বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘পেঁয়াজ আমদানিতে বিশেষ সুবিধা দিচ্ছে সরকার’

‘পেঁয়াজ আমদানিতে বিশেষ সুবিধা দিচ্ছে সরকার’

অনলাইন রিপোর্টার ॥ হঠাৎ দাম বেড়ে যাওয়ায় খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভারত পেঁয়াজের রপ্তানি মূল্য প্রায় তিন গুণ করার পরদিনই শনিবার ঢাকার বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি ২০ টাকা বাড়ায় সরকারি বিপণন সংস্থা-টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে খোলাবাজারে বিক্রির সিদ্ধান্ত হয়।

একইসাথে পেঁয়াজ আমদানিতে বিশেষ সুবিধা দিতে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণে গত শুক্রবার পেঁয়াজের রপ্তানি মূল্য তিনগুন বাড়িয়ে ৩শ’ ডলার থেকে সাড়ে ৮শ’ ডলার করে ভারত সরকার। এমন সিদ্ধান্তের ঠিক একদিন পরই ঢাকার বাজারে হঠাৎই ভারতীয় পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দাম কেজি প্রতি ২০ টাকা বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। এমন পরিস্থিতিতে পেঁয়াজের লাগাম টেনে ধরতে রোববারই সংশ্লিষ্টদের নিয়ে বৈঠকে বসেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

প্রাথমিক ধাক্কা সামাল দিতে সোমবার থেকে সরকারি বিপণন সংস্থা টিসিবি’র মাধ্যমে ন্যায্য মূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত হয় বৈঠকে। এছাড়া পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন ও সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠায় বাণিজ্য মন্ত্রণালয়। অন্যদিকে, বন্দরে আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস ও পরিবহন দ্রুত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছেও চিঠি দেয়া হয়েছে।

এদিকে, টিসিবি’র পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার প্রথম দিনে সীমান্ত এলাকা থেকে পেঁয়াজ সংগ্রহ করে এর দাম নির্ধারণ করা হবে। পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকেও দ্রুত পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হবে।

এরই মধ্যে পেঁয়াজ আমদানির জন্য খোলা এলসিগুলো সংশোধন করে রোববার থেকে নতুন দরে আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা। বাজার নিয়ন্ত্রণে অবিলম্বে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজরদারি বাড়ানোর ওপরও জোর দাবি জানিয়েছেন তারা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৪৭৩২৬৩
আক্রান্ত
১৯৩৫৯০
সুস্থ
৭৮৬৭৯৪৮
সুস্থ
১০৫০২৩
শীর্ষ সংবাদ:
সাহেদ গ্রেফতার ॥ মহাপ্রতারক ঠগিবাজ         শেখ হাসিনার আজ কারাবন্দী দিবস         আগ বাড়িয়ে প্রস্তাব দান সাহেদের চাল ছিল ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         আওয়ামী লীগে শুরু হচ্ছে শুদ্ধি অভিযান         শনাক্ত বিবেচনায় দেশে সুস্থতার হার ৫৪ দশমিক ২৫         বন্যা পরিস্থিতি জুলাইয়ের শেষ নাগাদ অব্যাহত থাকবে         জাল টাকা তৈরিতেও নিপুণ কারিগর প্রতারক সাহেদ         ব্রিটেনে শীতকালে করোনায় মারা যাবে সোয়া লাখ         সাবরিনা-আরিফ দম্পতিকে মুখোমুখি করা হবে         ব্রিটিশ কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করতে পারবেন হামিদা বেগম         বিএনপি-জামায়াতের পাণ্ডা আজম খান নারী পাচারের পাণ্ডা         ডিজিটাল হাটে পশু ক্রয় ও কোরবানির নতুন পদ্ধতি ডিএনসিসির         সাবেক স্বাস্থ্য সচিবের মৌখিক নির্দেশে রিজেন্টের সঙ্গে চুক্তি         আরও দু’বছর গবর্নর থাকছেন ফজলে কবির         বাবা-মায়ের পাশেই চিরনিদ্রায় শায়িত প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর         পশুর চামড়া নিয়ে অরাজকতা বরদাশত করা হবে না : আইজিপি         আগামী ২৫ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের আহ্বান         মন্ত্রণালয়কে ব্যাখ্যা দিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত         ঈদে গণপরিবহন নয়, বন্ধ থাকবে পণ্যবাহী পরিবহন        
//--BID Records