নাট্যকর্মীদের আনন্দ শোভাযাত্রা শিল্পকলা একাডেমিতে এসে শেষ হবে। সন্ধ্যায় রয়েছে নাট্যকর্মীদের মিলনমেলা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা ভবনের ছাদে এ মিলনমেলা বসবে। এ উৎসবকে ঘিরে নাট্যকর্মীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। তবে সংশ্লিষ্টরা বলছেন প্রতিবছর গ্রুপ থিয়েটার দিবস আসে দিবস যায়। ফেডারেশন ঘটা করে এই দিবসও পালন করে। কিন্ত ফেডারেশন নাট্য আন্দোলনে কতটা গতি বাড়াতে পেরেছে বা নাট্য চর্চায় আগের চেয়ে কতটা উন্নতি হয়েছে সে বিষয়ে ভাববার সময় হয়েছে। ফেডারেশনের উদ্যোগে নাট্যবিষয়ক বিভিন্ন আয়োজন করা হলেও মঞ্চ নাটকের দর্শক সঙ্কট কাটছে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records