শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেমিলিটেক্সের বাড়ছে মূলধন, কমছে মুনাফা

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্তির পর থেকে প্রতিবছর বোনাস শেয়ার প্রদানের মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়াচ্ছে ফেমিলিটেক্স বিডি। তারপরেও কোম্পানিটির মুনাফা বাড়ার পরিবর্তে নিয়মিত কমছে। এই পতনের সঙ্গে সঙ্গে উদ্যোক্তা/পরিচালকেরাও তাদের শেয়ার বিক্রি করে বেরিয়ে গেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানিটির প্রসপেক্টাস থেকে এসব এ তথ্য জানা গেছে। প্রাথমিক গণপ্রস্তব (আইপিও) পূর্ব কোম্পানিটির পরিশোধিত মূলধন ছিল ১০৫ কোটি ৬ লাখ টাকা। আইপিওতে ৩৪ কোটি টাকা সংগ্রহ ও নিয়মিত বোনাস শেয়ার প্রদানের মাধ্যমে তা এখন বেড়ে দাঁড়িয়েছে ৩৫৪ কোটি ১৬ লাখ টাকায়। অপরদিকে তালিকাভুক্তির বছরের ৯২ কোটি ১৮ লাখ টাকার মুনাফা সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরে ২ কোটি ৪৩ লাখ টাকা লোকসানে নেমে এসেছে। কোম্পানির ব্যবসায় পতনের সঙ্গে সঙ্গে উদ্যোক্তা/পরিচালকেরাও তাদের শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে ধরিয়ে দিয়েছেন। যাতে আইপিও পূর্ব উদ্যোক্তা/পরিচালকদের ৫৯.৭৭ শতাংশ মালিকানা এখন নেমে এসেছে মাত্র ৪.০২ শতাংশে। এমন দৃশ্যে কোম্পানির উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার ব্যবসাকে তালিকাভুক্তির প্রধান কারণ হিসেবে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ফেমিলিটেক্স ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এরপরে কোম্পানিটির পর্ষদ ৫ বার শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে এবং প্রতিবারই বোনাস শেয়ার ঘোষণা করেছে।

শীর্ষ সংবাদ:
ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান         হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা         আমিরাতে পালিয়েছেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস!         অ্যালুমিনিয়ামে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের পাল্টা জবাব কানাডার         বিশ্বের শীর্ষ শত কোটিপতির ক্লাবে ঢুকলেন জুকারবার্গ         বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ২০         হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী        
//--BID Records