মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চবিতে সপ্তাহব্যাপী শরৎ নাট্যোৎসব শুরু

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সকল প্রকার অন্যায়- অসত্য-অন্ধকারকে পরাভূত করে সত্য প্রতিষ্ঠার মাধ্যমে সমাজে আলোর প্রজ্জ্বলন ঘটানোর অন্যতম গুরুত্বপূর্ণ ও শক্তিশালী মাধ্যম নাটক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) নাট্যকলা বিভাগের সপ্তাহব্যাপী শরৎ নাট্যোৎসব উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ভারপ্রাপ্ত উপাচার্য ড. শিরীণ আখতার। বৃহস্পতিবার আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে সপ্তাহব্যাপী ‘শরৎ নাট্য উৎসব ২০১৯’। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চবি সঙ্গীত বিভাগের সভাপতি অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য, নাট্যকলা বিভাগের সভাপতি মোঃ শামীম হাসান, চবি প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রণব মিত্র চৌধুরী এবং সহকারী প্রক্টর রেজাউল করিম। অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, নাটক হলো জীবনের প্রতিচ্ছবি।

একটি ভাল নাটক দর্শকদের নির্মল আনন্দদানের পাশাপাশি পরিবার, সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি তুলে ধরে তা শোধরানোর সুযোগ সৃষ্টি করে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হলো মুক্ত জ্ঞান ও চর্চার উন্মুক্ত ক্ষেত্র, এ বিষয়টিকে ধারণ করে জ্ঞান-গবেষণার সর্বোচ্চ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন জ্ঞান-গবেষণার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রমের ক্ষেত্র সম্প্রসারণে কাজ করছে। অধ্যাপক ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক চর্চায় সম্পৃক্ত থেকে নিজেদের সৎ, যোগ্য ও বহুমাত্রিক দক্ষতাসম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে উঠার আহ্বান জানান। অনুষ্ঠানে চবি সহকারী প্রক্টর মুহাম্মদ ইয়াকুব ও মোহাম্মদ রিফাত রহমান, পালি বিভাগের সহকারী অধ্যাপক অরূপ বড়ুয়া, নাট্যকলা বিভাগের অতিথি শিক্ষক সুবীর মহাজন ও চবি বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং বিপুলসংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন অর্পিতা ভট্টাচার্য। উৎসবের প্রথমদিন ২৬ সেপ্টেম্বর চবি উন্মুক্ত মঞ্চে নাট্যকার মামুনুর রশিদ রচিত ‘রাষ্ট্র বনাম’ নাটকটি মঞ্চস্থ হয়। এছাড়াও ২ অক্টোবর সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে নাটকটি পরিবেশিত হবে। ২৭ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর নাট্যকার মোহিত চট্টোপাধ্যায় রচিত ‘ক্যাপ্টেন হুররা’ নাটকটি সন্ধ্যা ৭টায় যথাক্রমে উন্মুক্ত মঞ্চ এবং জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে পরিবেশিত হবে। আজ ২৮ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর কবির চৌধুরী অনুদিত ‘ব্যাঙ’ নাটকটি সন্ধ্যা ৭টায় যথাক্রমে চবি উন্মুক্ত মঞ্চ এবং জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামে মঞ্চস্থ হবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু