শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

টিসিবির কার্যক্রম শক্তিশালী করার সুপারিশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ জয়েন্ট স্টক কোম্পানি কর্তৃক কোম্পানি ট্রেড অর্গানাইজেশন, পার্টনারশিপ ফার্মের নিবন্ধন ও ছাড়পত্র দেয়াসহ বিভিন্ন ক্ষেত্রে বাস্তবতার নিরিখে কাজ করা এবং টিসিবির কার্যক্রম আরও শক্তিশালী করার সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এক্ষেত্রে মন্ত্রণালয়ের সঙ্গে প্রয়োজনীয় পরামর্শের পর সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪র্থ বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি তোফায়েল আহমেদের সভাপতিত্বে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মাহমুদ উস সামাদ চৌধুরী, মোহাম্মদ হাছান ইমাম খান ও সুলতানা নাদিরা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জানানো হয় যে, প্রতিদিন ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে সরেজমিনে গিয়ে কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের খুচরা ও পাইকারি বাজার দর সংগ্রহ করে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর ওয়েবসাইটের প্রকাশ করা হয়। পাশাপাশি প্রধানমন্ত্রীর কার্যালয়, বাণিজ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়/দফতর/সংস্থার কাছে খুচরা বাজার দর পাঠানো হয়। এছাড়া দৈনিক পাইকারি বাজার দর বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো করা হয়। এর বাইরে আন্তর্জাতিক বাজার দর বাংলাদেশ ট্যারিফ কমিশন ও বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহের পর পর্যালোচনা করে প্রয়োজনে সরকারকে অবহিত করা হয়। এজন্য টিসিবিকে আরও শক্তিশালী করার সুপারিশ করা হয় বৈঠকে।

এছাড়াও বৈঠকে ফরেইন ট্রেড ইনস্টিটিউট, রেজিস্টার্ড জয়েন্ট স্টক কোম্পানি ও টিসিবির সার্বিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। স্থায়ী কমিটির বৈঠকে অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, টিসিবির চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ: