বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজ কাজে আসছে না

  • সড়কের ২পাশের বাঁধে ধস

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৬ আগস্ট ॥ ঠাকুরগাঁও ও পঞ্চগড় দুই জেলার মানুষের যোগাযোগের জন্য দুই কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে বালিয়াডাঙ্গী-লাহিড়ী সড়কের তীর্ণই নদীর ওপর নির্মিত ৬৯ মিটার আরসিসি গার্ডার ব্রিজটি পথচারীদের কোন কাজে আসছে না। কারণ ব্রিজটি নির্মাণের পর ব্রিজের দু’পাশের রাস্তা পাকাকরণ না করায় বৃষ্টির পানিতে সড়কে বড় গর্তের সৃষ্টি হয় এবং দুই জেলার অর্ধলাখের বেশি মানুষ ঝুঁকি নিয়ে পুরাতন ব্রিজটি দিয়েই যাতায়াত করছে। ঠাকুরগাঁও জেলার একমাত্র ঐতিহ্যবাহী লাহিড়ী হাটে শুক্রবার ও সোমবার প্রায় ৫০ হাজারেরও বেশি মানুষের সমাগম ঘটে। ঠাকুরগাঁও সদর, নেকমরদ, রাণীশংকৈল, হরিপুর, পীরগঞ্জসহ দিনাজপুর জেলার বীরগঞ্জের বেশির ভাগ মানুষেই পশু কেনাবেচার একমাত্র বড় বাজার লাহিড়ী হাট। আর লাহিড়ী হাতে যেতে সাধারণ মানুষের ভোগান্তির কথা ভেবে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে একটি নতুন ব্রিজ নির্মাণের ব্যবস্থা করেন স্থানীয় সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মোঃ দবিরুল ইসলাম। উল্লেখ্য, ২০১৬ সালের ৬ জানুয়ারি শুক্রবার গরু ক্রয় করে নছিমনে উঠিয়ে পুরাতন ঝুঁকিপূর্ণ ব্রিজটির ওপর দিয়ে বাড়ি ফেরার সময় নছিমন উল্টে ফজলুল করিম ও সাদ্দাম হোসেন নামে দুই গরু ব্যবসায়ী নিহত হন। এ সময় ইসলাম, পরেশ, ফরমান, ইউসুফ, সোহেল, কাসেম ও জহিরুল ইসলামসহ কয়েক গরু ব্যবসায়ী গুরুতর আহত হন। স্থানীয় প্রকৌশল অধিদফতরে খোঁজ নিয়ে জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দপ্রাপ্ত ব্রিজটি নির্মাণ কাজ ২০১৮ সালের বছরের শুরুতে শুরু হয় এবং গত মার্চ মাসে নির্মাণ কাজ শেষ হয়। রংপুর বিভাগের গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ৬৯.০৫ মিটার আরসিসি গার্ডার ব্রিজটি নির্মাণ কাজ সম্পন্ন করেন রামবাবু নামে ঠাকুরগাঁও জেলার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এলাকাবাসী জানান, নতুন বড় একটি ব্রিজ নির্মাণ হলেও ব্রিজের দু’পাশের রাস্তা পাকাকরণ না করায় ট্রাক নিয়ে ওই ব্রিজ দিয়ে চলাচল করা যাচ্ছে না। তাছাড়া রাস্তার দু’পাশের বাঁধগুলো খুবই খারাপ। যে কোন সময় ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। খোঁজ নিয়ে আরও জানা যায়, চলতি বছর বর্ষার পানিতে ভেসে যায় ব্রিজের উত্তর পার্শ্বে করা হেরিং বন্ডের ইট। পরে স্থানীয় প্রকৌশল অধিদফতর পুনরায় ব্রিজের উত্তর পার্শ্বে হেরিং বন্ড করে দিলেও দীর্ঘ ৫ মাসে উদ্যোগ নেয়নি ব্রিজের দু’পাশের রাস্তা পাকাকরণের।

ঠিকাদারি প্রতিষ্ঠান রামবাবু কন্সট্রাকশনের সঙ্গে কথা বলে জানা যায়, ব্রিজ নির্মাণ করা ছিল তাদের কাজ। ব্রিজ নির্মাণ কাজ সমাপ্ত করে বিল তুলে নিয়েছেন তারা। উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম জানান, বালিয়াডাঙ্গী-লাহিড়ী রাস্তা খুব শীঘ্রই মেরামত করা হবে। রাস্তা মেরামতের সময় ব্রিজের দু’পাশের রাস্তা পাকাকরণ করা হবে। তাছাড়া ব্রিজের দু’পাশে রাস্তা বের করতে গিয়ে জমি নিয়ে কিছু জটিলতা ছিল।

জমি সংক্রান্ত প্রতিবন্ধকতা দূর করতে গিয়ে রাস্তা পাকাকরণ করতে একটু বিলম্ব হচ্ছে।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে