সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ার ভাগাড়ে পাওয়া কুচি টাকার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাখ্যা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বগুড়ায় ময়লার ভাগাড়ে পাওয়া এক ট্রাক কুচি কুচি ছেঁড়া টাকা নিয়ে জনমনে নানা বিভ্রান্তি ও প্রশ্ন উঠেছে। এটি দূর করতে এবার ব্যাখ্যা দিল কেন্দ্রীয় ব্যাংক। বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাখ্যা দিয়েছে।

বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা (শ্রেডেড ও পাঞ্চড) আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন/পৌরসভার মাধ্যমে অপসারণ নিয়ে জনমনে সৃষ্ট বিভ্রান্তিতে এ বিষ?য়ে কেন্দ্রীয় ব্যাংক বলছে, পরিবেশ দূষণ রোধকল্পে বাংলাদেশ ব্যাংক বাতিল নোট পুড়িয়ে ধ্বংসকরণের কাজ সীমিত করে তা বিনষ্টকরণে শ্রেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করছে। বাতিলকৃত নোটের শ্রেডেড ও পাঞ্চডকৃত ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন/পৌরসভার মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত হয়। যা গত ৩০ মে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণকে জানাতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে অনুরোধ জানানো হয়েছিল। ওই সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক থেকে বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা সিটি কর্পোরেশন/পৌরসভার ময়লা ফেলার জন্য নির্ধারিত স্থানে তাদের (সিটি কর্পোরেশন/পৌরসভার) নিজস্ব ব্যবস্থাপনায় ফেলার কথা।

কিন্তু গত ২৪ সেপ্টেম্বর বগুড়া পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী কর্তৃক বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা পৌরসভার আবর্জনা ফেলার নির্ধারিত স্থানে না ফেলে অন্যত্র ফেলা হয়। যা বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। এতে করে জনমনে বিভ্রান্তির সৃষ্টির পাশাপাশি নানারূপ প্রশ্ন উঠেছে। এ প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, টেলিভিশন চ্যানেলে প্রদর্শিত ও বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত শ্রেডেড নোটের টুকরাসমূহ বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা। এ সকল ক্ষুদ্র শ্রেডেড টুকরার কোনরূপ ব্যবহারিক কিংবা বিনিময়মূল্য নেই বিধায় এ নিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো