বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লা লিগায় হার দিয়ে শুরু বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুমের প্রথম ম্যাচেই হোঁচট খেল বার্সিলোনা। স্প্যানিশ লা লিগায় নিজেদের প্রথম ম্যাচেই পরাজয়ের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে কাতালানদের। লা লিগায় ২০১৯-২০ মৌসুমের প্রথম ম্যাচে শুক্রবার এ্যাথলেটিক বিলবাও ১-০ গোলে হারিয়েছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যদের। ১০ বছর পর লীগে এটাই বার্সিলোনার প্রথম পরাজয়।

নিজেদের মাঠে এ্যাথলেটিক বিলবাওয়ের নায়ক আরিজ আদুরিজ। হ্যাঁ, ৮৮ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমে নিজের প্রথম টাচেই ৮৯ মিনিটে বার্সিলোনার জালে বল জড়ান তিনি। দুর্দান্ত এক বাইসাইকেল কিকে আদুরিজের করা গোলটাই স্বাগতিকদের এনে দেয় পূর্ণ তিন পয়েন্ট। সেই সঙ্গে রেকর্ডবুকেও জায়গা করে নেন ৩৮ বছর বয়সী এই অভিজ্ঞ ফুটবলার। স্প্যানিশ লা লিগায় টানা ১৫ মৌসুমে গোল করার রেকর্ডে ভাগ বসালেন তিনি। তার আগে এই রেকর্ড গড়েন লিওনেল মেসি। বার্সিলোনার আর্জেন্টাইন স্ট্রাইকার মেসি অবশ্য এদিন খেলেননি। মূলত ইনজুরির কারণেই সাইডবেঞ্চে বসে থাকতে হয় কাতালান ক্লাবটির প্রাণভোমরাকে।

স্প্যানিশ লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা। এবারও শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়ে মিশন শুরু করে তারা। ইনজুরির কারণে মেসির খেলা যে অনিশ্চিত তা জানা ছিল আগে থেকেই। তবে গ্রীষ্মকালীন দলবদলে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এ্যাটলেটিকো মাদ্রিদ থেকে কিনে আনা এ্যান্থনি গ্রিজম্যানকে নিয়েই এদিন প্রথম একাদশ সাজান বার্সিলোনার কোচ। ছিলেন সুয়ারেজ-ডেম্বেলে, পিকে-আলবা সেমেদো এবং নবাগত ডি জংও। কিন্তু তথাপি ছন্দে দেখা যায়নি সফরকারীদের। বরং শুরু থেকেই দাপটের সঙ্গে খেলেছে বিলবাও।

ম্যাচ শুরুর সপ্তম মিনিটে উইলিয়ামের দূরপাল্লার শট ছিল ঠিকঠাক মতোই। বল যাচ্ছিল গোলপোস্টের দিকে। কিন্তু বার্সিলোনাকে বাঁচিয়ে দেন গোলরক্ষক টের স্টেগান। ডানদিকে ঝাঁপিয়ে বল ফিরিয়ে দেন তিনি। আক্রমণের ধার ধরে রাখে বিলবাও। ১৫ মিনিটে উইলিয়ামের আরেকটি শট রুখে দেন এই গোলরক্ষক। প্রথমার্ধে গোলের সুযোগ পায় বার্সিলোনাও। ভুল পাসে বিলবাওয়ের ডি বক্সের ভেতরে বল পেয়ে যান লুইস সুয়ারেজ। পেছনে ঘুরে বলে শট নিয়েছিলেন। কিন্তু বল আঘাত করে গিয়ে পোস্টে। এর আগে কাফ মাসলে টান পড়েছিল তার। ওই শট নেয়ার পর পুরনো চোটটা আবারও দেখা দেয় নতুন করে। যে কারণে মাঠ থেকে বেরিয়ে যেতে বাধ্য হন উরুগুইয়ান স্ট্রাইকার। ৩৭ মিনিটে বদলি হিসেবে রাফিনহা নামলেও কাতালানদের আক্রমণভাগ দুর্বল হয়ে যায় আরও। তবে প্রথমার্ধে অবশ্য গোলের দেখা পায়নি কোন দল। দ্বিতীয়ার্ধেও গোল করতে পারছিল না কেউ। আক্রমণ আর পাল্টা আক্রমণে ম্যাচ এগিয়ে যায়। কিন্তু সুযোগ পেলেও তা গোলে পরিণত করার দক্ষতা দেখাতে পারছিল না কেউ। এর ফলে ড্র নিয়েই মাঠ ছাড়ার স্বপ্ন দেখছিল দুই দলের সমর্থকরা। তবে ৮৮ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমেই চমকে দেন আরিজ আদুরিজ। নিজের প্রথম টাচেই প্রতিপক্ষের জালে বল জড়ান তিনি। ডানপ্রান্ত থেকে হাওয়ায় ভেসে আসা বলটাকে বাইসাইকেল কিকে গোল করেন আদুরিজ। ওই শটে কিছুই করার ছিল না স্টেগানের। এই গোলেই পূর্ণ ৩ পয়েন্ট পাওয়ার উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক সমর্থকরা। শুধু তাই নয়, দীর্ঘ ছয় বছর পর বার্সিলোনার বিপক্ষে প্রথম জয়েরও স্বাদ পায় এ্যাথলেটিক বিলবাও। এর আগে কাতালানদের বিপক্ষে সর্বশেষ তারা জয়ের দেখা পেয়েছিল ২০১৩ সালে।

বিলবাওয়ের জার্সিতে আদুরিজ অভিষিক্ত হন ২০০২ সালে এই বার্সার বিপক্ষেই। বার্সিলোনার বর্তমান কোচ ভালভার্দে আগে বিলবাওয়ের কোচ ছিলেন। সেই সময়ে তার প্রিয় শিষ্য ছিলেন এই আদুরিজ। প্রিয় শিষ্য যে কাল হয়ে দাঁড়াতে পারেন তার প্রথম ম্যাচেই সেটা আচ করতে পেরেছিলেন ভালবার্দে। এ প্রসঙ্গে ম্যাচের শেষে কাতালানদের কোচ সাফ জানিয়ে দেন, ‘বাতাসে ভেসে আসা বল নিয়ন্ত্রণে এনে গোল করার ক্ষেত্রে আদুরিজ অনেক দক্ষ। আমি যখন দেখলাম ডানপ্রান্ত থেকে ভেসে আসা ক্রসটায় বাইসাইকেল কিক দেয়ার জন্য আদুরিজ প্রস্তুতি নিচ্ছে, আমি তখনই বুঝে গিয়েছিলাম ও গোল করেই ছাড়বে।’

এই গোলের সৌজন্যে আরও একটা রেকর্ড গড়েছেন আদুরিজ। স্প্যানিশ লা লিগার ইতিহাসে ষষ্ঠ বয়স্ক খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়লেন তিনি। সেই সঙ্গে এ্যাথলেটিক বিলবাওয়ের ক্লাব ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোলদাতাও এখন আরিজ আদুরিজ।

শীর্ষ সংবাদ:
চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী