বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মূসক ফাঁকি ঠেকাতে ১০ হাজার ইলেকট্রনিক ডিভাইস কিনবে এনবিআর

মূসক ফাঁকি ঠেকাতে ১০ হাজার ইলেকট্রনিক ডিভাইস কিনবে এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের শুরুতে সরকার ইএফডি কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছিল। সে অনুসারেই এখন ক্রয় আদেশ দেওয়া হয়েছে। খুচরা ও পাইকারি উভয় পর্যায়ে মূসক ফাঁকি ধরতে আধুনিক প্রযুক্তির ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ক্রয়ের প্রক্রিয়া শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এনবিআর সূত্র জানায়, হোটেল, রেস্টুরেন্ট, ফাস্ট ফুডের দোকান, কনফেকশনারি, জুয়েলারি, বিউটি পারলার, তৈরি পোশাক বা বুটিকের দোকান, ডিপার্টমেন্ট স্টোর, সুপার সপ, পাইকারি ও খুচরা পর্যায়ের বড় স্টোরসহ ২৪ ধরনের ব্যবসায়ে মূসক ফাঁকি ঠেকাতে কাজ করছে তারা। সে জন্য ১০ হাজার ইএফডি ক্রয়ের আদেশ দেওয়া হয়েছে। এ বাবদ ব্যয় হবে ৩১৭ কোটি টাকা। এভাবে ক্রমান্বয়ে এক লাখ ইএফডি ক্রয় করবে রাজস্ব আদায়কারী কর্তৃপক্ষ।

এনবিআরের এক সিনিয়র কর্মকর্তা জানান, চলতি অর্থবছরের শুরুতে সরকার ইএফডি কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছিল। সে অনুসারেই এখন ক্রয় আদেশ দেওয়া হয়েছে। ওই কর্মকর্তা জানান, চীনা কোম্পানি এসজেডজেডটি ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেড এসব ইএফডি সরবরাহ করবে এবং তারপর সেগুলো ব্যবসায়ীদের কাছে পাঠানো হবে। এক মাসের মধ্যে কাজটি সম্ভব হবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, মূসক পরিশোধে স্বচ্ছতা নিশ্চিতে ইএফডি সহায়তা করবে এবং কর ফাঁকি ঠেকাবে। এর আগে মূসক ফাঁকি ঠেকাতে সিটি করপোরেশন ও জেলা শহরগুলোতে ২৪ ধরনের ব্যবসায় ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করে সরকার। এ ক্ষেত্রে এনবিআর একটি আদেশও জারি করে।

নতুন ইএফডিগুলো বিদ্যমান ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) ও পয়েন্ট অব স্কেলের (পিওএস) জায়গায় প্রতিস্থাপন করা হবে। এনবিআরের আদেশ অনুসারে, যেসব আউটলেটে বছরে মূসকমুক্ত লেনদেনের চেয়ে বেশি লেনদেন হবে অর্থাৎ ৫০ লাখ ছাড়িয়ে যাবে তাদের জন্য ইএফডি ব্যবহার বাধ্যতামূলক।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র        
//--BID Records