মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোবাইল অ্যাপসের মাধ্যমে কৃষকরা ফসল বিক্রি করবেন

মোবাইল অ্যাপসের মাধ্যমে কৃষকরা ফসল বিক্রি করবেন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ মাঠপর্যায়ের কোন প্রান্তিক চাষি যেন ধান, চাল বিক্রয় করার ক্ষেত্রে নায্যমূল্য থেকে বঞ্চিত না হয়, সেজন্য মাঠপর্যায়ের সকল প্রান্তিক কৃষকদের অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করতে এখন থেকেই প্রশিক্ষন দিয়ে মোবাইল অ্যাপসের মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধানচাল ক্রয় করা হবে।

বরিশালের চৌকস জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেছেন, কোনভাবেই রাজনৈতিক, অনৈতিক কিংবা দুর্নীতিবাজদের চাঁপের মুখে ধান চাল ক্রয় করার ক্ষেতে নতি স্বীকার করা যাবেনা। কোন অবস্থাতেই ধান ও চাল ক্রয়ের ক্ষেত্রে তৃতীয় ব্যক্তির জন্ম হতে দেয়া হবেনা। এক্ষেত্রে অনিয়ম দুর্নীতি দুর করে কাজের মাধ্যমে স্বচ্ছতা ফিরিয়ে আনতে হবে।

মঙ্গলবার সকাল নয়টায় বরিশাল সার্কিট হাউজের ধানসিঁড়ি মিলনায়তনের সভা কক্ষে বরিশাল খাদ্য বিভাগের আয়োজনে “ডিজিটাল খাদ্যশষ্য সংগ্রহ ও কৃষকের অ্যাপ” সংক্রান্ত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আরও বলেন, আমরা বিভিন্ন কারনেই নিজেদের প্রতি আস্থা রাখতে না পারার কারনে, অনেক সময়ে কৃষকদের কাছ থেকে ধান চাল ক্রয় করিনা। তাই এখন থেকে প্রশিক্ষনের মাধ্যমে মোবাইল অ্যাপর্সের মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান চাল ক্রয় করা হবে।

জেলা প্রশাসক প্রশিক্ষনে অংশগ্রহণ করা উপজেলা পর্যায়ের সহকারী কৃষি কর্মকর্তা ও ইউনিয়ন পর্যায়ের ডিজিটাল উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন-প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিক্রিতে যেন কোন প্রকার প্রতারিত না হয়, তারা যেন তাদের উৎপাদিত ফসল নিজেরাই সরকারের কাছে বিক্রি করতে পারেন, সেজন্য কৃষিবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল অ্যাপসের মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান ও চাল ক্রয়ের পদক্ষেপ গ্রহন করেছেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা মোঃ মাইনুদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোশারফ হেসেন, বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক হরিদাশ শিকারী, ভোলা জেলা খাদ্য কর্মকর্তা তৈয়বুর রহমান প্রমুখ। দিনব্যাপী কর্মশালায় বরিশাল সদর উপজেলা ও ভোলা সদর উজেলার সহকারী কৃষি কর্মকর্তা ও ইউনিয়ন ডিজিটাল উদ্যোক্তাদের মধ্য থেকে শতাধিক কর্মকর্তা প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহন করেন।

শীর্ষ সংবাদ:
সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী         রাঙ্গামাটিতে জেএসএস কমান্ডারকে গুলি করে হত্যা         নড়াইলে হত্যা মামলায় একজনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন         চট্টগ্রামে ভেঙে পড়লো বিএনপি নেতাদের সমাবেশ মঞ্চ         রামপুরায় শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসের চালকের সহকারী গ্রেফতার         কুমিল্লায় কাউন্সিলর হত্যা মামলার দুই আসামি বন্দুকযুদ্ধে নিহত         সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মিজ অ্যান্ডারসন পদত্যাগের পর ফের পদে ফিরলেন         মিয়ানমারের সু চির রায় পিছিয়েছে