শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার কি বাংলাদেশ চ্যাম্পিয়ন হতে পারবে?

  • নারী টি২০ বিশ্বকাপ বাছাইপর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ বিশ্বকাপের বাছাইপর্বে গত আসরে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। এবার কী তা হওয়া সম্ভব? গতবার বাছাইপর্বের আগে প্রচুর টি২০ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। যার ইতিবাচক প্রভাব বাছাইপর্বেও মিলেছিল। এবার যে বাছাইপর্বের আগে এ বছর জাতীয় দল কোন টি২০ ম্যাচই খেলেনি। আর তাই এই প্রশ্ন উঠছে।

এ মাসের শেষদিন ৩১ আগস্ট পাপুয়া নিউগিনির বিরুদ্ধে ম্যাচ দিয়ে বাংলাদেশের টি২০ বিশ্বকাপে ওঠার মিশন শুরু হবে। ১ সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ থাকবে যুক্তরাষ্ট্র। আর ৩ সেপ্টেম্বর স্বাগতিক স্কটল্যান্ডের সঙ্গে বাংলাদেশের গ্রুপপর্বের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বাছাইপর্ব হবে স্কটল্যান্ডে। আগামী ৩১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে বাছাইপর্ব মাঠে গড়াবে। তবে আগামী বছর ২১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ হবে। এ বিশ্বকাপে খেলতে হলে বাংলাদেশ দলকে বাছাইপর্বের ফাইনালে খেলতে হবে। যে দলগুলো আছে তাতে বাংলাদেশ দলই শক্তিশালী। ফাইনালে ওঠার মতো দলই। কিন্তু বছরজুড়ে টি২০ না খেলার প্রবণতায় ফাইনালে গিয়ে হোঁচট খাবেনা তো দল? টি২০ অনভ্যস্ততা আছে। তবে ২৯ আগস্ট একটি প্রস্তুতি ম্যাচ এবং এর আগে ১৫ আগস্ট স্কটল্যান্ড গিয়ে ১০দিনের প্রস্তুতি ক্যাম্পে নিজেদের গুছিয়ে নেয়ার চেষ্টা করবেন নারী জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটাররা।

এবারও বাছাইপর্বে দুটি গ্রুপে খেলা হবে। বাংলাদেশ আছে ‘এ’ গ্রুপে। যে গ্রুপে পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র রয়েছে। ‘বি’ গ্রুপে আয়ারল্যান্ড, জিম্বাবুইয়ের পরিবর্তে সুযোগ পাওয়া নামিবিয়া, হল্যান্ড ও থাইল্যান্ড খেলবে। গ্রুপপর্ব শেষে সেমিফাইনাল হবে এবং ৭ সেপ্টেম্বর ফাইনাল হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল করে মোট চারদলকে নিয়ে হবে সেমিফাইনাল। পরে শেষ চারের সেরা দুই দল ফাইনালে যাবে। ফাইনালিস্ট দুই দলকেই দেয়া হবে টি২০ বিশ্বকাপের টিকেট। আগামী ৫ সেপ্টেম্বর হবে সেমিফাইনাল ম্যাচ দুইটি। পরে ৭ সেপ্টেম্বর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে বাছাইপর্ব।

বাছাইপর্বে বাংলাদেশের যে তিন প্রতিপক্ষ রয়েছে তাদের হারানো বাংলাদেশের কাছে সহজই হওয়ার কথা। পাপুয়া নিউগিনিকে এর আগেও হারিয়েছে বাংলাদেশ। গত আসরেই গ্রুপপর্বে হারিয়েছে। স্কটল্যান্ডকেও গত আসরে সেমিফাইনালে হারিয়েছে বাংলাদেশ। এর আগে ২০১৫ সালের বাছাইপর্বেও স্কটল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। এবার গ্রুপপর্বে বাংলাদেশের আরেকটি প্রতিপক্ষ হচ্ছে যুক্তরাষ্ট্র। প্রথমবারের মতো দলটি বড় কোন আসরে খেলছে। নাটকীয় কিছু না ঘটলে তাই গ্রুপপর্বে বাংলাদেশই যে সবার ওপরে থাকবে তা নিশ্চিতই বলে দেয়া যায়।

অন্যদিকে আয়ারল্যান্ড আরেক গ্রুপের সেরা থাকতে পারে, দ্বিতীয় স্থানে নামিবিয়া অথবা হল্যান্ড থাকতে পারে। তার মানে সেমিফাইনালে এই দুই দলের এক দলকে পাবে বাংলাদেশ। গত আসরে হল্যান্ডকে পাত্তাই দেয়নি বাংলাদেশ। আর নামিবিয়ার সঙ্গে টি২০ খেলার সুযোগ হয়নি। তার মানে ফাইনালে ওঠার পথ বাংলাদেশের পরিষ্কারই। কিন্তু ফাইনালে গিয়ে হোঁচট খেয়েও যেতে পারে সালমা খাতুনের দল। প্রতিপক্ষ এবারও হতে পারে আয়ারল্যান্ড। ২০১৫ সালের বাছাইপর্বে আইরিশদের কাছে হেরে চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। ২০১৮ সালের বাছাইপর্বে গিয়ে প্রতিশোধও নেয়, চ্যাম্পিয়নও হয় বাংলাদেশ। সেবার বাছাইপর্ব খেলার আগে এক বছরেই ১২টি টি২০ ম্যাচ খেলে সালমাবাহিনী। কিন্তু এবার একটি টি২০ ম্যাচও খেলা হয়নি। গত বছর নবেম্বরে যে টি২০ বিশ্বকাপের শেষ ম্যাচটি খেলে বাংলাদেশ, এরপর প্রায় নয়মাস হয়ে গেছে; কোন টি২০ ম্যাচ খেলার সুযোগ হয়নি।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দলের বিরুদ্ধে বাংলাদেশ নারী ইমার্জিং দল সিরিজ খেলে। সিরিজে বাংলাদেশ আনঅফিসিয়াল ওয়ানডেতে অসাধারণ নৈপুণ্য দেখায়। তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয়। এর মধ্যে একটি ম্যাচে তো ২৩৯ রানের টার্গেটে খেলতে নেমে জিতে বাংলাদেশ। কিন্তু টি২০ সিরিজে ভরাডুবি হয়। তিন ম্যাচের দুটিতে হেরে সিরিজ হার হয়। একটি ম্যাচ টাই হয়। জাতীয় দলের শারমিন আক্তার, নিগার সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, খাদিজা তুল কুবরা, নাহিদা আক্তাররা খেলে সিরিজে। দক্ষিণ আফ্রিকা দলের বিরুদ্ধে ওয়ানডেতে জেতা ম্যাচ এবং টি২০তে টাই করা ম্যাচই প্রেরণা হয়ে ধরা দিচ্ছে।

এবার টি২০ বাছাইপর্বে খেলবেন না গত বছর টি২০তে দুর্দান্ত নৈপুণ্য দেখানো অলরাউন্ডার রুমানা আহমেদ। হাঁটুতে চোট পেয়েছেন তিনি। ইনজুরির জন্য তার বাছাইপর্ব খেলা হচ্ছে না। বাংলাদেশ নারী ক্রিকেটে সর্বোচ্চ প্রাপ্তি এনে দেয় গত বছর এশিয়া কাপ জিতে সালমা খাতুনের দল। এশিয়া কাপের ফাইনালে সেরা খেলোয়াড় হন রুমানা। ব্যাট-বল হাতে অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন করান রুমানা। তিনি এবার টি২০ বিশ্বকাপ বাছাইপর্বে নেই। দল তাতে স্বাভাবিকভাবেই খানিক দুর্বল হয়ে পড়েছে। তবে রুমানা বিশ্বাস মনে করেন সে না থাকায় প্রভাব পড়বে না। বাংলাদেশ এবারও চ্যাম্পিয়ন হবে। টি২০ বিশ্বকাপ বাছাইপর্বের আগে বাংলাদেশ নারী জাতীয় ক্রিকেট দল কোন টি২০ ম্যাচ খেলেনি। এর প্রভাব যদি পড়ে যায়? আর তাই প্রশ্নও উঠছে, টি২০’র অভ্যাস বছরজুড়ে না থাকায় এবার কী বাংলাদেশ দল চ্যাম্পিয়ন হতে পারবে?

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো