সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাইবার আক্রমণের শিকার অ্যাভাস্ট

সাইবার আক্রমণের শিকার অ্যাভাস্ট

অনলাইন ডেস্ক ॥ সাইবার আক্রমণের শিকার হয়েছে চেক সাইবার নিরাপত্তা সফটওয়্যার প্রতিষ্ঠান অ্যাভাস্ট। সোমবার নিজেদের নেটওয়ার্কে সাইবার আক্রমণের আলামত খুঁজে পেয়েছে প্রতিষ্ঠানটি।

আলামত বিশ্লেষণ করে চেক গোয়েন্দা সংস্থা বিআইএস বলছে, চীন থেকে চালানো হয়েছে ওই সাইবার আক্রমণ -- খবর রয়টার্সের।

সেপ্টেম্বরের ২৩ তারিখ প্রথম নিজেদের নেটওয়ার্কে সন্দেহজনক উপস্থিতি টের পায় প্রতিষ্ঠানটি। পরবর্তীতে চেক গোয়েন্দা সংস্থা বিআইএস, চেক পুলিশ এবং বহিরাগত ফরেনসিক টিমের সহযোগিতায় তদন্ত শুরু করে অ্যাভাস্ট।

সাইবার হামলা প্রসঙ্গে চেক গোয়েন্দা সংস্থা বিআইএস এক ব্লগ পোস্টে জানায়, ‘বিদেশী অংশীদারদের সাহায্যে সাইবার আক্রমণের আলামত সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। আক্রমণের কারণে হুমকির সম্মুখীন হয়েছিল চেক রিপাবলিকে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান অ্যাভাস্টের তৈরি পণ্য।’

এ ছাড়াও বিআইএস এক বিবৃতিতে বলেছে, “ডেটা বিশ্লেষণ ও অন্যান্য হিসেব বলছে আক্রমণের পেছনে চীনের হাত রয়েছে। সাইবার আক্রমণের মূল লক্ষ্য ছিল প্রথমে জনপ্রিয় অপ্টিমাইজেশন টুল সিক্লিনারের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া এবং তারপর ওই টুলটি ব্যবহার করা হচ্ছে এমন কম্পিউটারগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া।”

তবে, বিআইএস বারবার চীনকে দায়ী করলেও বিষয়টি নিয়ে কথা বলছে না অ্যাভাস্ট। নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা এ প্রতিষ্ঠানটির প্রধান নিরাপত্তা তথ্য কর্মকর্তা জায়া বালু জানান, ‘সাময়িক ভার্চুয়াল নেটওয়ার্কের মাধ্যমে ভুয়া পরিচয়ে সফলভাবে নেটওয়ার্কে প্রবেশ করেন অনুপ্রবেশকারী।’

১৪ মে থেকে ৪ অক্টোবর পর্যন্ত বেশ কয়েকবার সাইবার আক্রমণের চেষ্টা চালানো হয়েছে বলেও উল্লেখ করেন ওই কর্মকর্তা।

এদিকে অনুপ্রবেশকারীর পরিচয় শনাক্তের লক্ষ্যে ভিপিএন প্রোফাইলটি বন্ধ করেনি অ্যাভাস্ট। সিক্লিনার সফটওয়্যারে অনুপ্রবেশকারী কোনো ম্যালিশাস পরিবর্তন আনতে পারেনি বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। গ্রাহক নিরাপত্তা নিশ্চিত করতে ১৫ অক্টোবর সিক্লিনারে ‘ক্লিন আপডেট’ দেওয়া হয়েছে এবং নতুন আর কোনো আপডেট দেওয়া হচ্ছে না।

এ বিষয়ে অ্যাভাস্ট বলেছে, “সতর্কতা পদক্ষেপগুলো নেওয়ার কারণে আমরা আত্নবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে সিক্লিনার ব্যবহারকারীরা আক্রান্ত হননি এবং সুরক্ষিত রয়েছেন।”

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records