রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্মস্থলে ফিরতে এখনও উত্তরের মহাসড়কে ভিড়, ট্রাকই ভরসা

সমুদ্র হক ॥ রবিবারও উত্তরবঙ্গ মহাসড়কে বাসের অপেক্ষায় হাজারো মানুষের ভিড়। বেশিরভাগই কর্মস্থল ঢাকা ফেরার শেষ দিন শনিবার বাস ও ট্রাকের অপেক্ষায় থেকেছে। দাঁড়িয়ে বা বসে কোন আসনের ব্যবস্থা করতে পারেনি। তারা ফের মহাসড়কে নেমেছে। যোগ হয়েছে আরও নতুন যাত্রী। তবু ঠাঁই নেই ঠাঁই নেই অবস্থা। বগুড়া শহরতলীর চারমাথা বাস টার্মিনাল, ঠনঠনিয়া টার্মিনাল, শাকপালার মোড়, বনানী মোড় শেরপুর উপজেলা বাস টার্মিনাল, শেরপুর-ধুনট রোড বাস স্ট্যান্ড, শিবগঞ্জের আমতলী বাস স্ট্যান্ডসহ বিভিন্ন পয়েন্টে কর্মস্থলে ফেরার নারী-পুরুষের ভিড়। অপেক্ষায় থেকে মহাসড়কের দিকে দৃষ্টি। কখন কোন বাস ও খালি ট্রাক পার হয়। যখন ঢাকামুখী কোন বাস, ট্রাক ও পিকআপ দাঁড়াচ্ছে তখনই কে কার আগে উঠবে এই প্রতিযোগিতায় এক অসম যুদ্ধাবস্থা তৈরি হচ্ছে। যাত্রীদের বেশিরভাগই পোশাক কারখানার (গার্মেন্ট) শ্রমিক ও অন্যান্য বিভাগের কর্মচারী। এর পাশাপাশি নানান কাজে ঢাকা যাওয়ার সাধারণ যাত্রীও আছে।

বগুড়া থেকে ঢাকাগামী ব্র্যান্ড কোচগুলোর টিকেট এখনও নেই। কর্তৃপক্ষ বলছেন, ২০ আগস্ট থেকে টিকেট প্রাপ্তি স্বাভাবিক হবে। এবার কেন এত চাপ! খোঁজখবর করে জানা গেল ঈদের ছুটি ছিল বেশি। ঐচ্ছিক ছুটি নিয়ে অনেকে বেশি দিন থেকেছেন। কোরবানির ঈদের ছুটির পর এমন অবস্থা হয়। তবে এবার একটু বেশি। এই সময়টায় পোশাক কারখানার শ্রমিক কর্মচারী বেশি যাচ্ছেন। শেরপুর-ধুনট বাস স্ট্যান্ডের একজন মোটর শ্রমিক জানালেন বগুড়ার শেরপুর, ধুনট সারিয়াকান্দি, সোনাতলা, শিবগঞ্জ, নন্দীগ্রামের অন্তত ৩৫ হাজার শ্রমিক ঈদে বাড়িতে আসেন। তাদের কর্মস্থলে ফেরার ভিড় কাটেনি। গাজীপুরের গার্মেন্ট ফ্যাক্টরির শ্রমিক শিউলী, আসমা খাতুন, হাসনা বানু বললেন, ঈদের আগে উত্তরবঙ্গমুখী অনেক বাসের মধ্যে কোন একটিতে এসেছেন। ৩৫০ টাকার ভাড়া দিতে হয়েছে ৫০০ টাকা থেকে ৭০০ টাকা। ছাদে উঠলে ৪০০ টাকা। ঈদের খরচাপাতি শেষে হাত প্রায় খালি। ট্রাক মিনি ট্রাক ও পিকআপে ২০০/২৫০ টাকায় যাওয়া যাচ্ছে। কয়েকজন পুরুষ কর্মচারী বললেন, পিকআপে বসার জায়গা কম। কখনও ছাতা মাথায় দাঁড়িয়ে থাকতে হচ্ছে। তারপরও যদি সময়মতো ঢাকা পৌঁছা যায়।

জীবনের ঝুঁকি নিয়ে আর ভোগান্তি সয়ে পোশাক শ্রমিকরা ঢাকা গাজীপুর সাভার থেকে বগুড়া এসেছে। ঝুঁকি আর ভোগান্তি সঙ্গে নিয়েই ফিরছে কর্মস্থলে। ঈদের আনন্দ আর অস্তিত্বের লড়াইয়ে জীবনের আনন্দ- এমন সমান্তরাল জীবন তাদের। আর সাধারণ মানুষ! ঈদের আগে ও পরে ঢাকা-বগুড়া-ঢাকা যাত্রা পথে দুর্ভোগ আর ভোগান্তির শেষ কবে!

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records