সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজেই ৫জি মডেম বানাচ্ছে অ্যাপল

নিজেই ৫জি মডেম বানাচ্ছে অ্যাপল

অনলাইন ডেস্ক ॥ ২০২২ সালের মধ্যে আইফোনে নিজস্ব ৫জি মডেম যোগ করার পরিকল্পনা করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

২০২০ সালের সেপ্টেম্বর মাসের মধ্যেই ৫জি মডেমসহ আইফোন আনতে পারে প্রতিষ্ঠানটি। তবে এই ডিভাইসগুলোতে রাখা হবে কোয়ালকমের ৫জি চিপ-- খবর আইএএনএস-এর।

যত দ্রুত সম্ভব ৫জি প্রযুক্তির হাল ধরতে চলতি বছরের শুরুতেই ইনটেল-এর মডেম ব্যবসা কিনে নিয়েছে অ্যাপল। এর মাধ্যমে অংশীদার প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীলতা কমিয়ে নিজেরাই হার্ডওয়্যারের আরেকটি অংশ প্রস্তুত করতে যাচ্ছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের পরবর্তী প্রজন্মের এই মডেম প্রকল্পের নেতৃত্ব দিতে পারেন এজিন তারজিওলো, ২০১৭ সালে অ্যাপল তাকে নিয়োগ দেওয়ার আগে কোয়ালকমের প্রকৌশল দলের ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি, তারও আগে ছিলেন ব্রডকমের প্রিন্সিপল সায়েন্টিস্ট।

লাইসেন্সিং ফি নিয়ে মামলার পর ৫জি মডেমের শীর্ষস্থানীয় সরবরাহকারী কোয়ালকমের সঙ্গে কাজ করা বন্ধ করে দিয়েছে অ্যাপল। চলতি বছরের এপ্রিল মাসেই এই মামলার মীমাংসা হলেও কী পরিমাণ অর্থ দেওয়া হয়েছে তা জানানো হয়নি।

মীমাংসার অংশ হিসেবে ৫জি আইফোনের জন্য কোয়ালকমের ৫জি চিপ কিনতে রাজি হয়েছে অ্যাপল। ২০২০ সালে উন্মোচন করা হতে পারে ৫জি মডেলের এই আইফোন।

শীর্ষ সংবাদ:
লাখের কাছাকাছি সুস্থের সংখ্যা, মৃত্যু আরও ৩৯ জনের         ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা         জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব        
//--BID Records