বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রয়োজন সচেতনতা

  • মাহবুবুল হক

বিভিন্ন সামাজিক, অর্থনৈতিক ও অন্যান্য কারণে দীর্ঘদিন ধরেই শিশুশ্রম বাংলাদেশে বিরাজমান। দেশের সার্বিক উন্নয়নের প্রেক্ষাপটে এটি দৃষ্টিকটু। সরকার ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনের ঘোষণা দিয়েছে। ২০২৫ সালের মধ্যে চূড়ান্তভাবে শিশুশ্রম নিরসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শিশুশ্রমকে কেন্দ্র করে নতুন আইন প্রণয়ন করেছে সরকার। বর্তমানে গার্মেন্টস সেক্টর শিশুশ্রমমুক্ত। এরপরও গোটা দেশে শিশুশ্রম সন্দেহাতীতভাবে ছড়িয়ে রয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপটে শিশুশ্রমকে দ্রুত নিরসন সম্ভব না হলেও সঠিক পদক্ষেপের মাধ্যমে কমিয়ে আনা সম্ভব।

২০১৩ সালের আগে বাংলাদেশে কায়িক শ্রমের সঙ্গে সম্পৃক্ত শিশুর সংখ্যা ছিল ৩৪ লাখ। বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে সেই সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। শিশুশ্রমের বিরদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের জন্য কলকারখানা পরিদর্শন অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে। শিশুদের দিয়ে কাজ করানোর অপরাধে ইতোমধ্যেই বিভিন্ন প্রতিষ্ঠান ও কলকারখানার মালিকের বিপক্ষে ৭০টি মামলা হয়েছে। ৪০টি মামলার রায় হয়েছে। তবে কেবল আইন করলে কাক্সিক্ষত পরিবর্তন আনা সম্ভব নয়, প্রয়োজন সচেতনতা। সচেতনতার মাধ্যমে সমাজ থেকে শিশুশ্রমকে চিরতরে বিদায় করা সম্ভব।

সিরাজগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও        
//--BID Records